জ্বলদর্চি

আজ Global Climate Strike দিবস


আজ Global Climate Strike দিবস

পূ র্ণ চ ন্দ্র  ভূ ঞ্যা

 বিশ্ব জলবায়ু পরিবর্তন ও তার বিপদ

আজ ২৫ শে সেপ্টেম্বর, "Global Climate Strike" দিবস। প্রতিবাদে সামিল হতে বিশ্বের ১৫০টি দেশের হাজার হাজার লক্ষ লক্ষ মানুষ আজ রাস্তায় নেমেছেন। প্রতি বছর সেপ্টেম্বর মাসের ২০ ― ২৭ তারিখ পর্যন্ত সময়কাল "Global Week for Future" পালিত হয়। ২০ সেপ্টেম্বরের তিন দিন পর রাষ্ট্রপুঞ্জে "United Nation Climate Summit" (রাষ্ট্রপুঞ্জ জলবায়ু সম্মেলন) বসে। সেখানে সম্মেলনে অংশগ্রহণকারী বিশ্ব নেতৃবর্গ যাতে জলবায়ু সংক্রান্ত সদর্থক উপযুক্ত ও দ্রুত পদক্ষেপ গ্রহণ করেন, সেদিকে দৃষ্টি আকর্ষণ করতে ২৫ শে সেপ্টেম্বর দিনটিতে জলবায়ু ধর্মঘট পালনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সুইডেনের পরিবেশগত জলবায়ু সচেতক আন্দোলনকর্মী অষ্টাদশী গ্রেটা থুনবার্গের "School Strike for Climate"―এর অঙ্গ হিসাবে জলবায়ু ধর্মঘট পালনের কর্মসূচি অন্তর্ভুক্ত করা হয়েছে। 

তাছাড়া "গ্লোবাল উইক ফর ফিউচার" প্রোগ্রামের প্রথম ও শেষ দিন দুটি বিশেষ তাৎপর্যপূর্ণ। ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর ছিল এ যাবৎ বিশ্বে সর্ববৃহৎ সুষ্ঠ জলবায়ু ধর্মঘট যেখানে বিশ্বব্যাপী ৪০ লক্ষ মানুষ স্বেচ্ছায় ধর্মঘটে পা মিলিয়েছেন। শুধু তাই নয়, জলবায়ু সপ্তাহের অন্তিম দিন (২৭ সেপ্টেম্বর ২০১৯)-এ পুন‍রায় ২০ লক্ষ মানুষ অংশগ্রহণ করেন এ হেন ধর্মঘটে।

এত করেও গত এক বছর যাবৎ পরিবেশের জলবায়ু রক্ষায় বিশ্বনেতাদের কুম্ভকর্ণের ঘুম ভাঙেনি। আপন আপন সূক্ষ্ম লাভ-ক্ষতির অঙ্ক গণনা করে গেছেন, হুমকি দিয়েছেন দুর্বলদের উদ্দেশ্যে। কিন্তু এভাবে চলতে পারে না। তাহলে অদূরে সকলের ভবিষ্যৎ ঘন কালো মেঘে আচ্ছন্ন হবে। জলবায়ু পরিবর্তন ঘটলে কিংবা প্রাকৃতিক বিপর্যয় নেমে এলে পৃথিবীব্যাপী তার ফল ভুগবে সমস্ত দেশ। এখনই জলবায়ু সমস্যার আশু সমাধান একান্ত প্রয়োজন। তাই আসুন বিক্ষিপ্তভাবে নয়, বিশ্বজুড়ে সমষ্টিগত প্রতিবাদী আওয়াজ গড়ে তুলি, সুনামি সমান ঢেউ পৌঁছে দিই সেই সব বধির বিশ্ব-নিয়ন্তাদের কর্ণে, যাতে তারা সুনির্দিষ্ট জলবায়ু রক্ষা কর্মসূচি গ্রহণ করতে বাধ্য হয়। 

২০০৬ সালে বিশ্ববিখ্যাত তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং প্রশ্ন করেছিলেন― "রাজনৈতিক, সামাজিক ও পরিবেশগতভাবে বিশৃঙ্খল এই পৃথিবীতে মানবজাতি কীভাবে আরও ১০০ বছর টিকে থাকবে? আমি এর উত্তর জানি না। এজন্যই আমি এই প্রশ্নটি করেছি, যাতে মানুষ এই বিষয় নিয়ে ভাবে এবং এখন আমরা যে সমস্যার সম্মুখীন হচ্ছি তা সম্পর্কে সতর্ক থাকে।"
               

আসলে হকিং উদ্বেগ প্রকাশ করে বলেন হঠাৎ পারমাণবিক যুদ্ধ, ভাইরাস, বিশ্ব-উষ্ণায়ন বা মানুষ যা ভাবেনি এমন বিপদ থেকে পৃথিবীতে মানুষ ও অন্যান্য প্রজাতির জীবন ঝুঁকিতে রয়েছে। তাই আসুন, আজ "বিশ্ব জলবায়ু ধর্মঘট" দিবসে আমরা প্রতিজ্ঞা করি, শপথ নিই― বিশ্বের জলবায়ু রক্ষায় আমরণ শান্তিপূর্ণ লড়াই চালিয়ে যাব।

আর আগামীর কাছে আমাদের বলিষ্ঠ পদক্ষেপ তুলে ধরে একসঙ্গে গেয়ে উঠি ―
        "বিশ্বকে শিশুর বাসযোগ্য করে যাব আমি
         নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।"

Post a Comment

0 Comments