জ্বলদর্চি

জন্মদিনে অনিতা অগ্নিহোত্রীকে শুভেচ্ছা/ যশোধরা রায় চৌধুরী

জন্মদিনে অনিতা অগ্নিহোত্রীকে শুভেচ্ছা

য শো ধ রা  রা য়  চৌ ধু রী 


আজ ২৪ সেপ্টেম্বর প্রখ্যাত লেখিকা অনিতা অগ্নিহোত্রীর জন্মদিন। 'কাস্তে' ও  'মহানদী' র লেখক অনিতা অগ্নিহোত্রীর লেখালেখিরও এ বছর ৫০ পূর্ণ হল। আশৈশব লেখার সঙ্গে ঘর করা এই মানুষটির অন্য, পেশাগত পরিচয় সফল উচ্চপদস্থ প্রশাসকের।  যদিও অধুনা অবসৃত অনিতা নিজেকে আজও কবি বলেই প্রাথমিকভাবে নির্দিষ্ট করেন। এই সময়ের কথাকার হিসেবে দায়বদ্ধতার মাইলফলক তিনি। 

১৯৫৬ সালে জন্ম, কলকাতায়। ৬-৭ বছর থেকেই কবিতা লেখা শুরু করেন। প্রেসিডেন্সি কলেজ থেকে অর্থনীতি বিষয়ে স্নাতক ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর হন। ইংল্যান্ড এর ইস্ট অ্যাংগলিয়া বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন এর অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি পান। ১৯৮০ সালে ভারতীয় প্রশাসনিক সেবা কর্মকর্তা হিসেবে যোগদান করেন। সম্প্রতি অবসর নিয়েছেন। 

তাঁর  উল্লেখযোগ্য বইগুলো হল-- যারা ভালবেসেছিল, চন্দনরেখা, কলকাতার প্রতিমা শিল্পীরা, অতলস্পর্শ, মহানদী, কাস্তে, পঞ্চাশটি গল্প, শ্রেষ্ঠ কবিতা ইত্যাদি। 

পেয়েছেন --শরৎ পুরস্কার, গজেন্দ্র মিত্র পুরস্কার, বঙ্গীয় সাহিত্য পরিষদ সম্মান, কলকাতা বিশ্ববিদ্যালয় প্রদত্ত ভুবনমোহিনী দাসী স্বর্ণপদক ইত্যাদি নানা সম্মান।  

অনিতা অগ্নিহোত্রীর লেখায়  সামাজিক অর্থনৈতিক বিশ্লেষণ অত্যন্ত মূল্যবান। লেখালেখি তাঁর এক রকমের মোক্ষণ যেমন, একরকমের দায়িত্বও। পরিবেশ, প্রকৃতি, নদী, গাছপালা, এবং ছিন্নমূল মানুষ, তথাকথিত উন্নয়নের তলদেশে ক্ষয় হয়ে যাওয়া সবটাই ধরতে চান তিনি। 

তাঁর লেখায় উঠে আসে যে তথ্য, তা ভবিষ্যত প্রজন্মের কাছে পৌঁছে দেয় ভিন্ন একটা বার্তা। ভারতে উন্নয়ন হয়েছে কিন্তু কোন মূল্যে, জানিয়ে দেয়।

আজ, অনিতা অগ্নিহোত্রীর জন্মদিনে মুদ্রা সাহিত্য পত্রিকা ও ফেসবুক গ্রুপের তরফে লেখকের সঙ্গে মরমী স্বতঃস্ফূর্ত জমাটি আড্ডায় আসছেন অমর মিত্র, যশোধরা রায়চৌধুরী, সেবন্তী ঘোষ, তৃষ্ণা বসাক, অরিন্দম বসু, শর্মিষ্ঠা দত্ত গুপ্ত প্রমুখ সমসাময়িক লেখকেরা। আপনারাও সঙ্গে থাকুন। 

জন্মদিনে অনেক শুভেচ্ছা অনিতা অগ্নিহোত্রীকে। তাঁর দীর্ঘ লেখক-জীবন প্রার্থনা করি।


Post a Comment

1 Comments