জ্বলদর্চি

১৬ সেপ্টেম্বর ২০২০

আ জ কে র  দি ন 

16 September 2020
বাংলায় ----৩০  ভাদ্র ১৪২৭ বুধবার


আজ, কাস্তে কবি দিনেশ দাসের জন্মদিন। এক আবর্ত-সংকুল সময় তাঁর কাব্য চেতনাকে প্রভাবিত করেছিল, এরই সঙ্গে যুক্ত হয়েছিল তাঁর ব্যক্তিগত যাপনের চালচিত্র। ১৯৩৭ সালে প্রকাশিত হয় তাঁর সাড়াজাগানো ‘কাস্তে’ কবিতা।

আজ, কর্নাটকী শাস্ত্রীয় সঙ্গীতের বিশিষ্ট শিল্পী এম এস শুভলক্ষ্মীর জন্মদিন। ভারতীয় সঙ্গীতকে পৃথিবীর বিভিন্ন দেশে প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। ১৯৯৮ সালে ভারতরত্ন পুরস্কারে সম্মানিত হন।

আজ, স্কটিশ  চিকিৎসক রোনাল্ড রসের প্রয়াণ দিবস। ইনি ১৯০২ সালে ম্যালেরিয়া রোগের উপরে গবেষণার জন্য চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন।

আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম বিপ্লবী  সন্তোষ কুমার মিত্রের প্রয়াণ দিবস। ১৯২১ সালে অসহযোগ আন্দোলনে যোগ দেওয়ার ফলে কারাদণ্ড হয়। পরে শ্রমিক আন্দোলনের সাথে যুক্ত হন। চট্টগ্রাম যুববিদ্রোহের সময় গোপনে অস্ত্র সরবরাহ করতে গিয়ে গ্রেপ্তার হলে তাকে হিজলী জেলে পাঠানো হয়। সেখানে, পুলিশ তাঁকে ও তারকেশ্বর সেনগুপ্তকে গুলি করে হত্যা করেন।

আজ, বিশ্ব ওজোন স্তর রক্ষা দিবস। ভূপৃষ্ঠ থেকে ২০-৩০ কিলোমিটার ওপরে অবস্থিত ওজোন স্তর পৃথিবীর ছাতা হিসেবে কাজ করে। সূর্যের ক্ষতিকর অতি বেগুনি রশ্মিকে পৃথিবীতে প্রবেশ করতে দেয় না। এই ক্ষতিকর রশ্মি জীবজগতের সকল প্রাণের প্রতি তীব্র হুমকিস্বরূপ। তাই এই স্তরকে রক্ষা করা  আমাদের অবশ্য কর্তব্য।

মনীষী উবাচ :
 ক্ষুদ্রকে লইয়াই বৃহৎ, সীমাকে লইয়াই অসীম, প্রেমকে লইয়াই মুক্তি।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
__________________________________________

জ্বলদর্চি শারদ উৎসব ১৪২৭
সূচনাপর্ব - মহালয়া ১৭ সেপ্টেম্বর ২০২০

মহালয়ার প্রাক্কালে
সুধাংশুশেখর মুখোপাধ্যায় 

চণ্ডীপাঠ
আদিদেব ত্রিপাঠী

গান
মায়া দে

আগমনী নৃত্য 
মৈত্রেয়ী নন্দ

মহালয়ার গদ্য
তুলসীদাস মাইতি  পার্থ সারথি চক্রবর্তী  মুক্তি দাশ

গ্রন্থ প্রকাশ
নক্ষত্র বীথি / নারায়ণ প্রসাদ জানা

চিত্রকলা
পবিত্র দাস, রবীন্দ্রনাথ কপাট 

ফোটোগ্রাফি - রাকেশ সিংহ দেব, গৌতম মাহাতো

ভিডিও এডিটিং - ঋতরূপ ত্রিপাঠী





Post a Comment

0 Comments