জ্বলদর্চি

১৯ সেপ্টেম্বর ২০২০


আ জ কে র  দি ন 

19 September 2020
বাংলায় ---২ আশ্বিন  ১৪২৭ শনিবার 

আজ, সুবিখ্যাত কথাসাহিত্যিক অচিন্ত্য কুমার সেনগুপ্তের জন্মদিন। কল্লোল যুগের লেখকদের মধ্যে অন্যতম। প্রবাসী পত্রিকায় নীহারিকা দেবী ছদ্মনামে প্রথম কবিতা লেখেন। বেদে, কাকজোৎস্না, অমাবস্যা, পূর্ব-পশ্চিম, উত্তরায়ণ ইত্যাদি উল্লেখযোগ্য রচনা।

আজ, স্বনামখ্যাত ঔপন্যাসিক বিমল করের জন্মদিন। বসন্ত বিলাপ, বালিকা বধূ, যদুবংশ, ছুটি (খড়কুটো উপন্যাস অবলম্বনে)  সিনেমা তৈরি হয়েছে তাঁর লেখা কাহিনী নিয়ে। ইনি অসময় উপন্যাসের জন্য ১৯৭৫ খ্রিষ্টাব্দে সাহিত্য একাদেমি পুরস্কারে সম্মানিত হন। 

আজ, বিখ্যাত কৌতুক অভিনেতা জহর রায়ের জন্মদিন। সিনেমায়  তাঁর যথার্থ দোসর ভানু বন্দ্যোপাধ্যায়। বিশেষ গুণ সিনেমাতে মাঝেমধ্যেই দু’মিনিটের বাঁধা সংলাপকে অতি সাবলীল ভাবে বিশ মিনিটে টেনে নিয়ে যেতে পারতেন আর তাতেই  দর্শক হেসে গড়িয়ে পড়ত।

আজ, বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীতশিল্পী সুচিত্রা মিত্রের জন্মদিন। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা আর সঙ্গীতের প্রতি আশৈশব ভালবাসা আর তীব্র টানে তিনি নিজ কর্মজীবন পুরোপুরি  উৎসর্গ করেন। শেষ জীবনে তিনি রবীন্দ্র সংগীতের তথ্যকোষ রচনার কাজে নিজেকে নিযুক্ত করেছিলেন। 

আজ, ইংরেজ কথাসাহিত্যিক উইলিয়াম গোল্ডিং-এর জন্মদিন। পুরো নাম স্যার উইলিয়াম জেরাল্ড গোল্ডিং। মানুষের প্রকৃতি ও প্রবৃত্তি, জীবনবোধের বাস্তবতা, সভ্যতার মেকি মুখোশ আর ভঙ্গুর সমাজব্যবস্থা তাঁর লেখার মূল প্রতিপাদ্য। ১৯৮০ সালে 'রাইটস অফ প্যাসেজ' বইটির জন্য  সাহিত্যের অন্যতম সম্মাননা দ্যা বুকার প্রাইজে সম্মানিত হন।। পরবর্তীতে ১৯৮৩ সালে তিনি ' লর্ড অফ দ্যা ফ্লাইজয়ের' জন্য সাহিত্যে নোবেল পুরস্কার পান।
 
আজ, ইংরেজ পতঙ্গবিদ উইলিয়াম কিরবির জন্মদিন। পতঙ্গবিদ্যার প্রতিষ্ঠাতা বলা হয়। ইনি প্রথম  ইংলন্ডে মৌমাছির ওপর মনোগ্রাফ তৈরি করেছিলেন। 

মনীষী উবাচ :
স্ত্রীলোকের প্রেমের স্বাভাবিক চরম পরিণাম ভক্তি। যেখানে তাহাদের প্রেম আপন বিকাশে কোনো বাধা পায় নাই সেখানে তাহা আপনি পূজায় আসিয়া ঠেকে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
___________________________________________

 লিনক-এ ক্লিক করে দেখে নিন।

Post a Comment

0 Comments