জ্বলদর্চি

২৪ সেপ্টেম্বর ২০২০

আ জ কে র  দি ন 

 24 September 2020
বাংলায় ---৭ আশ্বিন ১৪২৭ বৃহস্পতিবার

আজ, এ সময়ের স্বনামধন্য লেখিকা অনিতা অগ্নিহোত্রীর জন্মদিন। উল্লেখযোগ্য গ্রন্থ -- কাস্তে, অতল স্পর্শ, মহুলডিহার দিন, আয়নায় মানুষ নাই, কবিতা সমগ্র, মহানদী ইত্যাদি। জন্মদিনে জ্বলদর্চির পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।

আজ, কল্লোল পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক গোকুলচন্দ্র নাগের প্রয়াণ দিবস। এক ঝাঁক নবীনদের রচনায় সমৃদ্ধ এই পত্রিকা সে সময়কার বাংলায় লেখক ও পাঠক মহলে তুমুল আলোড়ন তুলেছিল। তাই সেই যুগ বাংলা সাহিত্যে 'কল্লোল যুগ' হিসাবে চিহ্নিত। ইনি সহকারী সম্পাদক হিসাবে থাকলেও আসল কর্ণধার ছিলেন। 

আজ, রবীন্দ্র সাহিত্যের অনুবাদক উইলিয়াম পিয়ারসনের প্রয়াণ দিবস। কবিগুরুর সহকারী এই ব্যক্তি  কবিগুরুর হৃদয়ে নোবেল পুরস্কারের আকাঙ্ক্ষা জাগিয়ে তোলেন। বিশ্বাস করতেন, কবিগুরুর কবিতাগুলো ইংরেজিতে অনুবাদ করা হলে তা বিশ্বজুড়ে সাড়া জাগাবে এবং তা পশ্চিমা বিশ্বের সাহিত্যামোদীদের হাতে পড়লে নোবেল পুরস্কার প্রাপ্তি অনিবার্য হয়ে উঠবে।তাঁর এই বিশ্বাস ভ্রান্ত ছিল না।

আজ, ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম ব্যক্তিত্ব  ভিকাজী রুস্তম কামার জন্মদিন। মাদাম কামা নামে পরিচিত। ভারতীয় বিপ্লববাদের  জননী বলা হয়।দাদাভাই নৌরজির ব্যক্তিগত সচিব ছিলেন।১৮৯৬ সালে বোম্বের প্লেগ রোগীদের সেবাও করেছিলেন।

আজ, খ্যাতনামা বাঙালি সাহিত্যিক শ্যামল গঙ্গোপাধ্যায়ের জন্মদিন। ছদ্মনাম- বৈকুন্ঠ পাঠক। দেশ পত্রিকায় ধারাবাহিকভাবে 'কুবেরের বিষয় আশয়' প্রকাশিত হওয়ার পরেই  পাঠকমহলে সমাদৃত হন।।১৯৯৩ সালে বিখ্যাত উপন্যাস 'শাহজাদা দারাশিকোহ' বইটির জন্যে সাহিত্য আকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

আজ, স্বনামধন্য সমালোচক ও প্রাবন্ধিক ক্ষেত্রগুপ্তের প্রয়াণ দিবস। সম্পূর্ণ নিজস্ব দৃষ্টিভঙ্গিতে বঙ্কিমচন্দ্র, মধুসূদন, তারাশঙ্কর, মানিক, শরৎচন্দ্র প্রমুখ বিখ্যাত সাহিত্যিকের রচনাসমূহের বিভিন্ন দৃষ্টিকোণে যে বিশ্লেষণ করেছেন তাতে বাংলা সাহিত্য সমালোচনায় এক নতুন ধারার সূচনা করেছেন।

আজ, ভারতের খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী রাজা রামান্নার প্রয়াণ দিবস। ভারতের পারমানবিক প্রোগ্রামের জনক বলে পরিচিত। পোখরানে স্মাইলিং বুদ্ধ নামে যে পরমাণু বিস্ফোরণ ঘটানো হয়েছিল, সেই গবেষক দলে ইনি প্রধান ছিলেন। 

আজ, ভারতীয় চিত্রকর  সুধীররঞ্জন খাস্তগীর - এর জন্মদিন। তাঁর ভাস্কর্য রচনার মাধ্যম মূলত ব্রোঞ্জ, প্লাস্টার ও কংক্রিট। নিজ কল্পিত ভাস্কর্যের সাথে বহু বিশিষ্ট বিদেশী ও ভারতীয়ের মুখাকৃতি রচনা করেছিলেন। চিত্রকলা সম্বন্ধে লেখা ছাড়াও শিশুদের জন্য লেখেন 'তালপাতার সেপাই' ও আত্মজীবনীমূলক গ্রন্থ: মাইসেল্ফ, আমার এ পথ'।

১৫৩৪ সালে আজকের দিনে চতুর্থ শিখগুরু রাম দাসের জন্মগ্রহণ করেছিলেন।  

১৯৩২ সালে আজকের দিনে গান্ধীজি ও বি.আর. আহম্বেদকর পুনা চুক্তিতে সাক্ষর করেন।

মনীষী উবাচ:
শিক্ষকের প্রদত্ত বিদ্যাটুকু শিখিতে শিশুরা অনেক বিলম্ব করে, কিন্তু শিক্ষকের ভাবখানা শিখিয়া লইতে তাহাদিগকে কোনো দুঃখ পাইতে হয় না।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
-------------------------------------------------------------
প্রকাশিত। 
ক্লিক করে পড়ে নিন। 


Post a Comment

0 Comments