জ্বলদর্চি

২৬ সেপ্টেম্বর ২০২০

আ জ কে র  দি ন 

26  September 2020
বাংলায় ----- ৯ আশ্বিন ১৪২৭ শনিবার

আজ, প্রাতঃস্মরণীয় মহাপুরুষ বিদ্যাসাগরের জন্ম দিন। বিদ্যাসাগর সম্বন্ধে এক এবং অদ্বিতীয় মূল্যায়ন করেছিলেন আর এক প্রাতঃস্মরণীয় মহাপুরুষ রবীন্দ্রনাথ। লিখেছিলেন- "বিশ্বকর্মা যেখানে চার কোটি বাঙালি নির্মাণ করিতেছিলেন সেখানে হঠাৎ দুই-একজন মানুষ গড়িয়া বসেন কেন, তাহা বলা কঠিন। কী নিয়মে বড়োলোকের অভ্যুত্থান হয় তাহা সকল দেশেই রহস্যময়–আমাদের এই ক্ষুদ্রকর্মা ভীরুহৃদয়ের দেশে সে রহস্য দ্বিগুণতর দুর্ভেদ্য।"

আজ, বিশ্ববন্দিত নৃত্যশিল্পী উদয়শংকরের প্রয়াণ দিবস। সহজাতভাবে ছিল নৃত্যকলা ও চিত্রকলার প্রতি আকর্ষণ। ভারতীয় শাস্ত্রীয় এবং উপজাতীয় নৃত্যের সমন্বয় সাধন করেছিলেন। যা পরবর্তীকালে ভারত, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে জনপ্রিয় হয়েছিল। 

আজ, বাংলার অন্যতম সেরা কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস। সংগীত পরিচালক ও সিনেমার প্রযোজকও ছিলেন। অন্যতম শ্রেষ্ঠ রবীন্দ্র সংগীতশিল্পীও। তিনি শ্রেষ্ঠ পুরুষ নেপথ্য গায়ক বিভাগে দু-বার(১৯৭১,৮৬) জাতীয় পুরস্কারে সম্মানিত হন। 

আজ, ভারতের চতুর্দশতম প্রধানমন্ত্রী মনমোহন সিং -এর জন্মদিন। পেশায় অর্থনীতি বিদ। জওহরলাল নেহরুর পর ইনি প্রথম প্রধানমন্ত্রী যিনি পুরো পাঁচ বছর কার্যভার সম্পাদনের পর পুনরায় নির্বাচিত হন।জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। 

আজ, ইংরেজ কবি- সাহিত্যিক T.S.Eliot-এর জন্মদিন। পুরো নাম Thomas Stearns Eliot.। প্রতিভাশালী কবি। প্রথম বিশ্বযুদ্ধোত্তর যুগের অপরিসীম ক্লান্তি, যান্ত্রিকতা ও শূন্যতা আছে কবিতার বিষয়ে। তৎকালীন কাব্যধারায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৪৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

আজ, বিশ্বসেরা টেনিস খেলোয়াড় সেরেনা উইলিয়ামসের জন্মদিন। Serena Jameka Williams একাকী ২৩ টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন।এছাড়া অলিম্পিকে মহিলা দ্বৈতে ২ বার  স্বর্ণ পদক লাভ করেছেন। জন্মদিনে শুভেচ্ছা। 

মনীষী উবাচ :
আনন্দের ভোজে বাহিরের চেয়ে অন্তরের অনুষ্ঠানটাই গুরুতর। শিশুকালে মানুষের সর্বপ্রথম শিক্ষাটাই এই।( রবীন্দ্রনাথ ঠাকুর)
___________________________________
সংকলক - রুম্পা প্রতিহার
---------------------------------------------------------  
শ্রদ্ধা ও স্মরণ

   


Post a Comment

0 Comments