জ্বলদর্চি

২৭ সেপ্টেম্বর ২০২০


Today 27 September 2020  
আজকের দিন 

27 September 2020
বাংলায় ----১০ আশ্বিন ১৪২৭ রবিবার

আজ, প্রাতঃনমস্য মহাপুরুষ রাজা রামমোহন রায়ের প্রয়াণ দিবস। ভারতে নবজাগরণের পথিকৃৎ এই মানুষটি প্রথম উপলব্ধি করেন হিন্দু ধর্ম ও সমাজের সংস্কার সাধন প্রয়োজন।সেইমত আজীবন প্রচেষ্টা চালিয়ে যান। রাজা' উপাধি নিয়ে তৎকালীন দিল্লির বাদশাহ দ্বিতীয় আকবরের দূত হিসাবে ইংল্যাণ্ডের সরকারের কাছে বাদশাহের ভাতা বৃদ্ধির সুপারিশ করার জন্য ইংল্যাণ্ডে যান। সেখানে মেনিনজাইটিস রোগে আক্রান্ত হয়ে ব্রিস্টলে ১৮৩৩ সালের আজকের দিনে তাঁর মৃত্যু হয়।

আজ, প্রথিতযশা সাহিত্যিক  সতীনাথ ভাদুড়ীর জন্মদিন। ইনি স্বাধীনতা আন্দোলনের সাথে যুক্ত হয়ে বেশ কিছুবার কারাবরণ করেছিলেন। জেলে বসেই প্রথম উপন্যাস জাগরী'র কাহিনি পরিকল্পনা। আর 
'ঢোঁড়াইচরিতমানস' উপন্যাসটি তো বাংলা সাহিত্যে মাইলফলক। চিত্রগুপ্ত ছদ্মনাম।

আজ, বাংলা সাহিত্যের প্রথম দিককার কবি কামিনী রায়ের প্রয়াণ দিবস।  নারীবাদী এই লেখিকা তৎকালীন ব্রিটিশ ভারতের প্রথম মহিলা স্নাতক ডিগ্রীধারী ব্যক্তিত্ব। তিনি একসময় "জনৈক বঙ্গমহিলা" ছদ্মনামে লিখতেন।তাঁর রচিত কবিতাগুলোতে জীবনের সুখ-দুঃখ, আশা-আকাঙ্ক্ষা, আনন্দ-বেদনার সহজ-সরল ও সাবলীল প্রকাশ ঘটেছে।

আজ, প্রখ্যাত বাংলাদেশী সাহিত্যিক সৈয়দ শ্যামসুল হকের প্রয়াণ দিবস। ইনি কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ অর্থাৎ  সাহিত্যের সকল শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে 'সব্যসাচী লেখক' বলা হয়। ইনি মাত্র ২৯ বছর বয়সে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেছিলেন।বাংলাদেশ সরকার সাহিত্যে অবদানের জন্য একুশে পদক সম্মানে সম্মানিত করেন।

ইতিহাস থেকে জানা যায়, ১৭৬০ সালে আজকের দিনে মীরকাশিম মীরজাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন। ফলত লাভবান হয় ইংরেজ ইষ্ট ইণ্ডিয়া কোম্পানী। তারা মীরকাশিমের  সাথে চুক্তি অনুযায়ী নগদ ২০ লাখ টাকা  আর চট্টগ্রাম মেদিনীপুর ও বর্ধমানের রাজস্ব আদায়ের অধিকার লাভ করে।

১৯৫৮ সালে আজকের দিনে প্রথম ভারতীয় হিসেবে মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন। সময়ের হিসেবে তার এই সাঁতার -কৃতিত্ব ছিল বিশ্বের চতুর্থ দ্রুততম।

আজ,ভারতীয়  হিন্দীছবি নির্মাতা যশ চোপড়ার জন্মদিন। যশ রাজ ফিল্মসের প্রতিষ্ঠাতা।ছয়টি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং এগারোটি ফিল্মফেয়ার পুরস্কারে সম্মানিত। ২০০১ সালে ভারত সরকার তাঁকে দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করেন।

আজ, বিশ্ব পর্যটন দিবস। পর্যটনের ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিসহ সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উপযোগিতাকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়া এই দিবসের অন্যতম লক্ষ্য।

মনীষী উবাচ -
রামমোহন রায় যখন জাগ্রত হইয়া বঙ্গসমাজের চারিদিকে দৃষ্টিপাত করিলেন তখন বঙ্গসমাজে সেই প্রেতভূমি ছিল। তখন শ্মশানস্থলে প্রাচীনকালের জীবন্ত হিন্দুধর্মের প্রেতমাত্র রাজত্ব করিতেছিল। তাহার জীবন নাই, অস্তিত্ব নাই, কেবল অনুশাসন ও ভয় আছে মাত্র। সেই নিশীথে, শ্মশানে, সেই ভয়ের বিপক্ষে ‘মা ভৈঃ’ শব্দ উচ্চারণ করিয়া যিনি একাকী অগ্রসর হইয়াছিলেন তাঁহার মাহাত্ম্য আমরা আজিকার এই দিনের আলোকে হয়তো ঠিক অনুভব করিতে পারিব না। (রবীন্দ্রনাথ ঠাকুর)
________________________________________
নজর রাখুন। 
www.jaladarchi.com   

Post a Comment

0 Comments