জ্বলদর্চি

২৮ সেপ্টেম্বর ২০২০

Today is the 28 September 

আজকের দিন 
বাংলায় -----১১ আশ্বিন সোমবার ১৪২৭

আজ, ভারতের অগ্নিযুগের বিপ্লবী শহীদ ভগৎ সিং-এর জন্মদিন। মাত্র১২/১৩ বছর বয়সে বিপ্লবের মন্ত্রে দীক্ষিত হন।  এবং ২৩ বছর বয়সে সন্ডার্সকে হত্যার অপরাধে ফাঁসির দড়ি গলায় পড়েন।  মহান এই বিপ্লবীর কাছে রাজনৈতিক বিপ্লব মানে শুধুমাত্র ব্রিটিশের হাত থেকে ভারতীয়দের হাতে ক্ষমতা  হস্তান্তর নয়। তাঁর লক্ষ্য ছিল জনগণের সমর্থনের ভিত্তিতে  সমাজতান্ত্রিক ব্যবস্থার ভিত্তিতে গোটা সমাজকে পুনর্গঠিত করা। 'ইনকিলাব জিন্দাবাদ' স্লোগান এই ধারণার পরিপোষক।

আজ, ভারতের সর্বকালের সেরা কণ্ঠশিল্পী  লতা মুঙ্গেশকরের জন্মদিন। ইনি দ্বিতীয় সঙ্গীতশিল্পী যিনি ভারতরত্ন  পুরস্কারে সম্মানিত। তাছাড়া ২০১৯ সালে তাঁর জন্মদিনে ভারত সরকার তাঁকে "ডট্যার অব দ্য নেশন" খেতাবে ভূষিত করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন। 

আজ, সাহিত্যিক নলিনীকান্ত সরকারের জন্মদিন। কাজী নজরুল ইসলামের ভাল বন্ধু এই ব্যক্তি নজরুলের প্রথম  স্বরলিপির সংকলন সুরমুকুর এর স্বরলিপিকার ছিলেন। বাঙালি কথাশিল্পী ও সাংবাদিক শরৎ পণ্ডিতের জীবদ্দশায় তাঁর জীবনীগ্রন্থ 'দাদাঠাকুর' রচনা করেন। ইনি জীবিত থাকাকালীন অবস্থাতেই বইটি নিয়ে সিনেমা হয়েছিল----- যেখানে নাম ভূমিকায় অভিনয় করেন ছবি বিশ্বাস। 

আজ, ফরাসী রসায়নবিদ লুই পাস্তুরের প্রয়াণ দিবস। পাস্তুরাইজেশন (Pasteurization) পদ্ধতির আবিষ্কারক। ব্যাক্টেরিয়া বা জীবাণু সৃষ্টির ফলে মদ বিনষ্ট হচ্ছে তার স্বরূপ উদঘাটন করেই ক্ষান্ত হলেন না, কীভাবে মদের গুণগত মানের পরিবর্তন না করে তার ক্ষতিকর ব্যাক্টেরিয়াকে ধ্বংস করা যায় তা নিয়েও চিন্তিত হলেন। তিনি মদকে বিভিন্ন উত্তাপে গরম করতে গিয়ে অবশেষে লক্ষ করলেন ৫০ ডিগ্রি সেন্টিগ্রেড উত্তাপে মদের কোনো ক্ষতি হয় না, কিন্তু ক্ষতিকর ব্যাক্টেরিয়া ধ্বংস হয়।বর্তমানে এই পদ্ধতিতে শুধু যে মদ সংরক্ষণ করা হয় তাই নয়, এতে নানা ধরনের খাবার পানীয় দুধ, ক্রিম সংরক্ষণ করা হয়।

আজ, উইলিয়াম জোনসের জন্মদিন। কলকাতায় সুপ্রিম কোর্টের অন্যতম বিচারকের শূন্যপদে যোগ দিতে কলকাতায় আগমন। প্রাচ্য বিদ্যাচর্চার জন্য ইনি গড়ে তোলেন অদ্বিতীয় প্রতিষ্ঠান -- 'দি এশিয়াটিক সোসাইটি’। উদ্দেশ্য ছিল-প্রাচ্যের  যে–সব বিষয় তখনও পাশ্চাত্যের কাছে অজ্ঞাত, সেগুলি নিয়ে চর্চা। তার জন্য একাধিক মানুষের সংগঠিত প্রয়াসের প্রয়োজনের জন্য এই  সোসাইটি তৈরি করেন হ্যালহেড ও কোলব্রুক সাহেবকে সঙ্গে নিয়ে।

কথিত আছে আজকের দিনে মহান চীনা দার্শনিক কনফুসিয়াস -এর  জন্মদিন। নীতিবাদী দার্শনিক। বিশ্বাস করতেন শিক্ষার মূল ভিত্তি হচ্ছে নীতিজ্ঞান।

আজ, রাণী রাসমণির জন্মদিন। কলকাতার জানবাজারের জমিদার রাজচন্দ্র দাসের স্ত্রী।দক্ষিণেশ্বর কালীমন্দিরের প্রতিষ্ঠাতা ও রামকৃষ্ণ পরমহংসদেবের পৃষ্ঠপোষক। 

আজ, স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অনন্তহরি মিত্রের প্রয়াণ দিবস। কৃষ্ণনগরের বিপ্লবী সংগঠনের সক্রিয় সদস্য ছিলেন। দক্ষিণেশ্বরে একটি বাড়ি তল্লাশির সময় বোমা পিস্তল সহ ধরা পড়ে জেলে যান। আলিপুর কেন্দ্রীয় কারাগারে বিপ্লবীদের সঙ্গে আলাপ আলোচনার ছলে পুলিশ বিভাগের ডেপুটি সুপারিন্টেন্ডেন্ট ভূপেন চট্টোপাধ্যায় বিপ্লবীদের গোপন তথ্য সংগ্রহ করতেন।জেলের মধ্যেই অনন্তহরি মিত্র ও প্রমোদরঞ্জন চৌধুরী তাঁকে লোহার ডাণ্ডা দিয়ে মেরে হত্যা করেন। বিচারে ১৯২৬ সালে আজকের দিনে তাঁকে ফাঁসিতে ঝোলানো হয়।

আজ, ভারতীয় ক্রীড়া ব্যক্তিত্ব অভিনব বিন্দ্রার জন্মদিন। ইনি সাধারণত ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে প্রতিদ্বন্দ্বিতাকারী ভারতীয় শ্যুটার। ২০০৮ সালে বেইজিং অলিম্পিক গেমসে প্রথম ব্যক্তিগত ইভেন্টে স্বর্ণ পদক জিতেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 

আজ, বিশ্ব জলাতঙ্ক দিবস। জলাতঙ্ক একটি ভাইরাস ঘটিত রোগ। উষ্ণ প্রাণীর রক্তে থাকে। এই রোগ সম্বন্ধে সচেতনতা বাড়াতে আজকের দিনটি উৎসর্গীকৃত।

১৯২৮ সালে আজকের দিনে আলেকজান্ডার ফ্লেমিং প্রথম বার পেনিসিলিন আবিষ্কারের কথা ঘোষণা  করেছিলেন। 


মনীষী উবাচ

সংসারে যে হতভাগ্য শিশু খেলার জিনিস অপর্যাপ্ত পাইয়া থাকে তাহার খেলা মাটি হইয়া যায়। (রবীন্দ্রনাথ ঠাকুর)
________________________________________
সংকলক - রুম্পা প্রতিহার
________________________________________ 
আজ সকাল ঠিক ১০.৩০ টায় লাইভ দেখুন। 
www.jaladarchi.com
   

Post a Comment

0 Comments