জ্বলদর্চি

২৯ সেপ্টেম্বর ২০২০


আজকের দিন 

Today is the 29 September 2020
বাংলায় -- ১২ আশ্বিন ১৪২৭ মঙ্গলবার 


আজ, মেদিনীপুরের বীরাঙ্গনা মাতঙ্গিনী হাজরার প্রয়াণ দিবস। গান্ধীর ভাবাদর্শে দীক্ষিত ছিলেন বলে গান্ধীবুড়ি নামেও পরিচিত ছিলেন। ১৯৪২ এ গান্ধীজির ডাকে ভারত ছাড়ো  আন্দোলনে দেশ উত্তাল হয়। তার প্রভাবে মেদিনীপুরে তমলুকের সরকারি  আদালত ও থানা দখলের জন্য গান্ধীবুড়ির নেতৃত্বে প্রায় কুড়ি হাজার স্বেচ্ছাসেবক এগিয়ে গেলে পুলিশ গুলি চালায়। সেই গুলির আঘাতে প্রাণ যাওয়ার আগে পর্যন্ত তিনি জাতীয় পতাকার মর্যাদা রক্ষা করেছিলেন।

আজ, ইষ্ট ইণ্ডিয়া কোম্পানীর সেনাপতি লর্ড ক্লাইভের জন্মদিন। ইনি ভারতে ব্রিটিশ সাম্রাজ্যবাদের সূচনা করেছিলেন। নবাব সিরাজদ্দৌলার সিংহাসন আরোহন থেকে শুরু করে ১৭৭০ খিষ্টাব্দের ভয়াবহ দুর্ভিক্ষ পর্যন্ত ভারতে বণিকের মানদণ্ডকে রাজদণ্ডে পরিণত করার ক্ষেত্রে তাঁর ভূমিকা ভারত ইতিহাস চিরকাল মনে রাখবে।

আজ, ফরাসী কথাসাহিত্যিক এমিল জোলার প্রয়াণ দিবস। পুরো  নাম Emile Edouard Charles Antoine zola। উনিশ শতকের অন্যতম শ্রেষ্ঠ ঔপন্যাসিক। ইনি  ‘Naturalism(প্রকৃতিবাদ) নামের একটি আধুনিক আন্তর্জাতিক সাহিত্য আন্দোলনের প্রবক্তা। তাঁর প্রসিদ্ধ উপন্যাসমালা Les Rougon-Macquart(লে রুঁগ-মাকার') ২০ খণ্ডে প্রকাশিত হয়।যার মধ্যে কয়লাখনির শ্রমিকদের নিয়ে লিখিত 'দ্য জার্মিনাল' তাঁর শ্রেষ্ঠ সাহিত্যকীর্তি রূপে স্বীকৃত। তাঁর দুটি উপন্যাস ‘দ্য আর্থ’ ও ‘দ্য জার্মিনাল’ বাংলায় অনূদিত হয়েছে ‘মাটি’ ও ‘অঙ্কুর’ নামে।

আজ, অ্যাংলো-আমেরিকান কবি ডব্লিউ এইচ  অডেনের প্রয়াণ দিবস। পুরোনাম Wystan Hugh Auden, (ওয়েস্ট্যান হিউজ অড্যান)। প্রেম, রাজনীতি,  নাগরিকত্ব, ধর্ম,  নীতিবোধ,  মানবসত্তা ও প্রকৃতির পারস্পরিক সম্পর্ক ইত্যাদি বিষয়ে কবিতা লিখেছেন।

আজ, মেহমুদ নামে পরিচিত ভারতীয় কৌতুক অভিনেতার জন্মদিন। হিন্দীছবির এই অভিনেতা তিনশোর বেশি সিনেমায় অভিনয়  করেন।


মনীষী উবাচ :
পাওয়ার আনন্দ দেওয়ার আনন্দেই নিজের সত্যতা সপ্রমাণ করে, যেমন যথার্থ ঐশ্বর্যের পরিচয় ত্যাগের স্বাভাবিকতায়।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
  _________________________________________
সংকলক - রুম্পা প্রতিহার
__________________________________________
প্রতি মঙ্গলবার-- 'দূরদেশের লোকগল্প'। আজ --

 

Post a Comment

0 Comments