১৮ মে ২০২১

Today is 18 May, 2021
আজকের দিন 
বাংলায় -- ৩ জ্যৈষ্ঠ মঙ্গলবার ১৪২৮

বাঙালি প্রবন্ধকার অক্ষয়কুমার দত্ত ১৮৮৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বাংলা, সংস্কৃত এবং ফারসি সহ বিভিন্ন ভাষায় তাঁর দক্ষতা ছিল। সংবাদপত্রে লেখালেখির মাধ্যমে লেখক জীবন শুরু। ঈশ্বরচন্দ্র গুপ্ত সম্পাদিত সংবাদ প্রভাকর পত্রিকায় তিনি নিয়মিত লিখতেন।তাঁর প্রথম বই ভূগোল (১৮৪১) তত্ত্ববোধিনী পাঠশালার পড়াশোনার জন্য তত্ত্ববোধিনী সভার উদ্যোগে প্রকাশিত হয়েছিল।চারুপাঠ শিশুপাঠ্য বই হিসেবে একসময় জনপ্রিয় ছিল।

  চারণ কবি নামে পরিচিত মুকুন্দ দাস ১৯৩৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর বাবার দেওয়া নাম ছিল যজ্ঞেশ্বর দে এবং ডাক নাম ছিল যজ্ঞা। বরিশালে বৈষ্ণব সন্ন্যাসী রামানন্দ অবধূত তাঁর গলায় হরিসংকীর্তন ও শ্যামাসঙ্গীত শুনে মুগ্ধ হয়ে তাঁকে দীক্ষা দিয়ে নাম রাখেন মুকুন্দ দাস। উনিশ বছরের বয়সের মধ্যে তিনি সাধন-সঙ্গীত নামে একশখানি গান সমৃদ্ধ এক বই রচনা করেন।

  বিখ্যাত চিকিৎসক ও শিক্ষাবিদ স্যার নীলরতন সরকার ১৯৪৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ধন্বন্তরী এই  চিকিৎসককে বলা হত ‘ক্লিনিক্যাল মেডিসিনের জাদুকর’। রোগীদের কাছে  জীবন্ত এই ঈশ্বরতুল্য মানুষটি দু’হাতে বিপুল রোজগার করেছেন আবার স্বদেশি শিল্প গড়তে গিয়ে এক সময়ে প্রায় সর্বস্বান্ত হয়েছেন। তাতে বিন্দুমাত্র দমে না গিয়ে মন্তব্য করেছেন, ‘‘কলকাতায় ২০ টাকায় ভাড়ার ঘর পাওয়া যায়। তাতেই আমার চলে যাবে।’’

  কাজী নজরুল ইসলামের চিরসুহৃদ নলিনীকান্ত সরকার ১৯৮৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি একাধারে সাহিত্যিক, সাংবাদিক, কবি, গায়ক,সাহিত্যবোদ্ধা ও ছন্দশ্রী ছিলেন। তবে হাসির গানের রচয়িতা ও গায়ক হিসাবেই তাঁর বিশেষ খ্যাতি। তিনি নজরুলের স্বরলিপির সংকলন সুরমুকুর এর স্বরলিপিকার।

বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষ ১৯৯৯ সালে আজকের দিনে  প্রয়াত হয়েছিলেন।তিনি মূলত ছড়ার গান গাওয়ার জন্য বিখ্যাত। ১৯৫০ খ্রিস্টাব্দে আকাশবাণীর গল্পদাদুর আসরে প্রথম গান করেন। ১৯৫৪ খ্রিষ্টাব্দে কলম্বিয়া রেকর্ড কম্পানি থেকে তাঁর প্রথম রেকর্ড বের হয় প্রবীর মজুমদারের কথা ও সুরে কাটুম-কুটুম ।  যোগীন্দ্রনাথ সরকারের জন্মশতবর্ষে তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় প্রভৃতি কয়েকজন সাহিত্যিকের অনুরোধে অ-এ অজগর আসছে তেড়ে ও হারাধনের দশটি ছেলে রেকর্ড করেন। তাঁর গাওয়া গানের প্রায় ১৫০টি রেকর্ড আছে। 

  বার্ট্রান্ড রাসেল ১৮৭২ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম বার্ট্রান্ড আর্থার উইলিয়াম রাসেল ।ইনি ছিলেন একজন ব্রিটিশ দার্শনিক, যুক্তিবিদ, গণিতবিদ, ইতিহাসবেত্তা, সমাজকর্মী, অহিংসাবাদী, এবং সমাজ সমালোচক।তাঁকে  বিশ্লেষণী দর্শনের অন্যতম প্রতিষ্ঠাতা বিবেচনা করা হয়।১৯৫০ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হয়েছেন।

  ইরানের কবি ওমর খৈয়াম ১০৪৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম  গিয়াসউদিন আবুল‌ ফাতেহ ওমর ইবনে ইব্রাহিম আল-খৈয়াম নিশাপুরি। ইনি একজন  গণিতবেত্তা, দার্শনিক ও জ্যোতির্বিদও।তাঁর বিখ্যাত কবিতা সমগ্র ওমর খৈয়ামের রুবাইয়াত নামে পরিচিত।তাঁকে বিশ্ব দার্শনিক বলা হয়ে থাকে।

মনীষী উবাচ :
স্ত্রীলোক কেবল সৌন্দর্যদ্বারা মনোহরণ করে নাই, ত্যাগের দ্বারা শক্তি দেখাইয়াছে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
---------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি