জ্বলদর্চি

দেশপূজা /ভাস্করব্রত পতি


পশ্চিমবঙ্গের লৌকিক উৎসব পর্ব -- ১৪
দেশপূজা

ভাস্করব্রত পতি

দেশ হল 'জনপদ'। 'অমরকোষটীকা' অনুসারে 'জনপদৈকদেশ' বা 'জনপদাংশ'। মহাভারতে আছে "খুঁজিতে পাঠাও দেশাদেশ"। দেশ হল 'স্থান'। গীতায় বলে "শুচৌ দেশে"। গ্রামবাংলার মানুষ তাঁদের গ্রামকেই বলে 'দেশ'। সেই গ্রামের নমস্য এবং আরাধ্য দেবীর পূজাই হয়ে ওঠে 'দেশপূজা'। মানুষ যে গ্রামে বাস করে সেটাই তাঁর মাতৃভূমি। স্বদেশ তথা মাতৃভূমি তথা জন্মভূমিই সবার কাছে হয়ে ওঠে নিজের দেশ। বৃহত্তর স্বদেশ তথা ভারত অর্থে মানুষ নিজের গ্রামকেই তুলনা করে সেই স্বদেশের সাথে। তাই গ্রাম হয়ে ওঠে ‘দেশ’। দেশমাতৃকা। সেই গ্রামের পূজা ও অনুষ্ঠান মানুষের চোখে পরিচিত ‘দেশপূজা’ হিসেবে।

সারা বছর ধরে গ্রামবাসীর সুস্থতা, সফলতা এবং সার্বিক মঙ্গলের কামনায় এই লৌকিক উৎসবের আয়োজন হয়। দক্ষিণবঙ্গের জেলাগুলির গ্রামে গ্রামে, বিশেষ করে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরের বহু গ্রামে আজও গ্রামীণ লৌকিক বিনোদন হিসাবে ‘দেশপূজা’র জনপ্রিয়তা আঁকাশছোঁয়া।

বিভিন্ন গ্রামে দেশপূজা উপলক্ষ্যে গ্রামীণ দেবতা শীতলা দেবীকেই আরাধনা করা হয়। গ্রামের লোক বলেন 'শীতলা বুড়ি'। তাই দেশপূজা আবর্তিত হয় শীতলাদেবীকে মূখ্য উপজীব্য করেই। গ্রামের মানুষ শীতলাদেবীর মূর্তি পূজা করেন দেশপূজায়। পিতলের তৈরি মূর্তি প্রতিষ্ঠিত রয়েছে এজন্য। গ্রামের বাসিন্দাদের বাৎসরিক বিনোদনের একটি অন্যতম চর্চিত বিষয় এই ‘দেশপূজা’ কোথাও কোথাও 'শয়াল পূজা' নামেও পরিচিত। আর শীতলার গান হল 'শয়াল গান'। সারা বছরে একবার করে গ্রামে এই অনুষ্ঠান হবেই। এই উপলক্ষ্যে কয়েকদিন ধরে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং লোকাচার। 

প্রথমে গ্রামের মোড়লরা বসে ঠিক করেন দেশপূজার দিন। প্রত্যেককে দায়িত্ব ভাগ করে দেওয়া হয় কাজের। মূলত: যখন গ্রামের মানুষের হাতে তেমন কাজকর্ম থাকেনা অর্থাৎ অখণ্ড অবসর, তখনই দেশপূজায় ব্যাপৃত হয় তাঁরা। বেশিরভাগ ক্ষেত্রে শীতের শেষের দিকে যখন একটু একটু গরম পড়ছে তখনই দেশপূজার প্রকৃষ্ট সময়। মাঠের ধান তখনও কাটার উপযুক্ত হয়নি। কোনো ঝঞ্ঝাট নেই। 

এবার দেশপূজার দিন সন্ধেবেলা গ্রামের মানুষ জড়ো হয় গ্রামের নির্দিষ্ট জায়গায়। গোটা গ্রাম জুড়ে টিউব লাইটের চাকচিক্য। মাইক, ডিজে বক্সে প্রাণ ওষ্ঠাগত। শুরু হয় তাসা পার্টি বা ব্যান্ডপার্টির মূৰ্চ্ছনা। সঙ্গে ঢাকি থাকে। এই ঢাকির বৈশিষ্ট্য আলাদা। একে বাজানোর জন্য মজুরি দিতে হয়না। আসলে সারা বছর গ্রামে যতবার গোরু মারা যায় তখন এই ঢাকিকে খবর দিলে তাঁরা এসে মৃত গরুর চামড়া নিয়ে যায়। তাঁরা জাতে ডোম। বিনিময়ে দেশপূজার সময় বিনামূল্যে ঢাক বাজায়। কেবল খেতে দিতে হয়। যদিও এখন আর ভাগাড়ে গরু পড়ে না। ফলে বিনামূল্যে ঢাকিও মেলেনা। 

যাইহোক, ঢাকের বাদ্যি আর ব্যান্ডপার্টির সুরের সাথে নাচতে নাচতে হ্যাজাক জ্বেলে ছেলে ছোকরার দল চলে শীতলাদেবীকে আনতে। অনেকে মদ, তাড়িও খেয়ে নেয় তখন। একজন ব্রাম্ভণ থাকেন সঙ্গে। তিনি মাথায় করে দেবীকে নিয়ে আসেন। যাত্রাপথে আতসবাজিও ফাটে। গ্রামের মেয়েরা সঙ্গে সাথে গেলে তাঁরাও নাচানাচি করেন। বাচ্চা থেকে বুড়ো সকলেই মোহিত হয়ে নাচতে নাচতে গিয়ে দেবীকে নিয়ে আসে সেবাইতের বাড়ি থেকে। এরপর যেখানে দেশপূজার আয়োজন করা হয়েছে সেখানে দেবীর জন্য নির্ধারিত স্থানে কলাপাতার ওপর দেবীকে অধিষ্ঠিত করা হয়। গ্রামের মানুষ শাঁখ বাজিয়ে দেবীকে স্বাগত জানান। যখন থেকে দেবী গ্রামে থাকবে তখন থেকে কারও বাড়িতে মাংস রান্না হয়না। ধান সেদ্ধও বন্ধ। এসময় যেসব মহিলা ঋতুমতী হন তাঁদের দেবীর অধিষ্ঠিত স্থানে ওঠা বারণ।

যেহেতু শীতলা দেবীকে ঘিরে গ্রামের দেশপূজা আবর্তিত হয় তাই ‘শীতলামঙ্গল’ পালা অনুষ্ঠিত হবেই। যেদিন দেবীকে নিয়ে আসা হয় সেদিন রাতে গাওয়া হয় দেবীর বন্দনা। স্থানীয় কোনও শীতলামঙ্গল পালার গায়ক দলকে বুকিং করা হয়। পরের দিন ‘মনসামঙ্গলে'র পালা অভিনীত হয়। রীতিমতো যাত্রার ঢঙে অভিনয় হয়। বহুদিন ধরে এই রীতি চললেও ইদানিং অবশ্য রাতের বেলা মনসামঙ্গল অনুষ্ঠিত হয়না। স্রেফ নিয়মরক্ষার জন্য দিনের বেলাতেই বিনা মেকআপে পালাগান অভিনীত হয়। মূলত: খরচ এবং সময় বাঁচানোর জন্য। এসবই হয় দ্বিতীয় দিন। এদিন একদিকে চলে পালাগান। অন্যদিকে দ্বিপ্রাহরিক আহারের ব্যবস্থা হয়। সারা গ্রামের লোক খায়। গ্রামের নিজস্ব ফান্ড থেকে ব্যয় হয় সবকিছু। অনেক যায়গায় গ্রামের মানুষ চাঁদা তুলে দেশপূজা করেন।

পূজায় দেবীকে দেওয়া হয় বড় মাছের মাথা সহ নানাবিধ তরকারি। কোনো পেঁয়াজ রসুনের ব্যবহার হয়না। দেবীপূজা শেষ না হলে গ্রামের মানুষ খাওয়া শুরু করেনা। গ্রামের ‘গ্রাম খাওয়ান’-তে মেনু থাকে দু ধরনের। কখনো পুরো নিরামিষ। কিংবা মাছের তরকারি। তবে ভাত, ডাল, সাকের ছ্যাঁচড়া, কুমড়োর ঘন্ট, শুক্তা, এঁচোড়, আলু, পটল, আলুভাজা, চাটনি, পায়েস, মিহিদানা কমবেশি থাকবেই। এই দিন সবার বাড়ির রান্না বন্ধ। উনুন জ্বলেনা কারও ঘরে। ডাকা হয় আত্মীয় স্বজনদেরকেও। গ্রামের সবাই এসে একসঙ্গে বসে খায়। এটিই দেশপূজার সবচেয়ে মূল্যবান বিষয়। এদিন কোনও বিরোধ নয়। ধনী গরিব সবাই এসে যুক্ত হয় খাওয়ার জন্য। মাটিতে বসে পাত পেড়ে বেলা তিনটা পর্যন্ত চলে খাওয়া দাওয়ার পর্ব। সমগ্র দেশপূজা পরিচালনার দায়িত্ব পড়ে গ্রামের পরিচালন সমিতি তথা স্টিয়ারিং কমিটির ওপর।  

রাতের বেলা গোটা গ্রামে জ্বলে ওঠে আলো। জেনারেটার ভাড়া করে আনা হয়। রাস্তার মোড়ে মোড়ে নিয়নবাতির আলো টাঙানো হয়। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় দেশপূজাতে মাইক বাজানো। একসময় একটা চোঙ বাজলেই আনন্দে উদ্বেল হত মানুষ। তখন হিন্দি গানের সুর শোনা যেতনা। এখন মাইকের সংখ্যা বেড়েছে। এবং অবশ্যই থাকে সাউন্ড বক্স। তারস্বরে বেজে ওঠে শব্দ। নানা ধরনের গানের সুরে কান ঝালাপালা। হাল আমলের যাবতীয় হিন্দি গান, ওড়িয়া গান, ভোজপুরী গান, অসমীয়া গানে ভরপুর হয়ে ওঠে আকাশ বাতাস। 

মাইকে শোনা যায় বিভিন্ন ব্যক্তিকে কোনও কাজের নির্দেশের কথাবার্তা। আর মাঝে মধ্যে মাইক্রোফোন ধরে গ্রামের কেউ হয়তো ঘোষণা করেন “আনন্দ সংবাদ, আনন্দ সংবাদ, আনন্দ সংবাদ।  গ্রামের দেশপুজা উপলক্ষ্যে যে দুইরাত্রি ব্যাপি যাত্রা হওয়ার কথা ছিলো, আজ তার শুভ প্রথম ও উদ্বোধন রজনী। এই উদ্বোধন রজনীতে অনুষ্ঠিত হতে চলেছে আলো ঝলমলে সুসজ্জিত রঙ্গমঞ্চে লোকমঞ্জরী অপেরার এবছরের সর্বশ্রেষ্ঠ অশ্রুসজল সামাজিক পালাগান 'বর দিলনা বউকে সিঁদুর' !!" মোটামুটি সবসময় এই মাইক হয়ে ওঠে বিনোদনের এক অন্যরকম মাধ্যম।


তিন-চার দিন ধরে চলে দেশপূজার অনুষ্ঠান। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান হিসাবে একসময় গ্রামগুলিতে অনুষ্ঠিত হত কবিগান, চড়িয়া চড়িয়ানি পালা, ওড়িয়া যাত্রা, পুতুল নাচ, কৃষ্ণযাত্রা, ভাঁড়যাত্রা, কীর্তনগান, রামায়ণ গান ইত্যাদি। আজ দিন বদলেছে। রুচি বদলেছে। চাহিদা বদলেছে। বিনোদনের স্বরূপ বদলেছে। এমতাবস্থায় দেশপূজার অনুষ্ঠানসূচি থেকে সাংস্কৃতিক অনুষ্ঠানের সিলেবাসও বদলে গিয়েছে। এখন দেখা যায় কলকাতা, নন্দকুমার, বেলদার যাত্রাসংস্থার নামকরা যাত্রাদলের পালাগান। দুদিন ধরে যাত্রা হয়। তাছাড়া ড্যান্স হাঙ্গামা, বাউল হাঙ্গামা, অর্কেস্ট্রা ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিনোদনের চাহিদা ক্রমশ: বদলে যাচ্ছে মানুষের। কয়েকবছর আগে যে হারে অর্কেস্ট্রা আয়োজিত হত, এখন তা কমেছে অনেকটাই। এখন 'হাঙ্গামা' নামে এক অনুষ্ঠান দেখা যায় গ্রামাঞ্চলে। কেমন এই অনুষ্ঠান? অত্যন্ত অশ্লীল! সাউন্ড বক্সে চলতি জনপ্রিয় গানের সুর বাজে। আর সেই সুরের তালে তালে ছেলে মেয়েরা স্টেজে নাচে। দর্শকদের চাহিদা মতো তাঁরা নানা অশ্লীল অঙ্গভঙ্গি করে। রাত যত বাড়ে, এই ‘হাঙ্গামা’ দলের কুশীলবদের পোশাক তত উন্মোচিত হতে থাকে। সিনেমার নীল ছবির বাস্তব রূপ দেখতে পাওয়া যায়। গ্রামীণ বিনোদনে এখন এই ‘হাঙ্গামা'-র জনপ্রিতা বাড়ছে। বিশেষ করে 'বাবুলাল', 'নাগরাজ’, ‘কালোবদা' টিমের অশ্লীল হাঙ্গামা জনপ্রিয়তা পেয়েছে খুব। এজন্য তাঁরা প্রতি শোয়ে ১৪ - ১৫ হাজার টাকা পায়। তবে গত কয়েক বছর অবশ্য 'হাঙ্গামা' থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে মানুষজন।

কিছু গ্রামে অবশ্য গ্রামীণ বিনোদনের ক্ষেত্র হিসাবে গ্রামের ছেলেমেয়েদের নাচ গান আবৃত্তি ছড়া বলা ইত্যাদি বিষয় প্রাধান্য পাচ্ছে। তবে তা সীমিত এলাকায় সীমাবদ্ধ। অনেক গ্রামে আবার খেলাধুলার আয়োজন করে। বিচিত্র সব খেলাধুলা দেখা যায়। গতানুগতিক দৌড়, লম্ফনের পাশাপাশি পুকুরে হাঁস ধরা, কুইজ, দিদি নম্বর ওয়ান, মিথ্যা কথা বলা, মিউজিক্যাল চেয়ার, শঙ্খবাদন, মোমবাতি প্রজ্জ্বলন, স্কিপিং, হাঁড়ি ভাঙা ইত্যাদি রাখা হয়। এতে গ্রামের ছেলে ছোকরাদের পাশাপাশি অবিবাহিত মেয়ে এবং বাড়ির বউরাও যুক্ত হয়। দারুণ আনন্দে মেতে ওঠে গ্রামের মানুষ। আর এভাবেই গ্রামের মানুষ একাত্মীভূত হয় এই গ্রামীন লৌকিক বিনোদনের উপাচারের সঙ্গে।

একসময় ‘গজি' বা 'গাদিখেলা' প্রতিযোগিতা হত। তা এখন বন্ধ। ফুটবল তো প্রায় হয়ই না। এর বদলে কিছু কিছু গ্রামে ঢালাই বল এবং প্লাস্টিক বলে ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয়। কখনও বা রাতে হ্যালোজেন জ্বেলে প্রতিযোগিতা চলে। ব্যাপক উন্মাদনা তৈরি হয় গ্রামের মানুষের মধ্যে। অন্য গ্রাম থেকেও লোকজন আসেন। খেলাকে কেন্দ্র করে ছোটখাটো খাওয়ার দোকানও বসে যায়। ইদানিং কিছু গ্রামে দেশ পূজার অনুষ্ঠানের খরচ চালাতে গ্রামের বাসিন্দারা অন্য পন্থা নিয়ে থাকে। ডাব্বুওয়ালা বা ডাইসওয়ালার সাথে তাঁরা চুক্তি করে। অনুষ্ঠানের যাবতীয় খরচ তাঁরাই দেয়। বিনিময়ে তাঁরা সারা রাত ডাব্বু তথা জুয়া খেলার আসর পাতে। মদ দোকানও বসে যায়। বহু মানুষ তাঁদের উপার্জিত টাকা এই খেলায় ঢেলে ফতুর হয়ে বাড়ি ফেরে। লাভের অঙ্ক বাড়ে ডাব্বুওয়ালার। অনুষ্ঠান যতদিন হয় ততদিন থাকে ডাব্বুওয়ালারা। অনুষ্ঠানকে জাঁকজমক করতে ইদানিং ঝোঁক বাড়ছে অশ্লীল হাঙ্গামা এবং নামকরা যাত্রাপার্টির ওপর। এর খরচ দেয় এঁরাই। এরফলে মানুষ যত আসবে, ডাব্বুওয়ালার লাভ তত হবে।

এখন কেবল টিভির দৌলতে মানুষ ঘরে বসেই টিভিতে প্রতিদিন রাশি রাশি সিনেমা দেখতে পাচ্ছে। একারণেই সিনেমা হলগুলি এখন বন্ধ হওয়ার উপক্রম। অথচ আজ থেকে ১৫ - ২০ বছর আগে গ্রামীণ দেশপূজার অন্যতম বিনোদন মাধ্যম ছিল ‘ভিডিও শো’। তিনদিন বা চারদিন ধরে ভিডিও শো চলত গ্রামে। সন্ধে থেকে শুরু হয়ে সারা রাত চলত সিনেমা। মানুষের সময় কাটানোর অন্যতম উপাদান ছিল তা। এরপরে ‘মিনি সিনেমা’-র আয়োজনের প্রতিও ঝোঁক বাড়ে মানুষের। কিন্তু ইদানিং গ্রামাঞ্চলে দেশপূজার অনুষ্ঠান সূচিতে বিনোদনের অঙ্গ হিসাবে ভিডিও শো কিংবা মিনি সিনেমার অন্তর্ভুক্তি দেখা যায়না। এ এক বড়সড় পরিবর্তন। সর্বোপরি সারা রাত ধরে সময় কাটানোর মতো ধৈর্য্য এবং সময় আজ মানুষের বড়ই অভাব।

একসময় দেশপূজার অনুষ্ঠান জাঁকজমক করে তোলার জন্য গ্রামবাসীরাই কিনে আনতো কিংবা ভাড়া করে আনতো ‘ডে লাইট’। কেরোসিন তেলে জ্বলত তা। বিজলীবাতির মতো উজ্জ্বল আলো। সেইদিনের উন্মাদনার কথা আজও শোনা যায় প্রবীণদের মুখে। তখন তো গ্রামে বিদ্যুৎ আসেনি। তাই এই আলোতেই আয়োজিত হত যাত্রা, থিয়েটার সহ যাবতীয় অনুষ্ঠান। এখন বিদ্যুৎ এসেছে। আর রকমারী আলোর ফোয়ারায় দেশপূজার বিনোদনের ইতিহাস থেকে হারিয়ে গিয়েছে ‘ডে লাইট’-এর নাম এবং প্রয়োজনীয়তা।

গ্রামের ছেলেরা একসময় নিজেরাই অভিনয় করত। একমাস ধরে চলত রিহার্সাল। দেশপূজার সময় তাঁরা মঞ্চস্থ করত তাঁদের পালাগান। এখন অবশ্য সেরকম উদ্যমী যুবকদের খোঁজ পাওয়া দুষ্কর। দেশপূজায় গ্রামের ছেলেমেয়েদের অভিনীত নাটক, থিয়েটার, যাত্রা দেখার আশা করা বাতুলতা মাত্র।

অনুষ্ঠানের পর্ব চুকলে এবার স্বস্থানে দিয়ে আসতে হয় দেবী শীতলাকে। গ্রামবাসীর সহায়তায় দেবী শীতলার পূজোর জন্য নিয়োগ থাকে সেবাইত। তাঁকে দেবীর নামে জমি দেওয়া থাকে স্থায়ীভাবে। সেই জমিতে চাষ করে তার লভ্যাংশ থেকে ঐ সেবাইত সারা বছরের পূজার খরচ তোলেন। আর বৎসরান্তে দেশপূজার সময়ে দেবী গ্রামে গেলে অতিরিক্ত অনেক কিছু উপঢৌকন পান তিনি। এটাই রীতি। প্রথম দিনের মতো শোভাযাত্রা সহকারে দেবীকে দিয়ে আসা হয় সেবাইতের বাড়িতে। এখানেই দেবী থাকেন সারা বছর। এদিন আবির মাখামাখি হয় নিজেদের মধ্যে। তবে দেবী শীতলাকে নিয়ে আসার সময় যে উদ্দীপনা দেখা যায়, দিয়ে আসার সময় তেমন তা পরিলক্ষিত হয় না। আসলে একটা কষ্ট জেগে ওঠে মনে। বিদায়ের সুর বেজে ওঠে। আবার পরের বছরের জন্য অপেক্ষা। ভাবলেই যেন মনের ভেতরটা মোচড় দিয়ে ওঠে গ্রামের আত্মজনদের।

জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments