জ্বলদর্চি

অন্যধারার শর্টফিল্ম- ৮/ নিসর্গ নির্যাস মাহাতো


অন্যধারার শর্টফিল্ম  || পর্ব- ৮

প্রতিনিয়ত স্বপ্নকে লালন করতে হবে বুকে। গড়ে তুলতে হবে স্বপ্নপুরী 


নিসর্গ নির্যাস মাহাতো

অ্যানিমেশন ফিল্ম

অ্যানিমেশন। বলতে গিয়েই এই চোখের সামনে ভেসে ওঠে কোন সাজানো রাজপ্রাসাদ, রাজা, রাজকুমারী বা জঙ্গল, আর সেখানে খেলে বেড়াচ্ছে ছোট্ট সিংহ। কিংবা গ্রাম আর একদল ছেলে মেয়ে বা যোদ্ধাবাজ, সামুরাই, সুপার হিরো। আবার কখনো চোখের সামনে ভেসে ওঠে ট্রেন, অক্টোপাস প্রভৃতি। সব কিছুর সঙ্গেই রয়েছে বাস্তবের ছোঁয়া, তবু পুরোটাই কল্পনা। সাজানো। অবাস্তব। 

যেই যেই দৃশ্যের কথা বললাম, সবকটিই বিখ্যাত কার্টুন বা অ্যানিমেশন ফিল্ম। আর এই ফিল্মের উৎসাহেই মেতেছে অনামিকা কুণ্ডু, নেহাল মারিক, দেবলীনা দে সহ অনেকেই। আর এই লেখা লিখতে যে বিশেষভাবে সাহায্য করেছে, তার নাম নেওয়া মানা। 

অ্যানিমেশন ফিল্ম করতে গেলে প্রথমেই যেটা মাথায় রাখতে হবে তা হলো ঝকঝকে কনসেপ্ট। তারপর ঠিক করে ফেলতে হবে প্লট। সাজাতে হবে গল্প। 

গল্প তো হলো। কিন্তু এবারে গুছিয়ে তৈরি করতে হবে স্ক্রিপ্ট। তবে এরপরেই 'লাইট-ক্যামেরা-অ্যাকশন' হবে না। তা হবে অনেক পরে। এরপরে নিজের স্বচ্ছ ধারণার জন্য আপনি ড্রইং পেপারে এঁকে নিতে পারেন গল্পের চরিত্রদের ছবি, সামঞ্জস্যপূর্ণ প্রকৃতি, পারিপার্শ্বিক দৃশ্য। তারপরে তা আঁকতে হবে কম্পিউটার পর্দায়। 

আঁকার পার্ট পেরোলে, তৈরি করতে হবে স্টোরি বোর্ড। এই স্টোরি বোর্ড অনেকটা কমিকস্-এর মতো। তবে তাতে সংলাপ লেখা থাকবে না। শুধু থাকবে ঘটনাক্রম।

ক্যারেক্টার ডিজাইন (টুডি) বা মডেলিং (থ্রিডি)-র ওপর ভিত্তি করে নির্মম হতে পারে অ্যানিমেশন ফিল্ম। 

তারপর টেক্সচার, আলোর কাজ। সব সময় মনে রাখতে হবে কন্ট্রাস্ট যেন আকর্ষণীয় হয়। অবশ্যই সকলের, মূলত শিশুদের মনোগ্রাহী হতে হবে। তারপর 'রিগ'- এর কাজ। মানে চরিত্র তৈরির জন্য ওপরিভাগ- 'স্কিন' আর ভেতরের অংশ- 'বোন'। থাকবে সংযোগস্থল। ঠিক যেন ভেতরে একটা কঙ্কাল। সহজেই নড়াচড়া করছে। তৈরি করতে হবে একেকটা পোজ। তবে অ্যানিমেশনের সবক্ষেত্রে টেক্সচার বাধ্যতামূলক নয়। 

এই পর্যায়ের পরে আসে এডিট অর্থাৎ ঘটনাক্রম অনুযায়ী অ্যানিমেটেড ফিল্ম সম্পাদনা করা। বর্তমানে অনিক অংশে ব্যবহার করা হয় ভিএফএক্স। থাকে সাউন্ড ইফেক্ট, ডাবিং।

অ্যানিমেটেড ফিল্ম নির্মাণ মানে একনিষ্ঠ সকল শিল্পীর মেলবন্ধন। যা স্বল্প দৈর্ঘ্যের হলে একজনের দ্বারাই করা যায় না বলবো না, তবে সচরাচর তা সম্ভব নয়। সকলের মিলিত প্রচেষ্টায় তৈরি হয় একটি অ্যানিমেশন ফিল্ম। তাই সবার আগে যেটা দরকার একাগ্রতা আর বন্ডিং।

আরও পড়ুন 

Post a Comment

0 Comments