জ্বলদর্চি

লোককথা - বোকা তাঁতি

লোককথা -বোকা তাঁতি

সু ব্র ত কু মা র  মা ন্না    


.

দুধটা গরম বলে ফুঁ দিতে লাগল

বােকা তাঁতির বােকামির জন্য ছােট বড় সকলেই তাকে বোকা তাঁতি বলে খ্যাপাত। একদিন রাস্তা দিয়ে যাবার সময় কতকগুলি রাখাল ছেলে তাকে বােকা তাঁতি বলে খ্যাপাতে শুরু করলে সে তা শুনে বেজায় চটে যায়। বাড়িতে এসে নিজেকে বুদ্ধিমান করবার জন্য ভাবতে থাকে।

গ্রামেরই এক ভদ্রলােক হামিদ, তার প্রখর বুদ্ধির জন্য সে খুবই গণ্যমান্য ছিল। বােকা তাঁতি বুদ্ধিমান হবার জন্য তার কাছে গেল। বােকাতাঁতি দেখল হামিদ দাওয়ার সামনে বসে কি একটা করছে। বােকাতাঁতি সামনে এসে জানতে চাইল, সে কি করছে ?

হামিদ উত্তর দিল, সে আগুন জ্বালাতে চেষ্টা করছে। কিন্তু কাঠগুলি ভিজে থাকার কারণে উনুনটি জ্বলছে না।

বােকা তাঁতি জানতে চাইল, সে আগুনের মুখে ফুঁ দিচ্ছে কেন?

হামিদ জানাল সে  দিয়ে আগুনকে গরম করছে যাতে উনুন জ্বলে। হামিদের উনুন ধরানাে শেষ হলে সে দাওয়ায় এসে বসে। বউকে ডেকে বলে, বাড়িতে প্রতিবেশী এসেছে তাকে কিছু খেতে দাও।

বউ আদেশ মত একবাটি গরম দুধ বােকা তাঁতিকে দিল। তার সাথে হামিদকেও আর একটা বাটিতে দুধ দিল । হামিদ নিজের বাটির দুধটা গরম বলে ফুঁ দিতে লাগল। বােকা তাঁতি বলে, দুধটা তাে গরমই আছে তাহলে আবার ফুঁ দিয়ে গরম করছেন? সে কথা শুনে হামিদ প্রথমে হেসে ফেলে। বলে, দুধটা আমি ঠাণ্ডা করার জন্য ফুঁ দিচ্ছি।

বােকা তাঁতির মাথায় সে কথা ঢুকল না। সে বলেই ফেলল, - "এ আবার কেমন কথা। একবার বলছেন ফুঁ দিচ্ছি গরম করবার জন্য, আবার বলছেন ফুঁ দিচ্ছি ঠাণ্ডা করবার জন্য - এই আপনার বুদ্ধির লক্ষণ ?" তার থেকে তাে দেখছি আমি অনেক বুদ্ধিমান। বলে সে তাড়াতাড়ি বাড়ি ফিরে গেল।

Post a Comment

1 Comments