৩ মার্চ ২০২১

Today is the 3rd March, 2021
আজকের দিন
বাংলায় ---১৮ ফাল্গুন বুধবার ১৪২৭

আজ, বিশ্ব বন্যপ্রাণী দিবস (World Wildlife Day)।বিশ্বের বন্যপ্রাণী এবং উদ্ভিদকূলের প্রতি গণসচেতনতা বৃদ্ধি করা এই দিবসের মূল লক্ষ্য।বিশ্বব্যাপী জীববৈচিত্র্যের মূল উপাদান হিসাবে সমস্ত বন্য প্রাণী এবং উদ্ভিদ প্রজাতিকে অন্তর্ভুক্ত করে পৃথিবীতে সমস্ত জীবন বাঁচিয়ে রাখাই হল এদিনের মূল ভাবনা।

বাঙালি কবি, প্রবন্ধকার ও শিশুসাহিত্যিক প্যারীমোহন সেনগুপ্ত ১৮৯৩ -সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রবাসী' পত্রিকার সহ-সম্পাদক এবং ১৯২৮ খ্রিস্টাব্দে কলকাতার বঙ্গবাসী কলেজে সাহিত্যের অধ্যাপক নিযুক্ত হন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্নেহধন্য এই ব্যক্তি উল্লেখযোগ্য  গ্রন্থগুলির মধ্যে  হল কাব্য অরুণিমা, কোজাগরী, জয় সুভাষ ইত্যাদি। 

বাংলা সিনেমার স্বনামধন্য অভিনেতা তুলসী চক্রবর্তী ১৮৯৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রধানত কমিক ভূমিকায় উনি খ্যাতি লাভ করেছিলেন। উত্তম কুমার ও সুচিত্রা সেন অভিনীত সাড়ে চুয়াত্তর চলচ্চিত্রে তাঁর  একটি লজিং-এর ম্যানেজার হিসাবে অনন্যসাধারণ ভূমিকায় বেশ জনপ্রিয়তা অর্জন করেন। তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা সত্যজিৎ রায় পরিচালিত "পরশ পাথর" চলচ্চিত্রের মুখ্য অভিনেতা হিসাবে।

ভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ সুকুমার সেন ১৯৯২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বৈদিক ও ধ্রুপদী সংস্কৃত, পালি, প্রাকৃত, বাংলা, আবেস্তা ও প্রাচীন পারসিক ভাষায় তাঁর বিশেষ বুৎপত্তি ছিল। তুলনামূলক ভাষাতত্ত্ব ও পুরাণতত্ত্ব আলোচনাতেও তিনি তাঁর বৈদগ্ধের পরিচয় রেখেছিলেন। জয়দেবের গীতগোবিন্দম্‌ কাব্যের প্রাচীন পুঁথিটি তাঁর আবিষ্কার।ভাষাতত্ত্ব ও পুরাণ ছাড়াও তিনি ছিলেন রবীন্দ্রনাথের সাহিত্য ব্যাখ্যাতা ও রসজ্ঞ।
১৮৩৯ সালে আজকের দিনে জামসেটজি টাটা জন্মেছিলেন। পুরো নাম জামসেটজি নুসেরওয়ানজি টাটা। এই ভারতীয় অগ্রণী শিল্পপতি ভারতের বৃহত্তম সংঘবদ্ধ সংস্থা টাটা গ্রুপ প্রতিষ্ঠা করেছিলেন। জামশেদপুর শহর প্রতিষ্ঠা তাঁরই কৃতিত্ব।

প্রায় সম্পূর্ণ ভারতীয় উপমহাদেশ শাসনকারী মুঘল সম্রাট ঔরঙ্গজেব ১৭০৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। প্রায় ৪৯ বছর ধরে ভারতবর্ষ শাসন করেছিলেন ঔরঙ্গজেব।

ইংরেজ দার্শনিক, স্থপতি এবং বহুশাস্ত্রবিদ রবার্ট হুক (Robert Hooke) ১৭০৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পদার্থের স্থিতিস্থাপকতার সূত্র আবিষ্কার করেন যা হুকের সূত্র নামে পরিচিত। তাঁর সূত্রের বিবৃতি হলো স্থিতিস্থাপক সীমার মধ্যে বস্তুর পীড়ন এর বিকৃতির সমানুপাতিক। রয়েল গ্রীনিচ মানমন্দির নকশা তিনিই করেন।

১৮৪৭ সালে আজকের দিনে আলেকজান্ডার গ্রাহাম বেল জন্মেছিলেন। স্কটিশ বংশোদ্ভূত  উদ্ভাবক, বিজ্ঞানী ও প্রকৌশলী। প্রথম ব্যবহারিক টেলিফোন তাঁর আবিষ্কার। তিনি ১৮৮৫ সালে আমেরিকান টেলিফোন এবং টেলিগ্রাফ সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন।
১৯৮৯ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী এবং সঙ্গীতশিল্পী শ্রদ্ধা কাপুর জন্মেছিলেন। তিনি ২০১০ সালে টিন পাট্টি চলচ্চিত্রে একটি সংক্ষিপ্ত ভূমিকায় প্রথম অভিনয় করে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন। তাঁর উল্লেখযোগ্য দর্শক প্রশংসিত সিনেমাগুলি  হল লাভ কা দ্য ইন্ড, আশিকি ২, এক ভিলেন, হায়দার। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৯৭৮ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী তানিশা মুখার্জী জন্মেছিলেন। ইনি  প্রধানত বলিউড, কিছু তেলুগু ও তামিল চলচ্চিত্রে তাঁর কাজের জন্য পরিচিত। ২০০৩ সালে হিন্দি চলচ্চিত্র শসসস...-এর মাধ্যমে বলিউডে অভিষেক করেছেন। ২০০৫ সালে সর্বপ্রথম ব্যবসাসফল চলচ্চিত্র রাম গোপাল বর্মার পরিচালিত সরকার। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
পরিবারের প্রতি দায়িত্ব রক্ষা করিতে গিয়া এই বৃহৎ দেশের প্রায় প্রত্যেক লোক প্রায় প্রত্যহ যে দুঃসহ ত্যাগ স্বীকার করিতেছে জগতে কোথাও তার তুলনা নাই।
(রবীন্দ্রনাথ ঠাকুর)

পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি