২৬ আগস্ট ২০২০

আ জ  কে  র  দি  ন 

26 August 2020
বাংলায় ----৯ ভাদ্র ১৪২৭ বুধবার

আজ, মাদার টেরেজার জন্মদিন। আসল নাম অ্যাগনেস গঞ্জা বোঝাস্কিউ। ১৯৫০ সালে কলকাতায় তিনি  শরণার্থী, অন্ধ, পক্ষাঘাতগ্রস্ত, বয়স্ক, মাদকাসক্ত, দারিদ্র্য, বসতিহীন এবং বন্যা, দুর্ভিক্ষ বা মহামারিতে আক্রান্ত মানুষের সেবার  জন্য মিশনারিজ অফ চ্যারিটি  নামে একটি দাতব্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। ১৯৭৯ সালে নোবেল পুরস্কার ও ১৯৮০ তে ভারতরত্ন পুরস্কারে সম্মানিত হন।

আজ, অতুল প্রসাদ সেনের  প্রয়াণ দিবস। পেশায় ব্যারিস্টার  এই সঙ্গীত বিদের গানে জীবনের দুঃখ যন্ত্রণা  বাণীরূপ লাভ করেছে।

আজ, রবীন্দ্র রচনাবলীর প্রথম প্রকাশক চারুচন্দ্র ভট্টাচার্যের প্রয়াণ দিবস। নানা বিজ্ঞান বিষয়ক প্রবন্ধের মাধ্যমে তিনি জগদীশচন্দ্রের বৈজ্ঞানিক আবিষ্কারকে সাধারণের মধ্যে পরিচিত করান।সহজ ও সরল  বাংলা ভাষায় লেখা উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল আচার্য জগদীশচন্দ্র বসু,বৈজ্ঞানিক আবিষ্কার কাহিনী ইত্যাদি। 

আজ, ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ সুশোভন  সরকারের প্রয়াণ দিবস। পরিচয় পত্রিকাতে বিজন রায় ছদ্মনামে 'রুশ বিপ্লবের পটভূমিকা'লিখেছিলেন।

১৯৫৫ সালে আজকের দিনে  কলকাতার প্রেক্ষাগৃহে সত্যজিৎ রায়ের পথের পাঁচালী সিনেমা।

আজ, বিজ্ঞানী ল্যাভয়সিয়ের জন্মদিন।  দহন বিক্রিয়ায় অক্সিজেনের ভূমিকা নির্ধারণে তাঁর অবদান গুরুত্বপূর্ণ। তিনিই সর্বপ্রথম মৌলসমূহের একটি বিস্তৃত পর্যায় সারণি নির্মাণ করেন।

মনীষী উবাচ:

 ভালো লাগাবার জন্য নিখিল বিশ্বে তাই তো এত অসংখ্য আয়োজন। তাই তো শব্দের থেকে গান জাগছে, রেখার থেকে রূপের অপরূপতা।(রবীন্দ্রনাথ ঠাকুর)
______________________________________
সংকলক- রুম্পা প্রতিহার 
_______________________________________

    সংগ্রহ করুন
 

Comments

Trending Posts

মেদিনীপুরের কৃষিবিজ্ঞানী ড. রামচন্দ্র মণ্ডল স্যারের বর্ণময় জীবনের উত্থান-পতনের রোমহর্ষক কাহিনী /উপপর্ব — ০১ /পূর্ণচন্দ্র ভূঞ্যা

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১১

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

ড. সুকুমার মাইতি (গবেষক, শিক্ষক, প্রত্ন সংগ্রাহক, খড়গপুর)/ভাস্করব্রত পতি

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

শিবচতুর্দশী /ভাস্করব্রত পতি

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি

জঙ্গলমহলের 'জান কহনি' বা ধাঁধা /সূর্যকান্ত মাহাতো