২৩ আগস্ট ২০২০

আ জ কে র  দি  ন 

23 August 2020
বাংলায় --৬ ভাদ্র ১৪২৭ রবিবার 

আজ, ব্রিটিশ অধিকৃত ভারতের  চিকিৎসক রাধাগোবিন্দ করের জন্মদিন। ব্রিটেন থেকে চিকিৎসা শাস্ত্রে ডিগ্রি নিয়ে দেশে ফিরে জাতীয়  চিকিৎসা প্রতিষ্ঠান তৈরির উদ্দেশ্যে তৎকালীন নামীদামি চিকিৎসকদের নিয়ে এক বৈঠক আহবান করেন -----  যার ফলশ্রুতিতে তৈরি  হয় ক্যালকাটা স্কুল অফ মেডিসিন, যা আজকের আর . জি.কর মেডিক্যাল কলেজ এণ্ড হসপিটাল।


আজ, রবীন্দ্রোত্তর বাংলা  সাহিত্যের অন্যতম কবি সমর সেনের প্রয়াণ দিবস। ইনি দীনেশচন্দ্র  সেনের নাতি। কাঁথির প্রভাতকুমার কলেজে কিছুদিন অধ্যাপনার কাজে নিযুক্ত ছিলেন। তাঁর উল্লেখযোগ্য  কাব্যগ্রন্থগুলি হল কয়েকটি কবিতা, গ্রহণ , নানা কথা, খোলা চিঠি, তিন পুরুষ প্রভৃতি। আত্মজীবনীর নাম 'বাবু বৃত্তান্ত'। 

আজ, রবীন্দ্রনাথের প্রীতিভাজন ও স্নেহধন্য অমল হোমের প্রয়াণ দিবস। রবীন্দ্রতত্ত্বাচার্য উপাধিতে ভূষিত এই ব্যক্তির হেফাজতে ছিল রবীন্দ্রনাথের লিখিত বহু অপ্রকাশিত খুঁটিনাটি বিষয়। ইনিই সর্বপ্রথম ১৯৩১ খ্রী. কলিকাতায় ‘রবীন্দ্রজয়ন্তী’ উৎসবের আয়োজন করেন। তাঁর রচিত উল্লেখযোগ্য গ্ৰন্থ : ‘পুরুষোত্তম রবীন্দ্রনাথ’, ‘রামমোহন রায় হিজ ওয়ার্কস’, ‘সাম অ্যাসপেক্টস অফ মডার্ন জার্নালিজম ইন ইণ্ডিয়া’ ইত্যাদি। 

১৯৯১ সালে আজকের দিনে  ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবকে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এটি দর্শনযোগ্য আন্তঃসংযোগকৃত তথ্যাদির একটি ভাণ্ডার, যা ইন্টারনেট দিয়ে যুক্ত। ১৯৮৯ সালে সুইজারল্যান্ডের জেনেভায় কম্পিউটার বিজ্ঞানী স্যার টিম বার্নার্স-লি এটি তৈরি করেন।

আজ, ইংরেজ কবি, সমালোচক এবং সম্পাদক উইলিয়াম আর্নেস্ট হেনলির জন্মদিন। তাঁর  সবচেয়ে  স্মরণীয় কাজ 'ইনভিক্টাস'। 

মনীষী উবাচ :
অহংটাই পৃথিবীর মধ্যে সকলের চেয়ে বড়ো চোর। সে স্বয়ং ভগবানের সামগ্রীও নিজের বলিয়া দাবি করিতে কুণ্ঠিত হয় না। এইজন্যেই তো ঐ দুর্বৃত্তটাকে দাবাইয়া রাখিবার জন্য এত অনুশাসন।  (রবীন্দ্রনাথ  ঠাকুর)
_________________________________
প্রকাশিত হল
কুইজ - ৪
  

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি