জ্বলদর্চি

২১ সেপ্টেম্বর ২০২০


আ জ কে র  দি ন 

21 September 2020
বাংলায় ---- ৪ আশ্বিন ১৪২৭ সোমবার 

আজ, আন্তর্জাতিক শান্তি  দিবস। পৃথিবী থেকে যুদ্ধ, হিংসা, আগ্নেয়াস্ত্র প্রয়োগের মতো ঘটনা মুছে ফেলে এ পৃথিবীকে শিশুর বাসযোগ্য করে তোলার উদ্দেশ্যে আজকের দিনটি উৎসর্গীকৃত। উল্লেখ্য,  সম্মিলিত জাতিপুঞ্জ আন্তর্জাতিক শান্তি দিবস প্রথমবার পালন করেছিল ১৯৮২ সালে।

 আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ গোপাল সেনের প্রয়াণ দিবস। ইনি বেঙ্গল ভলেন্টিয়ার্স দলের সদস্য ছিলেন। একসময় নেতাজির নির্দেশমতো আই.এন.এ.'র সহযোগিতার জন্য বাংলায় তৈরি হওয়া গোপন সংগঠনের  সদস্যও হন।পুলিস সংগঠনের কেন্দ্রীয় অফিসে হানা দিলে তিনি গোপনীয় কাগজপত্রে আগুন ধরিয়ে দেন। রুদ্ধ আক্রোশে পুলিস তাঁকে চারতলার বারান্দা থেকে নিচে ফেলে দিলে  হাসপাতালে যাওয়ার পথে আজকের দিনে তাঁর মৃত্যু হয়।

১৮৫৭ সালে আজকের দিনে শেষ মুঘল সম্রাট দ্বিতীয় বাহাদুর শাহ বিট্রিশ সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ  করেছিলেন।ইনি সিপাহী বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন।ফলস্বরূপ একের পর এক সেনাছাউনিতে বিদ্রোহ হতে থাকে।কিন্ত ইংরেজদের কঠোর দমন নীতির কাছে দিল্লী পরাভূত হয়।ব্রিটিশ শাসকেরা মুঘল সম্রাটকে ক্ষমতাচ্যুত করে রেঙ্গুনে নির্বাসনে পাঠায় এবং সেখানেই তাঁর মৃত্যু হয়।

আজ, অযোধ্যার শেষ নবাব ওয়াজেদ আলী শাহের প্রয়াণ দিবস।১৮৫৬ সালে তাঁর  রাজ্য ব্রিটিশরা অধিকার করে নেয়। এরপর তিনি কলকাতার মেটিয়াবুরুজে নির্বাসিত হন।  ব্যক্তিজীবনে তিনি একজন কবি এবং শিল্পের পৃষ্ঠপোষক ছিলেন।কলকাতাকে বিরিয়ানি থেকে চিড়িয়াখানা, সরোদ ইত্যাদি শিখিয়েছিলেন  এই নবাব।

আজ, স্বনামধন্য উপন্যাস রচয়িতা ওয়াল্টার স্কটের প্রয়াণ দিবস। স্কটল্যাণ্ডের এই ঔপন্যাসিক পুরো ইউরোপ জুড়ে সমকালে  সবচেয়ে বেশি জনপ্রিয় ছিলেন ও নিজ জীবদ্দশায় আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছিলেন।তাঁর  লেখা উল্লেখযোগ্য  সাহিত্য কর্মগুলো হল আইভ্যানহো, রব রয়, দ্য লেডি অফ দ্য লেক, ওয়েভারলি এবং দ্য হার্ট অফ মিডলোথিয়ান ইত্যাদি ।

আজ, ইংরেজ ঔপন্যাসিক এইচ.জি.ওয়েলসের জন্মদিন। কল্পবিজ্ঞানের লেখক হিসাবে বেশি পরিচিতি পেলেও ইনি রাজনীতি, ইতিহাস, টেক্সট বই,এমনকি যুদ্ধের নিয়ম সংক্রান্ত বইও লিখেছেন।তাঁর বিখ্যাত সব কল্পবিজ্ঞানের গল্পগুলি বাংলায় অদ্রীশ বর্ধন কল্পগল্প সমগ্র নামে অনুবাদ করেছেন।

 আজ, স্টিভেন এডউইন কিং-এর জন্মদিন। তিনি মূলত Horror গল্প - উপন্যাস ও কল্পবিজ্ঞান কাহিনি  লেখার  জন্য বিখ্যাত।তাঁর অনেক বই থেকে চলচ্চিত্র, টিভি সিরিজ, মিনি সিরিজ, কমিকস নির্মিত হয়েছে।কয়েকটি উল্লেখযোগ্য  রচনা ক্যারি,দ্য শাইনিং,দ্য ডার্ক টাওয়ার, আন্ডার দ্য ডোম ইত্যাদি।

আজ,জার্মান দার্শনিক আর্থার শোপেনহাওয়ার-এর  প্রয়াণ দিবস। চির বিষণ্ণতার দার্শনিক। ভাবনার নিজস্বতায় রচনা করেছেন পাশ্চাত্য দর্শনেরএক মহাগ্রন্থ: ‘দ্য ওয়ার্ল্ড অ্যাজ উইল অ্যান্ড আইডিয়া’। কান্ট আর ভারতীয় দর্শন বাদ দিয়ে বাকি সমস্ত কিছু নস্যাৎ করে সেখানে রচনা করেছেন দার্শনিকতার এক নতুন পাঠ।


মনীষী উবাচ:
 মানিয়ে নাও, না হয় ধ্বংস হয়ে যাও ---- এই হল প্রকৃতির শিক্ষা( এইচ.জি. ওয়েলস)
--------------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
_______________________________________

আজ সকাল ১০.৩০ মিনিটে প্রকাশিত হবে

   

Post a Comment

1 Comments