জ্বলদর্চি

৩০ সেপ্টেম্বর ২০২০

Today is the 30 September, 2020

আজকের দিন 
বাংলায় ----- ১৩ আশ্বিন ১৪২৭ বুধবার 

আজ, পারস্যের কবি জালালউদ্দিন রুমির জন্মদিন। জালালউদ্দিন মহম্মদ রুমি ১৩ শতকের একজন কবি ও সুফি সাধক। বেশিরভাগ সাহিত্য কর্ম ফার্সি ভাষাতে করেছেন। তাঁর লেখা 'মসনবী' ফার্সি ভাষার অন্যতম শ্রেষ্ঠ কাব্যগ্রন্থ।


আজ, বাঙালি নাট্যকার ও অভিনেতা অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। প্রথম জীবনে গণনাট্য সংঘের সদস্য ছিলেন। পরবর্তীতে নিজে প্রতিষ্ঠা করেন নান্দীকার। নান্দীকারের প্রযোজনায় প্রায় ৪০ টার মত নাটকে তিনি অংশ নেন। তাঁর অভিনীত তিন পয়সার পালা নাটকটি অত্যন্ত জনপ্রিয় হয়।

আজ, সমাজ ও শিক্ষাসংস্কারক প্যারীচরণ সরকারের প্রয়াণ দিবস। উনিশ শতকে কিংবদন্তি  পাঠ্যপুস্তক  'ফার্স্টবুক' প্রণেতা। যে বই পড়ে  রবীন্দ্রনাথেরও ইংরেজিতে হাতেখড়ি। ইনি বাংলায় নারী শিক্ষার অগ্রদূত ছিলেন। এজন্য বালিকা বিদ্যালয় স্থাপন করেছিলেন। তাই তাঁকে 'প্রাচ্যের আর্নল্ড' বলা হয়।

আজ,আরও এক সমাজসংস্কারক ও শিক্ষাবিদ শিবনাথ শাস্ত্রীর প্রয়াণ দিবস। পারিবারিক পদবী ভট্টাচার্য। সংস্কৃত ভাষা ও সাহিত্যের  এম.এ পরীক্ষায় ভাল ফলের জন্য শাস্ত্রী উপাধি পান। সমাজ সংস্কারের কাজে ব্যস্ত থাকা সত্ত্বেও তিনি কাব্য প্রবন্ধ, আত্মজীবনী, উপন্যাস সৃজনে সমান উৎসাহী ছিলেন। তাঁর লেখা 'রামতনু লাহিড়ী  ও তৎকালীন  বঙ্গসমাজ' কালজয়ী গ্রন্থ--যেখানে রামতনু লাহিড়ীর ব্যক্তিজীবন আলোচনা-সূত্রে গোটা উনিশ শতকের সামাজিক ইতিহাস বর্ণিত।

আজ, সাংবাদিক ও শিক্ষাবিদ রামানন্দ চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস। রবীন্দ্রনাথের বন্ধু ও পরামর্শদাতা ছিলেন। জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ডজনিত নিন্দিত ঘটনায় নাইট উপাধি ত্যাগ নিয়ে দ্বিধান্বিত রবীন্দ্রনাথকে তিনি ত্যাগের পরামর্শ দিয়েছিলেন। ১৯২৬ খ্রিষ্টাব্দে লীগ অব নেশনস্‌-এর বিশেষ জেনিভা  অধিবেশনে ইনি  ভারতবর্ষের প্রতিনিধিত্ব করেছিলেন। জীবদ্দশায় বেশকিছু পত্রিকা কৃতিত্বের সাথে সম্পাদনা করেন। যার মধ্যে প্রবাসী অন্যতম।


আজ, পুঁথি সংগ্রাহক ও লেখক আবদুল করিম সাহেবের প্রয়াণ দিবস। ইনি অবিভক্ত ভারতবর্ষে প্রাচীন বাংলা পুঁথি সংগ্রহ করেন, পুঁথির পাঠোদ্ধার করেন, পুঁথির পরিচিতি নিয়ে অসংখ্য প্রবন্ধ লিখেন, প্রাচীন পুঁথি সম্পাদনা করেন এবং পুস্তক রচনা ও প্রকাশ করেন। প্রায় ১১টার মত প্রাচীন পুঁথি সংগ্রহ ও সম্পাদনা করেন। সেইসূত্রে সাহিত্য বিশারদ উপাধি পান---- যা তিনি নিজের নামের সঙ্গে ব্যবহার করতেন। প্রসঙ্গত, আলাওলের পদ্মাবতী কাব্যের পুঁথি ইনিই এক কৃষকের ঘর থেকে  উদ্ধার করেন।

আজ, বাঙালি চিত্রপরিচালক হৃষিকেশ মুখার্জির জন্মদিন। মূলত হিন্দী চলচ্চিত্র নির্মাতা। বলিউডে  অমিতাভ বচ্চনের গডফাদার ছিলেন। আনন্দ থেকে চুপকে চুপকে--মোট নটি ছবিতে অনবদ্য গল্প, চিত্রনাট্য ও পরিচালকের  কৃতিত্বে অন্য এক অমিতাভকে দর্শকেরা পান। ১৯৯৯ সালে ভারত সরকার তাঁকে দাদাসাহেব ফালকে সম্মানে সম্মানিত করেন।


মনীষী উবাচ :
মোমবাতি হওয়া সহজ কাজ নয়। আলো দেওয়ার জন্য প্রথম নিজেকেই পুড়তে হয়।(জালালউদ্দিন রুমি)
----------------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
---------------------------------------------------------------- 

আজ প্রকাশ পাবে।  নজর রাখুন।    

Post a Comment

2 Comments