জ্বলদর্চি

১৩ জানুয়ারি ২০২১

Today is the 13 January, 2021
আজকের দিন 
বাংলায় --২৮ পৌষ  বুধবার ১৪২৭

১৯৩৮ সালে আজকের দিনে লেখক এবং শিক্ষাবিদ নবনীতা দেবসেন জন্মেছিলেন। এক বিশেষ সাহিত্য- সাংস্কৃতিক পরিমণ্ডলে তিনি বড় হয়েছেন। প্রথম কাব্যগ্রন্থ 'প্রথম প্রত্যয়' এবং প্রথম উপন্যাস 'আমি অনুপম'। কবি বুদ্ধদেব বসু ও সুধীন্দ্রনাথ দত্তের স্নেহধন্য এই ছাত্রী ১৯৯৯ সালে সাহিত্য একাদেমি পুরস্কারে সম্মানিত হন তাঁর আত্মজীবনীমূলক রম্যরচনা 'নটী নবনীতা' গ্রন্থের জন্যে।

  ১৯৫৩ সাকে আজকের দিনে বাংলাদেশি গবেষক ও লোকসাহিত্য বিশারদ আবুল আহসান চৌধুরী জন্মেছিলেন। তাঁর লেখার বিষয়বস্তু লোকসাহিত্য, উনিশ শতকের কবি-সাহিত্যিক, আধুনিক সাহিত্য এবং ইতিহাস। লালন, কাঙাল হরিনাথ, মীর মশাররফ হোসেন ও রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে তিনি বিশদ গবেষণা করেছেন। গবেষণায় অবদানের জন্য তিনি ২০১০ সালে বাংলা একাডেমি পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ১৯৪৯ সালে আজকের দিনে ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মা জন্মেছিলেন। ১৯৮৪ সালের ২ এপ্রিল ভারতের প্রথম মহাকাশচারী হিসেবে তিনি মহাকাশে গিয়েছিলেন সোভিয়েত ইউনিয়নের সুয়াজ টি-১১-এর অংশ হয়ে। তৈরি হয়েছিল ইতিহাস। মহাকাশচারীগণ একটি যৌথ দূরদর্শন সংবাদ সম্মেলন করেন। ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি যখন তাঁকে জিজ্ঞাসা করেছিলেন, 'বহির্মহাকাশ থেকে ভারতকে কেমন দেখায়?' জবাব দিয়েছিলেন  কবি ইকবাল রচিত' সেই অমোঘ পংক্তিতে 'সারে যাঁহাসে আচ্ছা'(পৃথিবীর মধ্যে সেরা)। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  আজ, প্রথিতযশা রবীন্দ্রসংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন। সঙ্গীতজগতের একজন বহুমুখী প্রতিভা হিসাবে বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গে তিনি  ব্যাপকভাবে সমাদৃত। কণিকা বন্দ্যোপাধ্যায়ের শিষ্যদের মধ্যে তাকেই সবচেয়ে জনপ্রিয় গণ্য করা হয়। সাহিত্য ও সংস্কৃতি ক্ষেত্রে কাজের অবদানের স্বীকৃতি হিসেবে তিনি বাংলাদেশের জাতীয় এবং সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পুরস্কারে সম্মানিত হয়েছেন।

  ১৮৯৪ সালে আজকের দিনে রামনাথ বিশ্বাস জন্মেছিলেন। ইনি একজন ভারতীয় বিপ্লবী, সৈনিক, ভূপর্যটক ও ভ্রমণকাহিনী লেখক। তিনি ১৯৩১ সালে  প্রথম সাইকেলে চড়ে বিশ্বভ্রমণ করেছিলেন। এছাড়াও আরো দুবার বিশ্বভ্রমণে বের হন।

  ১৮৮৯ সালে আজকের দিনে ব্রিটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রামী নলিনীকান্ত গুপ্ত জন্মেছিলেন। ইনি বিশিষ্ট প্রবন্ধ লেখকও। বিপ্লবী গুপ্ত সমিতির সংস্পর্শে আসেন। ১৯০৮ খ্রিস্টাব্দে তিনি আলিপুর বোমা মামলায় গ্রেপ্তার হলেও  প্রমাণাভাবে এক বছর পরে ছাড়া পেয়ে যান। স্মৃতির পাতা গ্রন্থে তাঁর প্রথম জীবনের কথা, বাংলার বিপ্লব আন্দোলন এবং অরবিন্দের সান্নিধ্যে পণ্ডিচেরী আশ্রমের প্রথম পর্বের বিষয় বিবৃত করেছেন ।

  ১৫৯৯ সালে আজকের দিনে ইংরেজ কবি এডমান্ড স্পেন্সার (Edmund Spenser) প্রয়াত হয়েছিলেন।   তিনি টিউডর রাজবংশ ও প্রথম এলিজাবেথকে নিয়ে মহাকাব্য ও কল্পনাধর্মী রূপক কবিতা দ্য ফেয়ারি কুইন রচনার জন্য বিখ্যাত। তিনি আধুনিক ইংরেজি ছন্দের অন্যতম সেরা কারিগর হিসেবে বিবেচিত।

  ১৮৫৯ সালে আজকের দিনে ভারতীয় রাজনীতিবিদ ও  আইনজীবী ভূপেন্দ্রনাথ বসু জন্মেছিলেন। ইনি ১৯১৪ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের সভাপতি ছিলেন। তিনি বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলন এবং সমগ্র ব্রিটিশ পণ্যদ্রব্য বিরুদ্ধে অভিযানে যোগ দিয়েছিলেন। 
  ১৯৪১ সালে আজকের দিনে আইরিশ লেখক এবং কবি জেমস জয়েস প্রয়াত হয়েছিলেন। পুরো নাম  জেমস অগাস্টিন অ্যালওসিয়াস জয়েস (James Augustine Aloysius Joyce)। বিংশ শতাব্দীর অন্যতম এই  প্রভাবশালী লেখক  প্রথমদিকের আভা-গার্দ এবং আধুনিকতা আন্দোলনের সঙ্গে  যুক্ত ছিলেন। তিনি ইউলিসিস (১৯২২) রচনার জন্য বিখ্যাত।  তাঁর অন্যান্য প্রধান কাজের মধ্যে রয়েছে গল্প সংকলন ডাবলিনারস এবং উপন্যাস অ্যা পোর্টেট অব দ্য আর্টিস্ট এস অ্যা ইয়াং ম্যান এবং ফিনেগ্যানস ওয়েক।

  ১৯৫৯ সালে আজকের দিনে বঙ্গীয় শব্দকোষ অভিধান প্রণেতা হরিচরণ বন্দ্যোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন। সংস্কৃতজ্ঞ এই পণ্ডিত রবীন্দ্রনাথের পাতিসর জমিদারিতে সেরেস্তাদার ছিলেন। রবীন্দ্রনাথ জমিদারি পরিদর্শনে এসে তাঁর সংস্কৃত জ্ঞানের পরিচয় পেয়ে  ১৯০২ খ্রিস্টাব্দে তাঁকে শান্তিনিকেতনে নিয়ে আসেন ব্রহ্মচর্যাশ্রমে সংস্কৃতের অধ্যাপকরূপে।অধ্যাপনাকালে কবির অভিপ্রায় অনুসারে ১৯০৫ খ্রিস্টাব্দে 'বঙ্গীয় শব্দকোষ' সংকলনের কাজ শুরু করেন। সম্পূর্ণ একক প্রচেষ্টায় এই  দুরূহ কাজ সম্পন্ন করেছিলেন চল্লিশ বছর পর ১৯৪৫ খ্রিস্টাব্দে।

  ১৯০৭ সালে আজকের দিনে স্বনামধন্য বাঙালি কবি ও পত্রিকা সম্পাদক কৃষ্ণচন্দ্র মজুমদার প্রয়াত হয়েছিলেন। তাঁর প্রথম ও শ্রেষ্ঠ গ্রন্থ সদ্ভাব শতক-- যার অধিকাংশ কবিতা নীতিমূলক এবং সুফি ও  হাফিজের ফার্সি কবিতার অনুসরণে রচিত। তিনি মাসিক মনোরঞ্জিকা ও কবিতাকুসুমাবলী নামক পত্রিকার সম্পাদক নিযুক্ত ছিলেন।

  ১৮৪৩ সালে আজকের দিনে ওড়িয়া উপন্যাসের ভগীরথ ফকিরমোহন সেনাপতি জন্মেছিলেন।  ওড়িশার এই  বেদব্যাস ছিলেন একজন ভারতীয় লেখক, কবি, দার্শনিক এবং সমাজ সংস্কারক। তিনি ওড়িয়া ভাষার স্বতন্ত্র পরিচয় প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। তিনি  আধুনিক ওড়িয়া সাহিত্যের জনক হিসাবে বিবেচিত হন।

  ১৯৩৮ সালে ভারতীয় সন্তুর বাদক শিবকুমার শর্মা জন্মেছিলেন। ভারতের জম্মু ও কাশ্মীর অঞ্চলের জনপ্রিয় বাদ্যযন্ত্র সন্তুরে  অভাবনীয় প্রতিভার জন্য তাঁকে পণ্ডিত নামে ডাকা হয়।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
  ১৯৮৩ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেতা ইমরান খান জন্মেছিলেন। কেয়ামত সে কেয়ামত তক ও জো জিতা ওহি সিকন্দর ছবিতে তিনি শিশুশিল্পী হিসেবে প্রথম অভিনয় করেছিলেন।বয়ঃপ্রাপ্তির পর প্রথম অভিনয় করেন রোম্যান্টিক কমেডি জানে তু... ইয়া জানে না ছবিতে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ১৯৬২ সালে আজকের দিনে ভারতের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো সদস্য অজয় ঘোষ প্রয়াত হয়েছিলেন। ভারতের স্বাধীনতা আন্দোলনে তিনি ছিলেন শহীদ ভগৎ সিং এর অন্যতম সহযোগী।১৯২৯ সালে লাহোর ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হন ও  প্রমাণাভাবে মুক্তি পান। ১৯৩৩ সালে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। ১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধ শুরু হলে অবিভক্ত কমিউনিস্ট পার্টির প্রধান নেতা হিসেবে তিনি ভারতপন্থী অবস্থান নিয়েছিলেন।

  ১৯৮৩ সালে আজকের দিনে চলচ্চিত্রাভিনেতা রাধামোহন ভট্টাচার্য প্রয়াত হয়েছিলেন। তাঁর অভিনীত প্রথম ছবি ‘অপরাধ’। বাংলা চলচ্চিত্রের মোড় ঘোরানো ছবি ‘উদয়ের পথে’ ছবির নায়ক অনুপ। অভিনয়ের পাশাপাশি ছিলেন একটি ইংরেজি দৈনিক পত্রিকায় ভারতীয় ছবির সমালোচক। ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের গভর্নিং বডির এবং একজিকিউটিভ কাউন্সিলের সদস্যও।


মনীষী উবাচ :
যে সাধনায় মানুষ আপনাকে আপনি ষোলো- আনা ব্যবহার করবার শক্তি পায়, তার কৃপণতা ঘুচে যায়, নিজেকে নিজে কোনো অংশে ফাঁকি দেয় না, সে যে মস্ত সাধনা। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments