জ্বলদর্চি

২৫ জানুয়ারি ২০২১

Today is the 25 January,   2021
আজকের দিন 
বাংলায় ----১১ মাঘ সোমবার ১৪২৭

১৮২৪ সালে আজকের দিনে মহাকবি মাইকেল মধুসূদন দত্ত জন্মেছিলেন। উনবিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ বাঙালি কবি ও নাট্যকার এবং প্রহসন রচয়িতা।বাংলা ভাষায় সনেট ও অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। তাঁকে বাংলার নবজাগরণ সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব গণ্য করা হয়।

   ১৮৫০ সালে আজকের দিনে অর্ধেন্দুশেখর মুস্তাফি জন্মেছিলেন। ইনি ছিলেন একজন বাঙালি অভিনেতা, নাট্য লেখক এবং মঞ্চ ব্যক্তিত্ব। নাট্যজগতে "মুস্তোফী সাহেব" নামে পরিচিত ছিলেন।

   ১৯৭৪ সালে আজকের দিনে সঙ্গীতশিল্পী রূপম ইসলাম জন্মেছিলেন। ইনি হলেন ভারতীয় বাঙালি গায়ক, সুরকার, গীতিকার ও লেখক। তিনি বিখ্যাত বাংলা রক্‌ ব্যান্ড ফসিলস-এর প্রধান কন্ঠশিল্পী। ২০১০ সালে বাংলা ছবি মহানগর@কলকাতা-তে নেপথ্য গায়ক হিসেবে তিনি জাতীয় পুরস্কার লাভ করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

   ১৯৫৮ সালে আজকের দিনে কবিতা কৃষ্ণমূর্তি জন্মগ্রহণ করেন। তিনি একজন জনপ্রিয় ভারতীয় সংগীত শিল্পী। মাত্র নয় বছর বয়সেই জনপ্রিয় এবং কিংবদন্তি শিল্পী লতা মঙ্গেশকর এর সাথে গান করার সুযোগ পান। ১৯৯০ সালের দিকে তিনি লিডিং কণ্ঠশিল্পীদের তালিকায় চলে আসেন। শাস্ত্রীয় সংগীতেও তিনি অসামান্য অবদান রেখেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

   ১৮৫৬ সালে আজকের দিনে অশ্বিনীকুমার দত্ত জন্মেছিলেন। ইনি ছিলেন একজন বাঙালি রাজনীতিবিদ, সমাজসেবক এবং লেখক। বরিশালে বিভিন্ন সমাজহিতৈষী ও কল্যাণমূলক রাজনৈতিক কর্মকাণ্ডের কারণে তিনি সুপরিচিত ছিলেন। জাতীয়তাবাদী রাজনীতি, জনকল্যাণ ও উন্নয়নমূলক কাজকর্মের জন্যে তাঁকে মহাত্মা অশ্বিনীকুমার বা আধুনিক বরিশালের রূপকার বলে অভিহিত করা হয়।

   ১৮৬৩ সালে আজকের দিনে মানকুমারী বসু জন্মেছিলেন। ইনি মাইকেল মধুসূদন দত্তের ভ্রাতুষ্পুত্রী। পারিবারিক ঐতিহ্যসূত্রেই সাহিত্য সাধনায় ব্রতী হয়েছেন। কাব্য কুসুমাঞ্জলি, কনকাঞ্জলি, বীরকুমারবধ কাব্য ইত্যাদি তাঁর কাব্যগ্রন্থ। প্রকৃতি, সমাজ, ইতিহাস ও জাতীয়তা তাঁর কবিতার উপজীব্য। প্রিয় প্রসঙ্গ বা হারানো প্রণয়  তাঁর স্বামীর মৃত্যুতে গদ্যেপদ্যে রচিত বিয়োগ-বেদনা ও করুণরসের একখানি উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।
   ১৮৭৪ সালে আজকের দিনে উইলিয়াম সমারসেট মম্‌ (W. Somerset Maugham) জন্মেছিলেন। ইনি  ইংরেজ ঔপন্যাসিক, নাট্যকার এবং ছোটগল্প লেখক। তাঁর লেখা উল্লেখযোগ্য গ্রন্থ অফ হিউম্যান বন্ডেজ,দ্য মুন এন্ড সিক্সপেন্স, দি স্যাকরেড ফ্লেইম। বিংশ শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় ও বহুল বিক্রিত সাহিত্যিকদের তিনি অন্যতম।

   ১৮৮২ সালে আজকের দিনে ইংরেজি সাহিত্যিক এ্যাডেলাইন ভার্জিনিয়া উল্ফ জন্মেছিলেন। ব্রিটিশ এই  কথাসাহিত্যিক ছিলেন নারী মুক্তিতে অবিচল একজন সমাজ বিশ্লেষক। তিনি প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যবর্তী  উনিশ শতকের ব্রিটিশ আধুনিকতাবাদী লেখকদের মধ্যে তিনি অন্যতম।প্রথম উপন্যাস দ্য ভয়েজ আউট। তাঁর উল্লেখযোগ্য রচনা হল, মিসেস ডাল্লাওয়ে , টু দ্যা লাইটহাউজ, ওরলান্ডো।

   ১৮৮৪ সালে আজকের দিনে রাধাকুমুদ মুখার্জি জন্মেছিলেন। ইনি ছিলেন ভারতীয় ইতিহাসবিদ এবং সুপরিচিত ভারতীয় জাতীয়তাবাদী।
   ১৯৫৭ সালে  আজকের দিনে কিয়োশি শিগা প্রয়াত হয়েছিলেন। ইনি  একজন জাপানী চিকিৎসক ও ব্যাকটেরিয়া বিশেষজ্ঞ ছিলেন। ইনি আমাশয় রোগের জীবাণু আবিস্কার করেছিলেন।

   ১৯৫৪ সালে আজকের দিনে মানবেন্দ্রনাথ রায় প্রয়াত হয়েছিলেন। ইনি ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা। তাঁর আসল নাম ছিল নরেন্দ্রনাথ ভট্টাচার্য। বিপ্লবী কাজ করতে গিয়ে তিনি অসংখ্য ছদ্মনাম গ্রহণ করেন যেমন মি. মার্টিন, মানবেন্দ্রনাথ, হরি সিং, ডা. মাহমুদ, মি. হোয়াইট, মি. ব্যানার্জী ইত্যাদি। তবে এম. এন. রয় নামেই  সমধিক পরিচিতি। তিনি ১৯২০ খ্রিষ্টাব্দের ১৭ই অক্টোবর সোভিয়েত ইউনিয়নের তাসখন্দে ভারতের কমিউনিস্ট পার্টি গঠন করেন।  সমাজতাত্ত্বিকদের কাছে একজন ‘র‌্যাডিক্যাল হিউম্যানিস্ট’ হিসেবে পরিচিত।

   ১৯৭৯ সালে আজকের দিনে অনন্ত সিং বা অনন্ত লাল সিং প্রয়াত হয়েছিলেন। চট্টগ্রাম অস্ত্রাগার আক্রমণের অন্যতম নায়ক এবং ভারতের কমিউনিস্ট পার্টির রাজনীতিবিদ ছিলেন। শেষ বয়সে কিছুদিন তিনি রাজনীতি থেকে কিছুটা দূরে থেকে চলচ্চিত্র ও মোটর গাড়ির ব্যবসা করেন। তাঁর প্রযোজিত অন্যতম চলচ্চিত্র: যমালয়ে জীবন্ত মানুষ।


মনীষী উবাচ :
এই পৃথিবীতে মানুষ যদি একেবারে মরে তবে সে এইজন্যেই মরবে-- সে সত্যকে জেনেছিল কিন্তু সত্যের ব্যবহার জানেনি। সে দেবতার শক্তি পেয়েছিল, দেবত্ব পায়নি।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments