জ্বলদর্চি

২৬ জানুয়ারি ২০২১

Today is the 26 January, 2021
আজকের দিন 
বাংলায় ---১২ মাঘ সোমবার ১৪২৭

আজ, ভারতের প্রজাতন্ত্র দিবস। ১৯৩০ সালে আজকের দিনে ভারতীয় জাতীয় কংগ্রেস ২৬ জানুয়ারি তারিখটিকে 'স্বাধীনতা দিবস' বা 'পূর্ণ স্বরাজ দিবস' হিসেবে ঘোষণা করেছিল। প্রায় দুশো বছরের ব্রিটিশ শাসনের পরাধীনতা ঘুচিয়ে ভারত যখন ১৫ অগাস্ট স্বাধীনতা অর্জন করল, তখন সে দিনটিই স্বাধীনতা দিবসের মর্যাদা পেয়ে গেল। ফলে জাতীয় কংগ্রেস কর্তৃক ঘোষিত ২৬ শে জানুয়ারির অভিধা বদলে যায়। এরপর স্বাধীনতার প্রায় আড়াই বছর পর তৈরি হল দেশের সংবিধান। ১৯৫০ সালের ২৬ জানুয়ারি কার্যকর করা হল দেশের সংবিধান। সেই সূত্র ধরেই ২৬ জানুয়ারিকে প্রজাতন্ত্র দিবস হিসেবে ঘোষণা করা হল।

   ১৮২৩ সালে আজকের দিনে ইংরেজ চিকিৎসক এবং বৈজ্ঞানিক এডওয়ার্ড জেনার প্রয়াত হয়েছিলেন। ইনি গুটিবসন্ত রোগের ভ্যাকসিন আবিস্কারের পথিকৃৎ। এটি পৃথিবীর প্রথম ভ্যাকসিন। তাঁকে  তাই রোগ-প্রতিরোধ বিদ্যার জনক বলা হয়।

   ১৮৪৪ সালে আজকের দিনে স্যার গুরদাস বন্দ্যোপাধ্যায় জন্মেছিলেন। ইনি ছিলেন কলকাতা হাইকোর্টের বাঙালি বিচারপতি ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম ভারতীয় উপাচার্য। ব্রিটিশ সরকার ১৯০৪ খ্রিস্টাব্দে তাঁকে 'নাইট' উপাধিতে ভূষিত করে।

   ২০১৮ সালে আজকের দিনে বাঙালী অভিনেত্রী সুপ্রিয়া দেবী প্রয়াত হয়েছিলেন। জন্ম নাম  কৃষ্ণা বন্দ্যোপাধ্যায়। ১৯৫২ সালে ‘বসু পরিবার’ দিয়ে তাঁর অভিনয়ের পথচলা শুরু। কেরিয়ারের উল্লেখযোগ্য সিনেমা মেঘে ঢাকা তারা, কোমল গান্ধার, বনপলাশীর পদাবলী, কাল তুমি আলেয়া, সন্ন্যাসী রাজা, চৌরঙ্গী ইত্যাদি। আর বিখ্যাত রান্না নিয়ে তাঁর টি.ভি.শো বেণুদির রান্নাঘর।

   ১৯৩৩ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র পরিচালক এবং চিত্রনাট্যকার অনিল গাঙ্গুলি জন্মেছিলেন। যিনি হিন্দি সিনেমায় ১৯৭০-এর দশক থেকে ১৯৯০-এর দশক পর্যন্ত কাজ করেছিলেন। তিনি জয়া ভাদুড়ি অভিনীত, কোরা কাগজ  এবং রাখি অভিনীত তপস্যা  এর জন্য খ্যাতিমান। উভয়েই সেরা জনপ্রিয় জাতীয় চলচ্চিত্র পুরষ্কার অর্জন করেছিলেন। এছাড়া তাঁর প্রখ্যাত চলচ্চিত্র হল অনিল কাপুর এবং অমৃতা সিং অভিনীত সাহেব। কেরিয়ারে পরের দিকে তিনি বেশ কয়েকটি অ্যাকশন চলচ্চিত্র তৈরি করেছিলেন, বেশিরভাগই মিঠুন চক্রবর্তীকে নিয়ে ।

   কল্লোলযুগে বাংলা প্রকাশনা জগতে এক অবিস্মরণীয় নাম গোপালদাস মজুমদার। ইনি ছিলেন একজন খ্যাতনামা প্রকাশক ও পুস্তকবিক্রেতা। তাঁর সংস্থার নাম দিলেন ‘ডি এম লাইব্রেরী’। নজরুলের প্রথম কাব্যগ্রন্থ "অগ্নিবীণা" প্রকাশ করেছিলেন ১৮২২ খ্রিস্টাব্দে। নতুন প্রতিভা আবিষ্কারে তাঁর যথেষ্ট খ্যাতি ছিল। জীবনানন্দ দাশ, বিষ্ণু দে, অজিত দত্ত, অন্নদাশঙ্কর রায় প্রমুখ কবি ও লেখকদের প্রথম গ্রন্থ তিনিই প্রকাশ করেন। ১৮৯০ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

   ২০১৫ সালে আজকের দিনে রাসীপুরম কৃষ্ণস্বামী লক্ষ্মণ প্রয়াত হয়েছিলেন। ইনি একজন ভারতীয় ব্যঙ্গশিল্পী ও কার্টুনশিল্পী ছিলেন। তিনি দ্য কমন ম্যান নামক তাঁর বিখ্যাত কার্টুন চরিত্রের সৃষ্টিকর্তা হিসেবে এবং টাইমস অব ইন্ডিয়া সংবাদপত্রের ইয়ু সেইড ইট নামক দৈনিক কার্টুন প্রচ্ছদটির জন্য বিখ্যাত ও জনপ্রিয় ছিলেন।

   ১৯৫০ সালে আজকের দিনে ডঃ রাজেন্দ্র প্রসাদ ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন।

   ১৯৬৫ সালে আজকের দিনে হিন্দি ভারতের কেন্দ্রীয় সরকারের সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি পায়।

মনীষী উবাচ :
মানুষের বিপুল চাওয়া ক্ষুদ্র- নিজের জন্যে হলে তাতেই যত অশান্তির সৃষ্টি।(রবীন্দ্রনাথ  ঠাকুর)

পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments