জ্বলদর্চি

১১ ফেব্রুয়ারি ২০২১

Today is the 11 February, 2021
আজকের দিন 
বাংলায় ---২৮ মাঘ বৃহস্পতিবার ১৪২৮

কবি এবং বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত ১৯৪৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর নির্মিত চলচ্চিত্রগুলোতেও কবিতার ছোঁয়া বিদ্যমান। তাঁর নির্মিত বিখ্যাত শ্রেষ্ঠ পাঁচটি চলচ্চিত্র বাঘ বাহাদুর, চরাচর, লাল দরজা, মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ -এর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার, এবং তাহাদের কথা  চলচ্চিত্রটি বাংলাতে শ্রেষ্ঠ ফিচার ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে। পরিচালক হিসেবে তিনি উত্তরা  এবং স্বপ্ননের দিন -এর জন্য দুইবার সেরা নির্দেশনার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন। তিনি গভীর আড়ালে, কফিন কিম্বা সুটকেস, হিমজগ, ছাতা কাহিনি, রোবটের গান, শ্রেষ্ঠ কবিতা, ভোম্বোলের আশ্চর্য কাহিনি ও অন্যান্য কবিতা সহ কবিতার বিভিন্ন রচনা প্রকাশ করেছেন।

  ১৯০২ সালে আজকের দিনে সাহিত্যিক গোপাল হালদার জন্মেছিলেন। ইনি একাধারে ছিলেন সাহিত্যিক, সাংবাদিক, পত্রিকা-সম্পাদক, ভাষাবিজ্ঞানের গবেষক, সেইসঙ্গে কৃষক সভার নেতা, কমিউনিস্ট পার্টির সদস্য। সর্বোপরি  বুদ্ধিপ্রধান ঔপন্যাসিক।মাত্র বারটি উপন্যাস লিখলেও সেগুলিকে বলা যেতে পারে  এক বিশেষ সামাজিক চেতনার সময়সারণি।

   ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পুরোধা পুরুষ ব্রহ্মবান্ধব উপাধ্যায় ১৮৬১  সালে আজকের দিনে জন্মেছিলেন। পূর্বনাম ভবানীচরণ বন্দ্যোপাধ্যায়। তিনি বেশ কয়েকটি পত্রিকা প্রকাশ ও পরিচালনা করেছিলেন। ১৯০৪ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠিত সন্ধ্যা নামক দৈনিক পত্রিকার মাধ্যমে ইংরেজদের বিরূদ্ধে আপসহীন সংগ্রাম ঘোষণা করেন।প্রথমে  ব্রাহ্ম ধর্ম গ্রহণ, পরে খ্রীষ্ট ধর্ম গ্রহণ, তারও পরে ১৯০১ খ্রিষ্টাব্দে স্বামী বিবেকানন্দের প্রভাবে হিন্দুধর্মে প্রত্যাবর্তন করে তিনি ব্রহ্মবান্ধব উপাধ্যায় নাম নেন।
  ১৮৮২ সালে আজকের দিনে সত্যেন্দ্রনাথ দত্ত জন্মেছিলেন। এই  বাঙালি কবি ও ছড়াকারের  কবিতায় ছন্দের কারুকাজ, শব্দ ও ভাষা যথোপযুক্ত ব্যবহারের  জন্য তাঁকে ছন্দের যাদুকর নামে আখ্যায়িত করা হয়। ভারতী পত্রিকা গোষ্ঠীর অন্যতম এই  কবি নবকুমার, কবিরত্ন, অশীতিপর শর্মা, ত্রিবিক্রম বর্মণ, কলমগীর প্রভৃতি ছদ্মনামে  কবিতা লিখতেন।দেশাত্মবোধ, মানবপ্রীতি, ঐতিহ্যচেতনা, শক্তিসাধনা প্রভৃতি তাঁর কবিতার বিষয়বস্তু।

   বাঙালি সাহিত্যিক সৈয়দ মুজতবা আলী ১৯৭৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  একজন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম ঔপন্যাসিক, ছোটগল্পকার, অনুবাদক ও রম্যরচয়িতা। তিনি তাঁর ভ্রমণকাহিনির জন্য বিশেষভাবে জনপ্রিয়। বহুভাষাবিদ এই লেখকের রচনা একই সঙ্গে এবং রম্যবোধে পরিপুষ্ট। সত্যপীর, ওমর খৈয়াম, টেকচাঁদ, প্রিয়দর্শী প্রভৃতি ছদ্মনাম ব্যবহার করতেন। বিবিধ ভাষা থেকে শ্লোক ও রূপকের যথার্থ ব্যবহার, হাস্যরস সৃষ্টিতে পারদর্শিতা এবং এর মধ্য দিয়ে গভীর জীবনবোধ ফুটিয়ে তোলার ক্ষমতা তাঁকে বাংলা সাহিত্যে এক বিশেষ মর্যাদার আসনে বসিয়েছে।

   ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রমেশচন্দ্র মজুমদার ১৯৮০সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ভারতীয় উপমহাদেশের সুবিখ্যাত এই ইতিহাসবিদ প্রাচীন ভারতের ইতিহাস ও ভারতের স্বাধীনতার ইতিহাসের উপর অনেক কাজ করে গেছেন।

   শনিবারের চিঠি পত্রিকার সম্পাদক সজনীকান্ত দাস ১৯৬২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বিংশ শতাব্দীর প্রথম ভাগের বাংলা সাহিত্য আন্দোলনের অন্যতম প্রধান এই ব্যক্তিত্ব সাহিত্যের প্রায় সকল শাখায়  অবাধ বিচরণ করেছিলেন। তীব্র অথচ হাস্যরসাত্মক সমালোচনার মাধ্যমে তিনি সমকালীন সাহিত্য কর্মকাণ্ডে বিশেষ প্রাণসঞ্চার করছিলেন। ১৯৪৬তে প্রকাশিত তাঁর  বিরচিত বাঙ্গালা গদ্যের প্রথম যুগ বাংলা সাহিত্যের ইতিহাসে অন্যতম প্রধান সংযোজন।

   ফরাসি দার্শনিক, গণিতজ্ঞ এবং বিজ্ঞানী র‍্যনে দেকার্ত (René Descartes) পাশ্চাত্যের প্রথম আধুনিক দার্শনিক হিসেবে স্বীকৃত। তিনি একজন দ্বৈতবাদী দার্শনিক ছিলেন। তাছাড়া তিনি জ্যামিতি ও বীজগণিতের মধ্যকার সম্পর্ক নিরূপণ করেন, যার দ্বারা বীজগণিতের সাহায্যে জ্যামিতিক সমস্যা সমাধান সম্ভব হয়। তিনি বস্তু সম্পর্কে এক নতুন ধারণা দেন। ১৬৫০ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।
 
   ১৯১৫ সাকে আজকের দিনে মার্কিন গণিতবিদ ও কম্পিউটার বিজ্ঞানী রিচার্ড হ্যামিং জন্মেছিলেন।পুরো নাম  রিচার্ড ওয়েসলি হ্যামিং। তাঁর মতে জ্ঞান আর প্রোডাক্টিভিটি হচ্ছে চক্রবৃদ্ধি সুদের মত।তাঁর অবদানগুলির মধ্যে হামিং কোড (যা হামিং ম্যাট্রিক্স ব্যবহার করে ), হামিং উইন্ডো , হামিং নম্বর ইত্যাদি উল্লেখযোগ্য।
   মাত্র আটটি ছবি করে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ চিত্র পরিচালকের সম্মানে সম্মানিত সের্গেই আইজেনস্টাইন ১৯৪৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। যদিও তিনি চিত্রনাট্য ও প্রকল্প রচনা করেছেন প্রায় পঞ্চাশের ওপর যেগুলোর একটিও বাস্তবের মাটিতে পা রাখেনি। তবে রুশীয় এই চলচ্চিত্র পরিচালক এবং চলচ্চিত্র তাত্ত্বিকের  চলচ্চিত্রে মন্তাজের অসাধারণ ব্যবহার দেখা যায়।

  ১৮৪৭ সালে আজকের দিনে টমাস এডিসন বা টমাস আলভা এডিসন জন্মেছিলেন। মার্কিন এই উদ্ভাবক এবং ব্যবসায়ী গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং দীর্ঘস্থায়ী বৈদ্যুতিক বাতি (বাল্ব) সহ বহু যন্ত্র তৈরি করেছিলেন যা বিংশ শতাব্দীর জীবনযাত্রায় ব্যাপক প্রভাব ফেলেছিল।

 মনীষী উবাচ :
শব্দকে কেবলই অত্যন্ত বাড়িয়ে দিয়ে এবং চড়িয়ে দিয়ে যে- জিনিসটা পাওয়া যায় সেটা হল হুংকার আর শব্দকে সুর দিয়ে লয় দিয়ে সংযত সম্পূর্ণতা দান করলে যে- জিনিসটা পাওয়া যায় সেইটেই হল সংগীত; ঐ হুংকারটা হল শক্তি,...আর সংগীতটা হল অমৃত।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
---------------------------
পেজ-এ লাইক দিন👇
আরও পড়ুন 
আন্তর্জাতিক বাঙালি কবির সংজ্ঞা নিয়ে গর্জে উঠলেন তসলিমা নাসরিন
গৌতম বাড়ই
✒️

Post a Comment

0 Comments