২১ মার্চ ২০২১

Today is the 21 March, 2021
আজকের দিন 
বাংলায় --৭ চৈত্র  রবিবার ১৪২৭

আজ, বিশ্ব পুতুল নাট্য দিবস। পুতুল মানুষের চিরকালীন সঙ্গী। এমন জাতি-গোষ্ঠী ধর্ম-বর্ণের মানুষ পাওয়া দুষ্কর যারা শিশুর হাতে পুতুল তুলে দেন না, তাদের কান্না থামিয়ে মুখে হাসি ফোটানোর জন্য। ঐতিহ্যবাহী ধারার পুতুলনাট্যকে টিকিয়ে রাখা এবং একে সমৃদ্ধ করে এই শিল্প আঙ্গিকের অধিকতর প্রসারের জন্য আজকের দিনটির তাৎপর্য।

আজ, আন্তর্জাতিক জাতি বৈষম্য বিলোপ দিবস। (International day for the elimination of racial discrimination)। বৈষম্যহীন ও জাতপাতের মতো অভিশপ্ত সামাজিক ব্যধিমুক্ত সমাজ গড়ার অনুপ্রেরণার দিন আজ। কলঙ্কমুক্ত মানবিক সমাজের স্বপ্ন দেখার দিন আজ। যেখানে উঁচু-নিচু, ফর্সা-কালো, পৃথিবীর তাবৎ ধর্ম-বর্ণ-জাতি-শ্রেণি নির্বিশেষে সর্বত্র সমতা ও সম্প্রীতি বিরাজ করবে।

আজ আন্তর্জাতিক অরণ্য দিবস।(International Day Of Forest)। জীবমণ্ডলের স্থলভাগে প্রাকৃতিক পরিবেশ বলতে বোঝায় অজস্র গাছপালা ঢাকা সবুজ তৃণভূমি বা বনভূমি, যেখানে উদ্ভিদের সংখ্যা প্রাণীদের তুলনায় অতি বিপুল এবং বিভিন্ন প্রজাতির প্রাণী যেখানে পর্যাপ্ত খাদ্য ও আশ্রয় পেয়ে বংশপরম্পরায় বসবাস করতে পারবে। কিন্তু অরণ্যের ব্যাপক অবক্ষয়ের ফলে পৃথিবীতে বিশালসংখ্যক উদ্ভিদ ও প্রাণী প্রজাতির জীবন আজ বিপন্ন, তাদের সংখ্যা দ্রুত কমে যাচ্ছে, তারা অবলুপ্তির পথে চলেছে। এই সংকটের বিষয়ে সাধারণ মানুষের সচেতনতা বাড়াতেই আজকের দিনটি উৎসর্গীকৃত।

বহু ভাষাবিদ আইনজ্ঞ ও অনুবাদক শ্রীশচন্দ্র বসু ১৮৬১ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৮৯১ খ্রিস্টাব্দে তিনি 'পাণিনীয় অষ্টাধ্যায়ী' র ইংরাজীতে অনুবাদ করে সুপরিচিত হন।ব্রিটিশ সরকার তাঁকে  'রায়বাহাদুর' এবং বিদ্যাবত্তার জন্য কাশীর পণ্ডিতমণ্ডলী তাঁকে বিদ্যার্ণব' উপাধি দ্বারা সম্মানিত করেছিলেন।

সমাজতাত্ত্বিকদের কাছে একজন ‘র‌্যাডিক্যাল হিউম্যানিস্ট’ হিসেবে পরিচিত ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মানবেন্দ্রনাথ রায় ১৮৮৭  সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর আসল নাম ছিল নরেন্দ্রনাথ ভট্টাচার্য। বিপ্লবী কাজ করতে গিয়ে তিনি অসংখ্য ছদ্মনাম গ্রহণ করেন। যেমন মি. মার্টিন, মানবেন্দ্রনাথ, হরি সিং, ডা. মাহমুদ , মি. হোয়াইট, মি. ব্যানার্জী ইত্যাদি। তবে এম. এন. রয় (মানবেন্দ্রনাথ রায়) নামেই  সমধিক পরিচিতি। তিনি ১৯২০ খ্রিষ্টাব্দের ১৭ই অক্টোবর সোভিয়েত ইউনিয়নের তাসখন্দে ভারতের কমিউনিস্ট পার্টি গঠন করেন।

ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সঙ্গীত জগতে এক অবিস্মরণীয় নাম সানাই বাদক উস্তাদ বিসমিল্লাহ খান সাহেব ১৯১৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।  সানাইকে উচ্চাঙ্গ সঙ্গীত বাদনের মর্যাদায় অধিষ্ঠিত করে এই অমর শিল্পী ভারতের উচ্চাঙ্গ শাস্ত্রীয় সঙ্গীত জগতে ওস্তাদ উপাধিতে ভূষিত হয়েছেন। উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পীদের মধ্যে তিনি তৃতীয় যাঁরা ভারতরত্ন পদক পেয়েছেন। তিনি ছিলেন অল্পসংখ্যক গুণীদের মধ্যে একজন যিনি ভারতের চারটি সর্বোচ্চ বেসামরিক পদকে সম্মানিত হয়েছেন।
ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী রানী মুখার্জী ১৯৭৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। পিতা রাম মুখার্জি পরিচালিত বাংলা ভাষার চলচ্চিত্র বিয়ের ফুল (১৯৯৬) চলচ্চিত্রে প্রথম সহ-চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে এবং পরবর্তীতে তাঁর  মায়ের সনির্বন্ধ অনুরোধে রাজা কি আয়েগি বারাত সামাজিক নাট্য চলচ্চিত্রে মূখ্য ভূমিকায় অভিনয় করে অভিনয় জীবন শুরু করেন।  কর্মজীবনে তিনি সাতটি ফিল্মফেয়ার পুরস্কার সহ একাধিক পুরস্কার লাভ করেছেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

জার্মান সুরকার ও অর্গানবাদক ইয়োহান জেবাস্টিয়ান বাখ (Johann Sebastian Bach) ১৬৮৫ সালে আজকের দিনে (মতান্তরে ৩১মার্চ) জন্মেছিলেন। তাঁর কাজের পরিমাণ বিপুল।তিনি কোনো নতুন ধরনের সঙ্গীত উদ্ভাবন করেননি। তবে তিনি কাউন্টারপয়েন্ট, ছোট থেকে বড় স্কেলে সুনিয়ন্ত্রিত প্রগমন, ইতালি ও ফ্রান্সের সঙ্গীত থেকে ঋণ করা ছন্দ ও টেক্সচারের প্রয়োগ ইত্যাদি কৌশল ব্যবহার করে তাঁর সমকালীন জার্মান সঙ্গীতকে ঋদ্ধ করেন।তিনি সর্বকালের অন্যতম সেরা সুরকার হিসেবে খ্যাত।

বাংলা সাহিত্যের ইতিহাসকার অসিতকুমার বন্দ্যোপাধ্যায় ২০০৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  বিশিষ্ট অধ্যাপক, গবেষক ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির ভূতপূর্ব সভাপতি ছিলেন। নয় খণ্ডে প্রকাশিত তাঁর বাংলা সাহিত্যের ইতিবৃত্ত একটি হিমালয়-প্রতিম কীর্তি।  এই গ্রন্থখানির জন্য তিনি সারস্বত সমাজে বিশেষ শ্রদ্ধার আসনে  অধিষ্ঠিত।
 আজ, বিশ্ব কবিতা দিবস(World Poetry Day)।পূর্বে অক্টোবর মাসে বিশ্ব কবিতা দিবস পালন করা হত। কিন্তু  ১৯৯৯ সালে ইউনেস্কো আজকের দিনটিকে বিশ্ব কবিতা দিবস হিসেবে ঘোষণা করে। এই দিবস পালনের উদ্দেশ্য হল বিশ্বব্যাপী কবিতা পাঠ, রচনা, প্রকাশনা ও শিক্ষাকে উৎসাহিত করা। উদ্দেশ্য ছিল এই দিবস পালনের মাধ্যমে বিভিন্ন জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক কবিতা আন্দোলনগুলিকে নতুন করে স্বীকৃতি ও গতি দান করা।

আজ, বিশ্ব ডাউন সিনড্রোম দিবস। এটি একটি জেনেটিক রোগ। যেখানে ২১ নং ক্রোমোজোমে আরেকটি অতিরিক্ত ক্রোমোজোম বিদ্যমান। এই রোগে শিশুর শারীরিক বৃদ্ধি ব্যাহত হয় ও বুদ্ধিমত্তা স্বাভাবিকের তুলনায় কম থাকে।ডাউন সিনড্রোমের প্রতি জনসাধারণের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজকের দিনটির উদযাপন। বিশ্ব ডাউন সিন্ড্রোম দিবস প্রতিবছর ২১মার্চ পালন করা হয়। রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের সুপারিশ অনুসারে গত ২০১২ সাল থেকে এই দিন উদযাপন করা হয়।

মনীষী উবাচ :
আমাদের দেশে যে- মানুষ একবার বিবাহ করিয়াছে বিবাহ সম্বন্ধে তাহার মনে আর কোনো উদ্বেগ থাকে না। নরমাংসের স্বাদ পাইলে মানুষের সম্বন্ধে বাঘের যে দশা হয়, স্ত্রীর সম্বন্ধে তাহার ভাবটা সেইরূপ হইয়া উঠে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

  1. 'মনীষী উবাচ' লেখনীতে রবীন্দ্রনাথ ঠাকুর স্ত্রী সম্পর্কে যে মন্তব্য করেছেন তাতে আমি খুব মুগ্ধ।।

    ReplyDelete

Post a Comment

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি