জ্বলদর্চি

১৫ নভেম্বর ২০২০

Today is the 15 November, 2020
 আজকের দিন 
বাংলায় ---২৯ কার্তিক রবিবার ১৪২৭

আজ, ভারতের টেনিস খেলোয়াড় সানিয়া মির্জার জন্মদিন। একজন পেশাদার ভারতীয় টেনিস খেলোয়াড়। তিনি ২০০৩ - ২০১৩ সাল পর্যন্ত এক দশক উপরে ধরে ভারতীয় টেনিস অঙ্গনে এক নম্বরে অবস্থান করা সর্বোচ্চ রেকর্ডধারী ভারতীয় খেলোয়াড়। ইনি রাজীব গান্ধী খেলরত্ন ও অর্জুন পুরস্কারে সম্মানিত হয়েছেন। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, সাংবাদিক - সম্পাদক পাঁচকড়ি বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস। বঙ্গবাসী’র সম্পাদক।  স্বনামধন্য ইন্দ্ৰনাথ বন্দ্যোপাধ্যায়ই ‘বঙ্গবাসী’র সঙ্গে তাঁর সংযোগ ঘটান। এছাড়াও  জীবনের বিভিন্ন সময় বসুমতী, রঙ্গালয়, সন্ধ্যা, হিতবাদী ইত্যাদি বিভিন্ন পত্রিকার সম্পাদক ছিলেন।

আজ, প্রথম শবব্যবচ্ছেদকারী বাঙালি চিকিৎসক মধুসূদন গুপ্তের প্রয়াণ দিবস। তিনি ১৮৩৬ খ্রিস্টাব্দে সুশ্রুতের পর ভারতীয় হিসেবে প্রথম পাশ্চাত্যরীতিতে শব ব্যবচ্ছেদ করেন। তৎকালীন বর্ণহিন্দুদের গোঁড়া কুসংস্কারের জন্য শবব্যবচ্ছেদ নিষিদ্ধ থাকলেও তিনি এই কুসংস্কারাচ্ছন্ন প্রথা ভেঙে প্রথম বাঙালি হিসেবে কলকাতা মেডিকেল কলেজে শবব্যবচ্ছেদের মাধ্যমে শারীরতত্ত্ব সম্পর্কে নতুন অধ্যায় শুরু করেন।
আজ, বিরসা মুণ্ডার জন্মদিন। ভারতের রাঁচি অঞ্চলের একজন মুন্ডা আদিবাসী এবং সমাজ সংস্কারক। তৎকালীন ব্রিটিশ শাসকদের অত্যাচার-অবিচারের ক্ষুব্ধ হয়ে ইনি আদিবাসী মুন্ডাদের সংগঠিত করে মুন্ডা বিদ্রোহের সূচনা করেন। বিদ্রোহীদের কাছে ইনি বিরসা ভগবান নামে পরিচিত ছিলেন।

ইতিহাসে আছে, ১৬২১ সালে আজকের দিনে উত্তর ভারতের কাংড়া দুর্গ মোঘল সম্রাট জাহাঙ্গীরের দখলে আসে।

১৮৩০ সালে আজকের দিনে প্রথম ভারতীয় হিসেবে রাজা রামমোহন রায় ইংল্যান্ড যাত্রা করেছিলেন।


মনীষী উবাচ :
ধর্ম বলে,সাগরগিরি পার হইয়া পৃথিবীটাকে দেখিয়া লও, তাতেই মনের বিকাশ।( রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------------

জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇


আরও পড়ুন 

 বিষয় : বিজ্ঞান। 
জ্বলদর্চি কুইজ -১৪
ক্লিক করে উত্তর দেখে নিন।
নির্মাণ - ঋতরূপ ত্রিপাঠী

Post a Comment

0 Comments