১১ মে ২০২১

Today is the 11May, 2021
আজকের দিন
বাংলায়  - ২৭ বৈশাখ মঙ্গলবার ১৪২৮

উনিশ শতকের অন্যতম বাঙালি মনীষী কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায় ১৮৮৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ছিলেন ইয়ং বেঙ্গল দলের সদস্য, শিক্ষাবিদ, ভাষাতত্ত্ববিদ ও খ্রিষ্টধর্মপ্রচারক। হিন্দুধর্মের বর্ণবৈষম্যের বিরুদ্ধে তিনি কলম ধরেছিলেন।

ভারতীয় শাস্ত্রীয় নৃত্যবিশারদ এবং নৃত্য পরিচালক মৃণালিনী সারাভাই ১৯১৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুরের অধীনে শান্তিনিকেতনে শিক্ষা লাভ করার পর  মীনাক্ষী সুন্দরম পিল্লাইর থেকে ভারতনাট্যম এবং গুরু থাকাঝির থেকে কথাকলির প্রশিক্ষণ নেন। তিনি আহমেদাবাদে অবস্থিত নৃত্য, নাটক, সংগীত এবং পুতুল নাচের প্রতিষ্ঠান Darpana Academy of Performing Arts-র প্রতিষ্ঠাতা ছিলেন। তিনি ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার পিতৃপুরুষ বিক্রম সারাভাইর সঙ্গে বিবাহসূত্রে আবদ্ধ হন।

খ্যাতিমান স্পেনীয় পরাবাস্তববাদী (Surrealist) চিত্রকর সালভাদোর দালি ১৯০৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম সালভাদোর ডোমিঙ্গো ফেলিপি জেসিন্তো দালি ই দোমেনেখ। তাঁর প্রতিভা কেবলমাত্র চিত্রশিল্পের আঙিনাতেই সীমাবদ্ধ থাকেনি লতিনি ভাস্কর, ফ্যাশন ডিজাইনার, লেখক ও চলচ্চিত্র নির্মাতা হিসেবেও যথেষ্ট খ্যাতি অর্জন করেছিলেন।

অনুশীলন সমিতির অন্যতম নেতা মাখনলাল সেন ১৯৬৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯১০ খ্রী. তাঁর নামে ঢাকা ষড়যন্ত্র মামলার গ্রেপ্তারী পরোয়ানা বার হলে আত্মগোপন করে কলিকাতায় আসেন। এখানে গোপনে অনুশীলন সমিতির কাজকর্ম চালাতে থাকেন। ১৯১৪ খ্রী. বর্ধমানে ও কাঁথিতে প্ৰবল বন্যা হলে তিনি বাঘা যতীনের সহায়তায় বন্যার্তদের সাহায্যে এগিয়ে যান।

ইংরেজ লেখক ডগলাস নোয়েল অ্যাডামস ২০০১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  একজন , চিত্রনাট্যকার, প্রবন্ধকার, কৌতুকপূর্ণ কাহিনী-রচয়িতা, ব্যঙ্গরচয়িতা এবং নাট্যকার।দ্য হিটচিকার'স গাইড টু দ্য গ্যালাক্সি বইটি লেখার জন্য তিনি বিশেষ পরিচিতি লাভ করেন।

মনীষী উবাচ :
দুর্বৃত্ত সন্তান অন্য সকলকে যে আঘাত দেয় সেই আঘাতে আপন মাকেই সকলের চেয়ে ব্যথিত করে,..।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------
সংকলক-রুম্পা প্রতিহার 
-----------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

পুঁড়া পরব /ভাস্করব্রত পতি

পতনমনের ছবি /শতাব্দী দাশ

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া