১৪ মে ২০২১

Today is the 14May, 2021
আজকের দিন
বাংলায় --- ৩০ বৈশাখ শুক্রবার ১৪২৮

আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার ডেভেলপার মার্ক জাকারবার্গ ওরফে  মার্ক জুকারবার্গ ১৯৮৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম মার্ক এলিয়ট জাকারবার্গ।বিশ্বজোড়া তাঁর পরিচিতির কারণ হলো জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের প্রতিষ্ঠাতা হিসেবে। তিনি বর্তমানে ফেইসবুকের চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা এবং নিয়ন্ত্রক অংশীদার। ২০০৭ সালে মাত্র ২৩ বছর বয়সে তিনি বিশ্বের সর্বকনিষ্ঠ বিলিয়নেয়ার হন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  বাঙালি সাহিত্যিক ও আইনজীবী ইন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ১৮৪৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাংলা সাহিত্যের অন্যতম হাস্যকৌতুক ও ব্যঙ্গ রচনাকার তিনি। 'পঞ্চানন্দ' নামে একটি মাসিক পত্রিকা প্রকাশ করেন। তিনি সেসময় 'পাঁচুঠাকুর' বা 'পঞ্চানন্দ' নামে প্রতিষ্ঠিত হন। তাঁর প্রথম ব্যঙ্গ রচনা 'উৎকৃষ্ট কাব্যম'।
প্রখ্যাত  বাঙালি চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার ও লেখক মৃণাল সেন ১৯২৩  সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৫৫ সালে তাঁর প্রথম পরিচালিত ছবি রাত-ভোর মুক্তি পায়। এই ছবিটি বেশি সাফল্য পায়নি। তাঁর  দ্বিতীয় ছবি নীল আকাশের নিচে তাঁকে  পরিচিতি এনে দিয়েছিল। পরের ছবি বাইশে শ্রাবণ থেকে তিনি আন্তর্জাতিক পরিচিতি পান। অনেকের মতে তাঁর শ্রেষ্ঠ ছবি --ভুবন সোম।

   ভারতীয় রাজনীতিবিদ অরুণ চন্দ্র গুহ ১৮৯২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি অগ্নিযুগের বিপ্লবী, যুগান্তর দলের নেতা ও শ্রীসরস্বতী প্রেসের অন্যতম প্রতিষ্ঠাতা।

বাঙালি ঔপন্যাসিক প্রভাবতী দেবী সরস্বতী ১৯৭২ সালে আজকের দিনে প্র‍য়াত হয়েছিলেন। তিনশোরও বেশি বই লিখেছিলেন তিনি। উপন্যাস, গল্প, কবিতা, গান, গোয়েন্দা কাহিনি— সমস্ত সাহিত্যিক সংরূপ নিয়েই পরীক্ষানিরীক্ষা করেছেন। প্রথম উপন্যাস ‘প্রতীক্ষায়’। ভারতবর্ষ’ পত্রিকায় প্রকাশিত হয় প্রথম ধারাবাহিক উপন্যাস ‘বিজিতা’। বিজিতা’ উপন্যাস ‘ভাঙ্গাগড়া’ নামে বাংলায়, ‘ভাবী’ নামে হিন্দিতে এবং ‘কুলদেবম’ নামে মালয়ালমে চলচ্চিত্র হিসেবে মুক্তি পায়।

বাংলাদেশী শিক্ষাবিদ, লেখক ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের ইমেরিটাস অধ্যাপক ছিলেন। তিনি ১৯৫২-র  ভাষা আন্দোলন, উনসত্তরের গণঅভ্যুত্থান ও  ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। বাংলা সাহিত্যের ইতিহাস নিয়ে তাঁর গবেষণা সবিশেষ উল্লেখযোগ্য।

  বাংলা সাহিত্যে ছকভাঙা আধুনিক ঔপন্যাসিক দেবেশ রায় ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। আন্তর্জাতিক এই  বাঙালি সাহিত্যিকের প্রথম উপন্যাস যযাতি। তাঁর তিস্তা পারের বৃত্তান্ত উপন্যাসটির জন্য তিনি ১৯৯০ সালে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য সম্মান সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

  বাংলাদেশের কথাসাহিত্যিক শেখ আজিজুর রহমান ১৯৯৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি শওকত ওসমান কলমি নামে অধিক পরিচিত।তিনি একাধারে নাটক, গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা, রাজনৈতিক লেখা, শিশু-কিশোর সাহিত্য রচনা করেছেন। মুক্তিযুদ্ধ ও ধর্মনিরপেক্ষতার পক্ষে তিনি ছিলেন এক উচ্চকিত কণ্ঠের অধিকারী।ক্রীতদাসের হাসি তাঁর বিখ্যাত উপন্যাস। সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমী পুরস্কারে সম্মানিত হয়েছেন।

মনীষী উবাচ :
জগতে যা- কিছু মহান, তার চারিদিকে একটা বিরলতা আছে, তার পটভূমিকা সাদাসিধে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

পুঁড়া পরব /ভাস্করব্রত পতি

পতনমনের ছবি /শতাব্দী দাশ

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া