১৭ মে ২০২১

Today is the 17 May, 2021
আজকের দিন 
বাংলায় -- ২ জ্যৈষ্ঠ সোমবার ১৪২৮

বাঙালি গণিতবিদ রাধানাথ শিকদার ১৮৭০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি হিমালয় পর্বতমালার ১৫ নং শৃঙ্গের উচ্চতা নিরূপণ করেন, এবং প্রথম আবিষ্কার করেন যে, এটিই বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। এই পর্বত শৃঙ্গটিকেই পরে মাউন্ট এভারেস্ট নামকরণ করা হয়।

  ইংরেজ চিকিৎসক এবং বৈজ্ঞানিক এডওয়ার্ড জেনার ১৭৪৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। যিনি গুটিবসন্ত রোগের ভ্যাকসিন আবিস্কারের পথিকৃৎ, যেটি হলো এই পৃথিবীর প্রথম ভ্যাকসিন।

স্বনামধন্য বাঙালি কবি, নাট্যকার ও সংগীতস্রষ্টা দ্বিজেন্দ্রলাল রায় ১৯১৩ সালে আজকের দিনে প্র‍য়াত হয়েছিলেন। তিনি ডি. এল. রায় নামেও পরিচিত ছিলেন। তিনি প্রায় ৫০০ গান রচনা করেন।এই গানগুলি বাংলা সংগীত জগতে দ্বিজেন্দ্রগীতি নামে পরিচিত। তাঁর বিখ্যাত গান ধনধান্যে পুষ্পে ভরা, বঙ্গ আমার! জননী আমার! ধাত্রী আমার! আমার দেশ ইত্যাদি গান আজও সমান জনপ্রিয়।

  ব্রিটিশ ভারতের নৃত্য শিল্পী বুলবুল চৌধুরী ১৯৫৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। প্রকৃত নাম রশীদ আহমেদ চৌধুরী। বহুমুখী প্রতিভার অধিকারী এই ব্যাক্তি মনে প্রাণে যেমন একজন সংস্কৃতিমান মানুষ ছিলেন, তেমনি নৃত্যে ছিলেন স্বশিক্ষিত। একাধারে ছিলেন চিত্রশিল্পী, কবি, সাহিত্যিক ও নাট্যশিল্পী।

  স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব উল্লাসকর দত্ত ১৯৬৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। যুগান্তর দলের এই ব্যাক্তি  বিস্ফোরক নির্মাণে অভিজ্ঞতা অর্জন করেন। তাঁর তৈরি বোমা- ই ক্ষুদিরাম বসু ও প্রফুল্ল চাকি  ম্যাজিস্ট্রেট কিংসফোর্ডকে আক্রমণে ব্যবহার করেছিলেন।

 ভারতীয় সঙ্গীত শিল্পী পঙ্কজ উদাস ১৯৫১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি মূলতঃ গজল এর জন্য বিখ্যাত।১৯৮০ সালে আহত শিরোনামের একটি গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তিনি তাঁর কেরিয়ার শুরু করেছিলেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
যে দুর্বল নিশ্চেষ্ট তাহার ইহাই দুর্ভাগ্য- দুঃখ তাহাকে দুঃখই দেয়, শিক্ষা দেয় না।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

পুঁড়া পরব /ভাস্করব্রত পতি

পতনমনের ছবি /শতাব্দী দাশ

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া