জ্বলদর্চি

২৩ নভেম্বর ২০২০

Today is the 23 November, 2020
আজকের দিন 
বাংলায় ---৭ অগ্রহায়ণ সোমবার ১৪২৭

আজ, বাঙালি বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর প্রয়াণ দিবস। ইনি প্রথম প্রমাণ করেছিলেন প্রাণী জগতের মত উদ্ভিদজগতেরও প্রাণ আছে। আর তা প্রমাণের লক্ষ্যে এক সূক্ষ্ম যন্ত্র আবিষ্কার করেছিলেন, নাম ক্রেস্কোগ্রাফ। তাছাড়া  তিনিই সর্বপ্রথম প্রায় ৫ মিলিমিটার তরঙ্গ দৈর্ঘ্যবিশিষ্ট তরঙ্গ তৈরি করেন। যা অতি ক্ষুদ্র তরঙ্গ বা মাইক্রোওয়েভ নামে পরিচিত।  আধুনিক রাডার, টেলিভিশন এবং মহাকাশ যোগাযোগের ক্ষেত্রে এই তরঙ্গের ভূমিকা অনস্বীকার্য। জীবনের শেষ দিকে সমস্ত জীবনের সঞ্চয় দিয়ে প্রতিষ্ঠা করে যান বসু বিজ্ঞান মন্দির।

আজ, স্বনামখ্যাত জনপ্রিয় বাঙালি নীরদচন্দ্র  চৌধুরীর জন্মদিন। এক খ্যাতনামা দীর্ঘজীবী বাঙালি মননশীল লেখক ও বিশিষ্ট চিন্তাবিদ। তাঁর সময়কালে তাঁর ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি ও তির্যক প্রকাশভঙ্গির জন্য বিশেষভাবে আলোচিত ছিলেন। ১৯৭৫ খ্রিষ্টাব্দে  সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন। তাঁর কিছু উল্লেখযোগ্য গ্রন্থ The Autobiography of an Unknown Indian, A Passage to England, The Continent of Circe,  The Continent of Circe: An Essay on the Peoples of India, The Intellectual  in India ইত্যাদি।
আজ, কথাসাহিত্যিক নৃসিংহপ্রসাদ ভাদুড়ীর জন্মদিন। ইনি প্রধানত প্রাচীন ভারতীয় কাহিনী, বিশেষত ভারতীয় মহাকাব্য রামায়ণ এবং মহাভারতের কাহিনী ও চরিত্রের  ব্যাখ্যার জন্য খ্যাতিমান। মহাভারতের কৃষ্ণ চরিত্রটির প্রতি তিনি অসীম আগ্রহী। মহাভারতের যুদ্ধ এবং কৃষ্ণ বইয়ে তিনি কুরুক্ষেত্র যুদ্ধে কৃষ্ণের ভূমিকা নিয়ে আলোচনা করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, বাংলা সাহিত্যের প্রথম উপন্যাসকার প্যারীচাঁদ মিত্রের জন্মদিন। ছদ্মনাম টেকচাঁদ ঠাকুর। ইনি দি ইংলিশম্যান, ইন্ডিয়ান ফিল্ড,  হিন্দু প্যাট্রিয়ট, ফ্রেন্ড অব ইন্ডিয়া এবং  বেঙ্গল স্পেক্টেটর পত্রিকার নিয়মিত লেখক ছিলেন। ১৮৫৮ খ্রি. প্রকাশিত আলালের ঘরের দুলাল বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস। রচনারীতি ও ভাষাগত দিক থেকে এ উপন্যাস বাংলা সাহিত্যে নতুন ধারার সূচনা করেছিল।

আজ, বাঙালি সঙ্গীতশিল্পী গীতা দত্তের জন্মদিন। ইনি মূলত ৫০ ও ৬০-এর দশকে হিন্দি ও বাংলা  ছবিতে নেপথ্য সঙ্গীত এবং বাংলা আধুনিক গান গাওয়ার জন্য বিখ্যাত। অননুকরণীয় ভঙ্গিতে গাইতেন। তাঁর স্বরযন্ত্র বোধহয় সৃষ্টিকর্তার নিজ হাতের সৃষ্টি----- তাই রোম্যান্স, উৎসব, যন্ত্রণা, ছলনা— সব  তীব্র ভাবে বেজে উঠত তাঁর কন্ঠে এককালে।

আজ, বেতার সম্প্রচারক বৈদ্যনাথ ভট্টাচার্য - এর জন্মদিন। ইনি বাণীকুমার নামেই সুবিদিত। একজন বিশিষ্ট ভারতীয় বাঙালি বেতার সম্প্রচারক, গীতিকার, প্রযোজক ও নাট্য পরিচালক। পঙ্কজকুমার মল্লিক ও বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের সমসাময়িক এই ব্যক্তি  ১৯৩০-এর দশক থেকে সুদীর্ঘকাল অল ইন্ডিয়া রেডিওয় বেতারকেন্দ্রের সঙ্গে যুক্ত ছিলেন।

আজ, ফরাসি অভিনেতা Vincent  Cassel(ভিনসেণ্ট ক্যাসেল)-এর জন্মদিন। ইনি প্রথম সমস্যাবিহীন ফরাসি ইহুদি যুবক হিসাবে তাঁর অভিনয়ের জন্য স্বীকৃতি অর্জন করেছিলেন। তাঁর প্রথম যুগান্তকারী ভূমিকাটি লা হাইনে (১৯৯৫)ছবিতে, যেখানে তিনি প্যারিসের উপকণ্ঠে বসবাসরত এক বঞ্চিত যুবকের চরিত্রে অভিনয় করেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, বাংলার বিশিষ্ট পরিচালক রাজেন তরফদারের প্রয়াণ দিবস। অন্তরীক্ষ ছিল তাঁর প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি। গঙ্গা ছিল তাঁর দ্বিতীয় পূর্ণ দৈর্ঘ্যের ছবি। এই চলচ্চিত্রটি ১৯৬১ সালের ভেনিস চলচ্চিত্র উৎসব প্রতিযোগিতায় স্থান পেয়েছিল।ইনি মৃণাল সেন এবং শ্যাম বেনেগালের কিছু ছবিতে অভিনয় করেছিলেন। তাঁর অভিনীত চলচ্চিত্রের মধ্যে খন্ডহর,  আরোহণ, আকালের সন্ধানে উল্লেখযোগ্য ।

আজ, ইতালিয়ান অভিনেতা ফ্রাঙ্কো নিরোর (Franco Nero)জন্মদিন। আসল নাম ফ্রান্সেসকো ক্লেমেন্ত জিউসেপ্প স্পারানো। চলচ্চিত্র জগতে ফ্রাঙ্কো নিরো নামেই পরিচিত। ইনি স্প্যাগোটি ওয়েস্টার্ন  চলচ্চিত্রে জ্যাঙ্গো চরিত্রে যুগান্তকারী অভিনয় করেছিলেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৯২২ সালে আজকের দিনে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম রাজদ্রোহের অভিযোগে গ্রেপ্তার হয়েছিলেন এবং সরকার কর্তৃক তাঁর বই নিষিদ্ধ ঘোষণা  করা হয়।
আজ, ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী তন্নিষ্ঠা চ্যাটার্জির জন্মদিন। ইনি ব্রিটিশ ফিল্ম ব্রিক লেনে অভিনয়ের জন্য ব্রিটিশ ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম অ্যাওয়ার্ডসের সেরা অভিনেত্রী হিসেবে মনোনীত   হন। ইন্ডিয়ান সার্কাস ছবিতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

১৯৯৭ সালে আজকের দিনে ভারতে সরকারি সম্প্রচার সংস্থা প্রসারভারতী গঠিত হয়েছিল।

মনীষী উবাচ :
যেখানেই হেতু আসিয়া মুরুব্বি হইয়া বসে সেইখানেই সৃষ্টি মাটি হয়। এবং যেখানেই অনুগ্রহ আসিয়া সকলের চেয়ে বড়ো আসনটা লয় সেইখান হইতেই কল্যাণ বিদায় গ্রহণ করে।( রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন 

Post a Comment

0 Comments