৫ মে ২০২১

 
Today is the 5th May, 2021
আজকের দিন 
বাংলায় --- ২১ বৈশাখ বুধবার ১৪২৮

সমগ্র মানব ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্বদের অন্যতম কার্ল হাইনরিশ মার্ক্স ছিলেন একজন জার্মান দার্শনিক ও  অর্থনীতিবিদ। ১৮১৮  সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর সবচেয়ে গুরুত্বপূর্ণ রচনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য তিন খণ্ডে রচিত দাস ক্যাপিটাল এবং ফ্রিডরিখ এঙ্গেলসের সাথে যৌথভাবে রচিত কমিউনিস্ট ম্যানিফেস্ট।

  সাঁওতালি ভাষায় ব্যবহৃত 'অলচিকি' লিপির উদ্ভাবক পণ্ডিত রঘুনাথ মুর্মূ  ১৯০৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন ভাষাতত্ত্ববিদ, লেখক, নাট্যকারও ছিলেন। লেখক মার্টিন ওঁরাও তাঁর দি সান্থাল - এ ট্রাইব ইন সার্চ অব দি গ্রেট ট্রাডিশন গ্রন্থে তাঁকে সাঁওতালদের মহান শিক্ষক হিসেবে উল্লেখ করেন। সেই থেকে তিনি আদিবাসীদের কাছে গুরু গোমকে (অর্থাৎ "মহান শিক্ষক") নামে খ্যাতি অর্জন করেন।

  ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম মুক্তিযোদ্ধা প্রীতিলতা ওয়াদ্দেদার ১৯১১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর ডাকনাম রাণী, ছদ্মনাম ফুলতারা। এই বাঙালি বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং জীবন বিসর্জন করেন। ১৯৩২ খ্রিষ্টাব্দে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। এই ক্লাবটিতে টাঙানো একটি সাইনবোর্ডে লেখা ছিলো 'কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ'। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমণ করে এবং পরবর্তীতে পুলিশ তাঁদেরকে আটক করলে  পুলিশের আটক এড়াতে তিনি সায়ানাইড গলাধঃকরণ করে আত্মহত্যা করেন।

  ভারতের একজন প্রখ্যাত রাজনীতিবিদ এবং ৭ম রাষ্ট্রপতি জ্ঞানী জৈল সিং ১৯০৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। 'গুরু গ্রন্থসাহেব’ পাঠে শিক্ষিত হওয়ার ফলে তিনি ´জ্ঞানী' (Giani) উপাধি লাভ করেন।

  বাংলা চলচ্চিত্র অভিনেতা বসন্ত চৌধুরী ১৯২৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর প্রথম চলচ্চিত্র মহাপ্রস্থানের পথে। নায়কোচিত অভিনয়ের পাশাপাশি তিনি খলনায়কের ভূমিকাতেও কাজ করেন। দিবা রাত্রির কাব্য ছবিতে তিনি নেতিবাচক চরিত্রে অনবদ্য অভিনয় করেন।
  ১৯৩৮ সালে আজকের দিনে বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ ও  সমুদ্রবিজ্ঞানী আনন্দদেব মুখোপাধ্যায় জন্মেছিলেন। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন এই উপাচার্য রাজ্যে সাক্ষরতা প্রসারে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন। বামপন্থী মতাদর্শে বিশ্বাসী বিশিষ্ট অধ্যাপক ঘরে ঘরে শিক্ষা পৌঁছে দিতে সরকারি পরিকল্পনায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছিলেন ।

  স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ বিপ্লবী মনোরঞ্জন সেন ১৯৩০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি গুপ্ত বিপ্লবী দল ইন্ডিয়ান রিপাবলিকান আর্মির  সদস্য ছিলেন। বিপ্লবী দলের সদস্য হিসেবে  চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের কার্যক্রমে তিনি অংশগ্রহণ করেছিলেন। মনোরঞ্জন সেন সহ একদল বিপ্লবী চট্টগ্রামে  ইউরোপীয়দের আবাসস্থল আক্রমণ করেন। এই সময় প্রহরীদের সঙ্গে এক সংঘর্ষে লিপ্ত হয়েছিলেন। তিনি আত্মসমর্পণ না করে নিজের গুলিতে আজকের দিনে মৃত্যুবরণ করেছিলেন।

  ইতিহাসে এমন অনেক মহাযোদ্ধার কাহিনী শোনা যায় যারা নিজেদের বীরত্ব কৌশল ও নির্ভীক ভাবনার কারণে নিজেদের নাম ইতিহাসের পাতায় লিখে রেখেছেন। সেইরকম হার না মানা যোদ্ধা নেপোলিয়ন বোনাপার্ট ১৮২১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।

মনীষী উবাচ :
সংসারে উপদেশের বোল অজস্র বৃষ্টি হয় বটে, কিন্তু অনেক স্থলেই তাহা হইতে অঙ্কুর বাহির হয় না, সমস্ত মাটি হইতে থাকে।
(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি