জ্বলদর্চি

লিটল ম্যাগাজিন অন্তর বাহির


লিটল ম্যাগাজিন অন্তর বাহির

ঋ ত্বি ক  ত্রি পা ঠী      


প্রথমেই, সপ্তর্ষি প্রকাশনকে (৬৯ সীতারাম ঘোষ স্ট্রিট, কলকাতা -৯) ধন্যবাদ জানাই।  সাহসের সঙ্গে, খুব যত্ন নিয়ে এই বইটি প্রকাশ করেছে। আর, আমার চরম আনন্দের কারণ, বইটিতে দীর্ঘ ভূমিকা লিখেছেন লিটল ম্যাগাজিনের প্রাণপুরুষ সন্দীপ দত্ত।       
  
লিটল ম্যাগাজিন। সে তার নিজের শক্তিতেই মাথা তুলে প্রকাশ করে আত্মবিশ্বাস। সে জানে তার জীবনসংগ্রাম।

'লিটল ম্যাগাজিন অন্তর বাহির'। আমার একমাত্র গদ্য বই। গর্বের সঙ্গেই স্বীকার করি, বইটির প্রতি আমার যথেষ্ট দুর্বলতা। কারণ বইয়ের বিষয় - লিটল ম্যাগাজিন। আর একটি কারণ, বইটির পাণ্ডুলিপি প্রস্তুত করা, প্রুফ দেখা, ফের প্রুফ দেখা ও নির্ভুল করতে ফের দেখা-- এই সব করতে গিয়ে বহুপাঠ নিয়েছে যে, সে তো আমি-ই। 
 

বইটি প্রকাশ পেল এ বছর কলকাতা বইমেলার শেষ দিকে। কেউ কেউ সংগ্রহ করে পাঠপ্রতিক্রিয়া জানিয়েছিলেন। আর তার চাইতে বহু সংখ্যক প্রিয়জন বই হাতে না পাওয়ার আক্ষেপ জানিয়েছিলেন। বইটি নির্ভুল করতে ও দ্বিতীয় মুদ্রণে শোভিত হয়ে বিপণন কেন্দ্রে আসার মুখে লকডাউন। সেই থেকে পাঠকবর্জিত চরিত্র হিসাবে গোডাউনে দিন কাটাচ্ছিল। 

সম্প্রতি পেয়েছে মুক্ত আলো বাতাস। বোর্ড বাঁধাই বইটির মধ্যে রয়েছে বেশ কিছু লিটল ম্যাগাজিনের রঙিন ছবি। সুন্দর প্রচ্ছদ এঁকেছেন শোভন পাত্র। শোভন পাত্রের সঙ্গে লিটল ম্যাগাজিনের নিবিড় যোগ, বহুকাল ধরেই।       

যাঁরা সংগ্রহ করতে চান, তাঁরা সপ্তর্ষি প্রকাশনার সঙ্গে যোগাযোগ করবেন। জ্বলদর্চি দপ্তরেও সামান্য কিছু কপি আছে। ভারতের যে কোনও প্রান্তের পাঠক বাড়িতে বসেই পেতে পারেন রেজিস্ট্রার পোস্ট/ কুরিয়ার-এ।

যোগাযোগ - 

সপ্তর্ষি - ৯৮৩০৩৭১৪৬৭
জ্বলদর্চি-  ৯৭৩২৫৩৪৪৮৪
--------

Post a Comment

0 Comments