জ্বলদর্চি

হারিয়ে যাওয়া ঝিঁঝি পোকা -৮

হারিয়ে যাওয়া ঝিঁঝি পোকা || পর্ব - ৮

সু দ র্শ ন  ন ন্দী  

বাঘের সাথে লড়াই করে
পেলাম ফিরে প্রাণ

আরেকটি রোমহর্ষক ঘটনার উল্লেখ করি। সেবার আমরা গোরুর গাড়িতে গ্রামের বাড়ি থেকে বিষ্ণুপুর যাব।  সঙ্গে লেঠেল তিতা খয়রা।  বিষ্ণুপুরে পড়াশুনা করে আমার কাকার আমাদের সঙ্গে যাবার কথা। কাকা খুব সাহসী আর বেপরোয়া।   কাকা বলল, আমার সকালে টিউশন আছে, সাইকেলেই যাব। ঠাকুমা বারবার বারণ করলেন। আমাদের লেঠেল তিতা খয়রা বললে, এসময় একা না যাওয়াই ভাল। কদিন কটা বাঘ মাঝে মাঝে রাস্তার উপর চলে আসছে। কিছু হয়ে গেলে, বাঁচাবার কেউ থাকবে না। কারো কথা না শুনে কাকা রওনা হল সাইকেলে।  পিছনে একটা বড় লাঠি।

উল্লেখ করেছি আগে যে যখন বিষ্ণুপুর যেতাম গরুর গাড়ির পিছনে পিছনে আম, জাম, কুল, ভুড়ুর তুলতে তুলতে আমরা আসতাম। কখনো কোন খরগোশ দেখলে ছুটতাম পিছনে পিছনে। খরগোশ জঙ্গলে লুকিয়ে যেত। হায়নারা মাঝে মাঝে ভয় দেখালেও আক্রমণ করতে সাহস করত না। একা থাকলে ওরা ভয়ঙ্কর। জঙ্গলের মাঝে রাস্তার ধারে রয়েছে বিশাল বাঁধ। নাম বামুন বাঁধ। ওখানে আমরা মুড়ি খেতাম।  কাকার চিন্তায় দাদুর কি মনে হল তিতা খয়রাকে বললেন তুই এখনি পিছনে পিছনে যা । তা শুনে বাবা বললেন, আমরা এখনই বেরিয়ে পড়ি গোরুর গাড়ি নিয়ে। একটু ছুটিয়ে নিয়ে যাব গাড়ি।
 আমরা ঘন জঙ্গলে ঢুকেছি। খানিক যাবার পর গাড়ির গোরু দুটো একবার বাম দিকে একবার ডান দিকে নেমে যেতে চাইছে আর আপ্রাণ চেঁচাচ্ছে। গাড়োয়ান সবাইকে ভেতর দিকে ঠেসে বসতে বলল। তারপর সে লেঠেল তিতা খয়রাকে বলল- গরুগুলো বোধ হয় বাঘের গন্ধ পেয়েছে। একথা শুনে আমরা ভয়ে প্রায় কাঁদতে থাকি। তিতা খয়রা লাঠিটা উঁচিয়ে ঘোরাতে ঘোরাতে বললে আমি আছি ভয় নেই। কিন্তু কানাইয়ের (কাকুর) কিছু হবে নাতো? খানিক আগেই তো সে গেছে। বাবা গোরুর গাড়ি থেকে আরেকটা লাঠি বের করে হাতে নিয়ে বললেন চল তাড়াতাড়ি। গাড়োয়ান চিৎকার করে গোরুর লেজ মোচড়ে হই হই করে ছুটিয়ে চলল গাড়ি নিয়ে। বামুন বাঁধ চলে এসেছি আমরা। অমনি লেঠেল তিতা খয়রা বললে, আরে একটা সাইকেল পড়ে আছে বাঁধের পাড়ে। গাড়ি থামান হল। বাবা ও তিতা খয়রা নেমে দেখল কাকার সাইকেল। তারপর যা দেখলাম সবাই তা শুনলে শুধু গল্প মনে হবে। কাকা মাঝ বাঁধে, একটা বাঘ কাকাকে ধরবে বলে সাঁতার কাটছে। ভয়ে সব কাঁপছি। তিতা খয়রা এবার গাড়ি থেকে বড় বল্লমটা বের করে হড়হড় করে নেমে পড়ল জলে। খানিক সাঁতরে সে পৌঁছে গেল বাঘের কাছে। বাঘ এবার তিতা খয়রাকে আক্রমণ করবে বলে ঘুরে এগিয়েছে অমনি সাঁতার কাটতে কাটতে সজোরে সে বল্লমটা ছুঁড়ে দিল বাঘের দিকে। সে বল্লম গিয়ে লাগল বাঘের মাথায়। বাঘটা প্রচণ্ড চিৎকার করতে করতে ডাঙ্গায় উঠেই দৌড়ে জঙ্গলে মিলিয়ে গেল। তারপর কাকা আর তিতা খয়রা উঠল জল থেকে।

কাকা কাঁপতে কাঁপতে বলল- তিতা কাকা তুমি না এলে আজ বাঘের পেটেই যেতাম। আমি জল খেতে বাঁধে নেমেছি দেখি বাঘটা তেড়ে আসছে। উপায় না দেখে সাঁতরে পালাবার চেষ্টা করি, মাঝে মাঝে ডুব সাঁতার দিই। কিন্তু দম ফুরিয়ে এসেছিল আমার।

বাবা বলল- পুনর্জন্ম হল তোর। তিতা কাকা না থাকলে কি যে হত! এই ভিজে কাপড় পরে সাইকেল নিয়ে আমাদের সাথেই চল হেঁটে হেঁটে। সে যাত্রা আতঙ্কেই কাটল আমাদের। গ্রামের সাথে এসব ঘটনাও ভুলতে পারি নি আজও।


Post a Comment

0 Comments