জ্বলদর্চি

১ আগস্ট ২০২০


আ জ  কে র  দি ন 

1 August 2020
 বাংলায় --- ১৬ শ্রাবণ ১৪২৭ শনিবার 

আজ, স্বভাববিজ্ঞানী গোপালচন্দ্র ভট্টাচার্যের  জন্মদিন। বাংলার কীটপতঙ্গ  পশুপাখি, গাছপালা সকলে লড়াই করে বেঁচে থাকার ইতিবৃত্ত মাতৃভাষায় অতি সহজ সরলভাবে বলেছেন। তাঁর গুরুত্বপূর্ণ  গবেষণা হল পেনিসিলিন প্রয়োগে ব্যাঙাচির শারীরিক বিকাশ রোধ হয়।

আজ, মননশীল  সাহিত্যিক ও দার্শনিক নীরদচন্দ্র চৌধুরীর প্রয়াণ দিবস।তাঁর লেখায় ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি ও তির্যক প্রকাশভঙ্গি দেখা যায়। আত্মঘাতী  বাঙালী, বাঙালী  জীবনে রমণী, The Autobiography  of an unknown  Indian ইত্যাদি  তাঁর লেখা গ্রন্থ।

আজ, বাল গঙ্গাধর তিলকের প্রয়াণ দিবস। ভারতীয়  জাতীয় কংগ্রেসের  অন্যতম  প্রধান  সদস্য। লোকমান্য নামে পরিচিত। ভারতীয়  ইতিহাস, গণিত,সংস্কৃত ও হিন্দু দর্শনে অগাধ পাণ্ডিত্যের অধিকারীও ছিলেন

আজ, দ্বারকানাথ  ঠাকুর-এর প্রয়াণ দিবস। রবীন্দ্রনাথের পিতামহ। কলকাতায়  জোড়াসাঁকো ঠাকুর বাড়ির প্রতিষ্ঠাতা।ব্যাঙ্কের সঙ্গে বাঙালির যোগসাধন ঘটিয়েছেন।

মনীষী উবাচ :
ছেলেদের এমন করিয়া বাংলা  শেখানো হয় না যাহাতে তাহারা আপন ইচ্ছায় ঘরে বসিয়া কোনো বাংলা কাব্যের যথার্থ স্বাদ গ্রহণ করিতে পারে। আবার দুর্ভাগারা ইংরেজিও এতটা জানে না যাহাতে ইংরেজি বাল্যগ্রন্থের মধ্যে প্রবেশ লাভ করে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
____________________________________
                        প্রকাশিতব্য

Post a Comment

0 Comments