জ্বলদর্চি

২৭ জুলাই ২০২০


আ জ কে র  দি ন 

27 July 2020
বাংলায়-- ১১ শ্রাবণ  ১৪২৭ সোমবার 

আজ, ভারতের মিসাইলম্যান প্রাক্তন একাদশতম রাষ্টপতি এ. পি. জে.  আবদুল  কালামের প্রয়াণ দিবস। বিজ্ঞানী হিসাবে কর্মজীবন শুরু। ব্যালিস্টিক মিসাইল ও মহাকাশযানবাহী রকেট উন্নয়নে তাঁর  অবদান অসামান্য। 2015 সালে আজকের দিনে মেঘালয়ের শিলং-এর একটি প্রতিষ্ঠানে বসবাসযোগ্য পৃথিবী সম্বন্ধে বক্তৃতা দিতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান।

বিখ্যাত ওলন্দাজ চিত্রশিল্পী  ভিনসেন্ট ভ্যান গগের নাম কমবেশি সবার পরিচিত। এই বিখ্যাত শিল্পী মাত্র ৩৭ বছর বয়সে  পিস্তল দিয়ে নিজের  বুকে গুলি করেছিলেন 1890 সালের আজকের দিনে। এর দুদিন পর 29 জুলাই তিনি মারা যান।

আজ ইংরেজ পদার্থ  ও রসায়নবিদ জন ডালটনের প্রয়াণ দিবস। ইনি 1803 সালে পরমাণু নিয়ে একটি তত্ত্ব প্রকাশ করেন, যা  ডালটনের পরমাণুবাদ নামে পরিচিত। 

আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম পথিকৃৎ বিপ্লবী কল্পনা দত্তের জন্মদিন। ইনি মাস্টারদা সূর্য সেনের সঙ্গে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনে জড়িত ছিলেন। বিচারে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছিলেন। 

মনীষী উবাচ :
স্বপ্ন পূরণ না হওয়া পর্যন্ত স্বপ্ন দেখে যাও।স্বপ্ন সেটা নয় যা তুমি ঘুমিয়ে ঘুমিয়ে  দেখো, স্বপ্ন হলো সেটাই যা তোমাকে ঘুমাতে দেয় না।(এ. পি. জে. আবদুল কালাম)
------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-------------------------------------------------------

Post a Comment

2 Comments

  1. আমাদের সম্পদ। ভালো লাগলো। আপনার উদ্যোগ কে সম্মান করি/ পার্থপ্রতিম আচার্য

    ReplyDelete
  2. যিনি কোন দল, ধর্ম, দেশের গণ্ডিতে বাঁধা ছিলেন না। মানবতার কাছে ছিল তাঁর দায়বদ্ধতা। ক্ষণজন্মা, বিরল মানুষ যাঁর জন্য বহুকাল আমাদের অপেক্ষা করতে হবে।

    ReplyDelete