জ্বলদর্চি

২৫ ফেব্রুয়ারি ২০২১

Today is the 25 February, 2021
আজকের দিন 
বাংলায় ----১২ ফাল্গুন বৃহস্পতিবার ১৪২৭

বাঙালি কবি ও শিশুসাহিত্যিক সুনির্মল বসু  ১৯৫৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। প্রবাসী পত্রিকায় তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয়। তিনি কবিতা, ছড়া, গল্প,  উপন্যাস,  রূপকথা, ভ্রমণকাহিনী, কৌতুক নাটক ইত্যাদি মাধ্যমে শিশু-কিশোর উপযোগী সাহিত্য রচনা করেন। তাঁর কয়েকখানি উল্লেখযোগ্য হলো হাওয়ার দোলা, ছানাবড়া, বেড়ে মজা, হৈ চৈ, হুলুস্থূল, কথাশেখা, পাততাড়ি, ছন্দের টুংটাং ইত্যাদি।

১৯৮৩ সালে আজকের দিনে আমেরিকান নাট্যকার থমাস ল্যানিয়ার উইলিয়ামস তৃতীয়  প্রয়াত হয়েছিলেন। তাঁর কলম নাম টেনেসি উইলিয়ামস নামে পরিচিত। তাঁর লেখা A Streetcar Named Desire, Cat on a Hot Tin Roof, Sweet Bird of Youth, and The Night of the Iguana  উল্লেখযোগ্য।

ভারতীয় অভিনেতা শাহিদ কাপুর ১৯৮১ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইশক ভিশক নামে একটি রোম্যান্টিক কমেডি ছবিতে তিনি প্রথম প্রধান ভূমিকায় অভিনয় করেন। প্রথম বাণিজ্যিক সফল ছবি বিবাহ। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
বলিউডের একসময়ের হার্টথ্রব দিব্যা ভারতী ১৯৭৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ৯০-এর দশকের প্রথম দিকে বাণিজ্যিকভাবে সফল হিন্দি এবং তেলুগু চলচ্চিত্রে অভিনয় করেছেন।তেলুগু বাব্বিলি রাজা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু হয়। এরপর ১৯৯২ সালে বিশ্বাত্মা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে হিন্দি চলচ্চিত্রে অভিনয় শুরু করেন।

আজকের দিনে টমাস (থমাস) নিউকামেন জন্মেছিলেন। ১৭৭২ সালে এই বিজ্ঞানী বাষ্প চালিত পাম্প আবিষ্কার করে, যেটি খনি থেকে জল তুলতে ব্যবহার করা হত। এই বাষ্প চালিত পাম্পকে পরবর্তী কালে জেমস ওয়াট আরো উন্নত বাষ্প ইঞ্জিনে পরিণত করেন। যার মাধ্যমে ইংলণ্ডে শিল্পবিপ্লব ঘটে।

মনীষী উবাচ :
পৃথিবীতে যাহা আসে তাহাই যায়। এই প্রবাহেই জগতের স্বাস্থ্যরক্ষা হয়। কণামাত্রের যাতায়াত বন্ধ হইলে জগতের সামঞ্জস্য ভঙ্গ হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments