জ্বলদর্চি

২৮ জুলাই ২০২০

আ জ কে র  দি ন 

28 july 2020
বাংলায় --- ১২ শ্রাবণ ১৪২৭ মঙ্গলবার

আজ,  World Nature Conservation  Day.প্রকৃতি আমাদের ধাত্রী মা। একটি স্থিতিশীল স্বাস্থ্যকর প্রকৃতি বর্তমান  ও ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষিত  রাখে। সেই উদ্দেশ্য  আজকের দিনটি উৎসর্গীকৃত। তবে যিনি আমাদের ধারণকারী তার জন্য সবদিন-ই যত্নশীল  হওয়া উচিত। কিন্তু, কি প্রকৃতি-জগতে আর কি সংসার-জগতে তার প্রতি আমাদের দৃষ্টি  দেওয়ার সময় সবচেয়ে কম।

আজ, সমাজসেবী ও স্বনামখ্যাত লেখিকা  মহাশ্বেতা দেবীর প্রয়াণ দিবস। 1926 -2016  __ নব্বই  বছরের দীর্ঘ  জীবনে বাংলা সাহিত্যকে তিনি দিয়েছেন ঝাঁসির  রানী,  হাজার চুরাশির মা, অরণ্যের অধিকার (সাহিত্য  অকাদেমি পান 1979 সালে), রুদালী, সংঘর্ষ ইত্যাদি উপন্যাস। পদ্মশ্রী(1986), সাহিত্য  আকাদেমি, জ্ঞানপীঠ (1996), র‍্যামন ম্যাগসাইসাই (1997)ইত্যাদি পুরস্কারে সম্মানিত। তিনি বহুবার ভারতের উপজাতি  ও পরিশ্রমী সাধারণ  মানুষের  ওপর  ঘটে যাওয়া অত্যাচার ও তাদের প্রতি ন্যায় এবং সম্মানজনক অধিকার  প্রতিষ্ঠার বিষয়ে সরব হয়েছিলেন।

আজ, হরিশ্চন্দ্র  মুখোপাধ্যায় -এর জন্মদিন। হিন্দু প্যাট্রিয়ট পত্রিকার প্রথম সম্পাদক।সমাজের নিম্নশ্রেণীর  মানুষের অধিকার রক্ষার লড়াই, বাংলার নীলচাষীদের দুর্গতি,  বিধবা বিবাহের স্বপক্ষে জনমত গঠন, স্ত্রীশিক্ষার প্রয়োজনীয়তা  ইত্যাদি  বিষয়ে  তিনি এই পত্রিকার  পাতায় সরব হয়েছিলেন। 

আজ, World Hepatitis  Day.হেপাটাইটিস  বি ভাইরাসের সংক্রমণের  কারণে প্রতি বছর বহু মানুষের মৃত্যু  ঘটে। এই ভাইরাসটি  যকৃতে প্রদাহ সৃষ্টি  করে, যা যকৃতে ক্যান্সার সহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে। এই ভাইরাস  সম্বন্ধে  সচেতনতা বাড়াতে প্রতি বছর  আজকের দিনটি উদযাপিত  হয়।

 আজ, রর্বাট হুকের জন্মদিন। ইনি প্রথম  মৃত কোষ পর্যবেক্ষণ ও নামকরণ  করেন।পদার্থের স্থিতিস্থাপকতার সূত্রেরও আবিস্কারক- যা বর্তমানে  হুকের সূত্র নামে খ্যাত। লণ্ডনের গ্রীনিচ মান মন্দিরের নকশাও ইনি তৈরি করেন।

আজ, নকশালপন্থী নেতা চারু মজুমদারের প্রয়াণ দিবস।  1967 সালে নকশালবাড়ী বিদ্রোহের  আটটি ঐতিহাসিক বিবরণ তিনি লিপিবদ্ধ করেন, যা আট দলিল নামে পরিচিত। 

1914 সালে আজকের  দিনে বিশ্ব-বিধ্বংসী প্রথম বিশ্বযুদ্ধ  শুরু হয়েছিল। যা 1918 সালের 11 নভেম্বর পর্যন্ত স্থায়ী হয়েছিল।1914 সালের 18 জুন বসনিয়ার রাজধানী সারাজেভো শহরে অস্ট্রিয়ার যুবরাজ ফার্ডিনান্ডকে হত্যা করা হয়। অস্ট্রিয়া এই হত্যাকাণ্ডের জন্য সার্বিয়াকে দায়ী করে  28 জুলাই  যুদ্ধ ঘোষণা করে। এ যুদ্ধে দু'দেশের বন্ধু রাষ্ট্রগুলো ধীরে ধীরে জড়িয়ে পড়েছিল।

মনীষী উবাচ  :
চিন্তাশক্তি ও কল্পনাশক্তি জীবনযাত্রা নির্বাহের পক্ষে দুইটি অত্যাবশ্যক শক্তি  তাহাতে আর সন্দেহ নাই।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
-------------------------------------------------------- 

আজ সকাল ১০ টায় প্রকাশ পাবে

Post a Comment

0 Comments