জ্বলদর্চি

১৭ আগস্ট ২০২০

আ জ কে র  দি ন 

17 August 2020
বাংলায় -----৩২ শ্রাবণ ১৪২৭  সোমবার 

আজ, আধুনিক বাংলা সাহিত্যের  অন্যতম প্রধান বাংলাদেশের কবি শ্যামসুর রহমানের প্রয়াণ দিবস। ছদ্মনাম মজলুম আদিব (অর্থ: বিপন্ন লেখক)।‘বর্ণমালা, আমার দুঃখিনী বর্ণমালা’,স্বাধীনতা তুমি,হরতাল, এ লাশ আমরা রাখব কোথায় ইত্যাদি কবিতায় এক বিক্ষুদ্ধ সময়ের ছাপ অনুভব করা যায়।

আজ, সাহিত্যিক নিমাইসাধন বসুর প্রয়াণ দিবস। দেশনায়ক  সুভাসচন্দ্র, আমি: ইন্দিরা গান্ধী, শাশ্বত বিবেকানন্দ ইত্যাদি বই তাঁর লেখা। 

আজ, বহুভাষাবিদ ও শিক্ষাব্রতী উইলিয়াম  কেরির জন্মদিন। ইংলণ্ড থেকে আগত তরুণ সিভিলিয়ানদের বাংলা ভাষা,সংস্কৃতি, ইতিহাস  ভূগোল ইত্যাদি  শেখানোর জন্য যে ফোর্ট উইলিয়াম কলেজ স্থাপিত হয়েছিল কেরি সেখানের বাংলা ভাষার শিক্ষক নিযুক্ত হয়েছিলেন।তাঁরই উদ্যোগে প্রথম বেশ কিছু বাংলা গদ্য- গ্রন্থ রচিত হয়েছিল।

আজ, নোবেল পুরস্কার জয়ী ইংরেজি ঔপন্যাসিক ভি.এস. নাইপলের জন্মদিন।পুরো  নাম বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল। ২০০১ সালে নোবেল  পান।ইন আ ফ্রি স্টেট, আ বেন্ড ইন দ্য রিভার, আ হাউস ফর মিস্টার বিশ্বাস ইত্যাদি  তাঁর বিখ্যাত গ্রন্থ। 

১৯৪৭ সালে আজকের দিনে ভারত পাকিস্তানের সীমানাজ্ঞাপক র‍্যাডক্লিফ লাইন টানা হয়েছিল। অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন ভাবে টানা এই লাইন বহু মানুষের জীবন ধ্বংস করে দিয়েছিল।

মনীষী উবাচ :
মনে যখন একটা প্রবল আনন্দ, একটা  বৃহৎ প্রেমের সঞ্চার হয়, তখন মানুষ  মনে করে আমি সব করিতে পারি।(রবীন্দ্রনাথ ঠাকুর)
_________________________________

প্রতি সোমবার ও বৃহস্পতিবার  
www.jaladarchi.com  

আজ প্রকাশ পেল পর্ব-২ 


Post a Comment

1 Comments

  1. অনেক জ্ঞাতব্য জানা হলো। ধন্যবাদ জানাই।

    ReplyDelete