জ্বলদর্চি

২৮ আগস্ট ২০২০

আ জ কে  র  দি  ন 

28 August 2020

বাংলায় ---- ১১ভাদ্র ১৪২৭ শুক্রবার 

আজ, হাস্যরসিক লেখক শিবরাম চক্রবর্তীর প্রয়াণ  দিবস। ভারতী পত্রিকায় কবিতা রচনা দিয়ে সাহিত্য  জগতে প্রবেশ। হর্ষবর্ধন ও গোবর্ধনকে নিয়ে অজস্র অতুলনীয় ছোটগল্প লিখেছেন।সর্বাধিক আলোচিত উপন্যাস 'বাড়ি থেকে পালিয়ে'।তাঁর  সৃষ্ট  গোয়েন্দা চরিত্রটির নাম কল্কেকাশি। 

আজ, বাংলা সাহিত্যের প্রথম উল্লেখযোগ্য লেখিকা ও ভারতী পত্রিকার এককালীন সম্পাদক স্বর্ণকুমারী দেবীর জন্মদিন। দেবেন্দ্রনাথ ঠাকুরের চতুর্থ কন্যা। স্বামীর নাম জানকীনাথ ঘোষাল।তাঁর লেখা প্রথম উপন্যাস  দীপনির্বাণ। বাংলা সাহিত্যে  প্রথম গীতিনাট্যের ধারা তিনি শুরু করেন।

আজ, ইংরাজি ভূতত্ত্বের ফাদার"  উইলিয়াম  স্মিথের প্রয়াণ দিবস। ইনি প্রথম বিশদ, দেশব্যাপী ভূতাত্ত্বিক মানচিত্র তৈরির জন্য কৃতিত্বের অধিকারী।

আজ, রাশিয়ান সাহিত্যিক  লিও স্তলস্তয়ের জন্মদিন। (মতান্তরে ৯ সেপ্টেম্বর)। ওয়ার আণ্ড পিস,আনা ক্যারেনিনা উপন্যাস দুটির জন্য বহুল পরিচিত। তিনি সাহিত্যে ও শান্তিতে বহুবার  নোবেল মনোনয়ন পেলেও একবারের জন্যও নোবেল পুরস্কারে সম্মানিত হননি।

আজ, আধুনিক যুগের সর্বশ্রেষ্ঠ জার্মান সাহিত্যিক গ্যেটের জন্মদিন। একাধারে কবিতা, নাটক, সাহিত্য, ধর্মতত্ত্ব, মানবতাবাদ এবং বিজ্ঞানের ক্ষেত্রে অবদান রাখা প্রতিভাধর এই ব্যাক্তির দুখণ্ডে  লেখা 'ফাউস্ট' নাটক তাঁকে বিশ্বপরিচিতি দিয়েছে।

 ১৭৮৯ সালে আজকের  দিনে উইলিয়াম হার্শেল শনির উপগ্রহ এনসেলাডাস আবিষ্কার করেন। প্রসঙ্গত,এই জ্যোতির্বিজ্ঞানী ইউরেনাস গ্রহটিও আবিষ্কার করেন।

মনীষী উবাচ :
মহত্বকে পদে পদে নিন্দার কাঁটা মাড়াইয়া চলিতে হয়।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
---------------------------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
_______________________________________
সময়ের দলিল
 
 

Post a Comment

0 Comments