৩০ আগস্ট ২০২০


আ জ কে র  দি  ন 

30  August  2020
বাংলায় ------- ১৩ ভাদ্র ১৪২৭ রবিবার  

আজ, বাঙালি ইতিহাসবিদ নীহাররঞ্জন রায়ের প্রয়াণ দিবস। আন্তর্জাতিক খ্যাতিমান এই ব্যাক্তি ১৯৬৯ সালে An Artist in Life গ্রন্থের জন্য সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন। তাঁর  ক্লাসিক  সৃষ্টি  'বাঙ্গালীর ইতিহাস' গ্রন্থটি।

আজ, নিউজিল্যান্ডের নিউক্লিয় পদার্থবিদ আর্নেস্ট  রাদারফোর্ড -এর জন্মদিন। রাদারফোর্ড  বিক্ষেপণ আবিষ্কার  করে বিখ্যাত। ইনি Father of Nuclear  Physics  নামে প্রসিদ্ধ। ১৯০৮ সালে রসায়নে নোবেল  পুরস্কারে সম্মানিত হন। 

কথিত আছে, ১৫৬৯ সালে আজকের দিনে মোঘল সম্রাটের জাহাঙ্গীরের জন্ম হয়েছিল। আসল নাম নুরুদ্দিন মহম্মদ সেলিম। তাঁর  রাজত্বকালে রাজনৈতিক স্থিতিশীলতা, শক্তিশালী অর্থনীতি এবং চিত্তাকর্ষক সাংস্কৃতিক সাফল্যের পাশাপাশি মোঘল চিত্রকলার সর্বাধিক উন্নতি হয়েছে।

১৭৯০ সালে আজকের দিনে নিকোলাস জ্যাক কোন্টে পেন্সিল তৈরি  করেন।  কোন্ট পেন্সিলের মূল প্রক্রিয়া হচ্ছে, নরম গ্রাফাইটকে জল ও কাদার  সাথে মিশিয়ে ১৯০০ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রার একটি উনুনে মিশ্রণ তৈরি করা। কাদামাটি এবং গ্রাফাইটের আপেক্ষিক পরিমাণ ঠিক করে তৈরিকৃত পেন্সিলের ‘সীসার’ কঠোরতা বা কোমলতা।

আজ, পৃথিবীর প্রথম সায়েন্স ফিকশন রচয়িতা মেরি শেলির জন্মদিন। ইনি বিখ্যাত পার্সি বিসি শেলির স্ত্রী। ফ্রাকেনস্টাইন নামক বিখ্যাত সায়েন্স ফিকশন-এর রচয়িতা।

মনীষী উবাচ :
সংসারে বাস্তবের সঙ্গে আমাদিগকে কখনো আপস করিয়া কখনো-বা লড়াই করিয়া চলিতে হয়। অন্ধতা বা চাতুরীর জোরে বাস্তবকে লঙ্ঘন করিয়া আমরা অতি ছোটো কাজটুকুও করিতে পারি না।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
_______________________________________

আজ প্রকাশিত হল

www.jaladarchi.com 

কুইজ - ৫
 

Comments

Trending Posts

মেদিনীপুরের কৃষিবিজ্ঞানী ড. রামচন্দ্র মণ্ডল স্যারের বর্ণময় জীবনের উত্থান-পতনের রোমহর্ষক কাহিনী /উপপর্ব — ০১ /পূর্ণচন্দ্র ভূঞ্যা

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১১

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

ড. সুকুমার মাইতি (গবেষক, শিক্ষক, প্রত্ন সংগ্রাহক, খড়গপুর)/ভাস্করব্রত পতি

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

শিবচতুর্দশী /ভাস্করব্রত পতি

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি

জঙ্গলমহলের 'জান কহনি' বা ধাঁধা /সূর্যকান্ত মাহাতো