জ্বলদর্চি

১ সেপ্টেম্বর ২০২০

আ জ  কে  র  দি  ন 

1 septembar 2020

বাংলায় ----- ১৫ ভাদ্র ১৪২৭ মঙ্গলবার

আজ, স্বনামখ্যাত  বাঙালি  লেখিকা মৈত্রেয়ী দেবীর জন্মদিন। তাঁর সুবিখ্যাত আত্মজীবনীমূলক উপন্যাস 'ন হন্যতে'। এই উপন্যাসের জন্য তিনি ১৯৭৬ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

আজ, বাংলা ব্যাঙ্গাত্মক গদ্যশিল্পী পরিমল গোস্বামীর জন্মদিন। ছদ্মনাম- এক কলমী।বেতার জগতের মানুষ  হওয়া সূত্রে রবীন্দ্রনাথ  সহ প্রায় সব সেকালের উজ্জ্বল তারকাদের সাথে পরিচিত হন ও তা তাঁর  স্মৃতিকথাতে স্থান পেয়েছে।

আজ, বিখ্যাত কথাসাহিত্যিক  দেবেশ দাশের জন্মদিন। সাহিত্যের প্রায় সব শাখায় অবাধ বিচরণ করেছিলেন।তাঁর লেখা ' রাজোয়ারা' গ্রন্থটির জন্য মেবারের দরবার থেকে ঢাল ও একটি তলোয়ার দিয়ে সম্মানিত করা হয়। রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর 'ইয়োরোপা' বইটি পড়ে ভূয়সী প্রশংসা করেন ।

আজ, ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের একজন অন্যতম ব্যক্তি জীবন ঘোষালের প্রয়াণ দিবস। আসল নাম মাখনলাল ঘোষাল।  ছাত্রাবস্থায় চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের কার্যে  অংশগ্রহণ করেছিলেন। পরে তৎকালীন নোয়াখালী জেলার ফেনী রেল স্টেশনে ধরা পড়ে পুলিসহাজত থেকে পালিয়ে গিয়ে আত্মগোপন করেন। পরে কলকাতার  পুলিশবাহিনীর সঙ্গে চন্দননগরে এক সশস্ত্র সংঘর্ষে আহত হয়ে মারা যান।

আজ, ফরাসী সাহিত্যিক ফ্রাঁসোয়া চার্লস  মাউরিয়াকের প্রয়াণ দিবস। ইনি ১৯৫২ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

মনীষী উবাচ :

যে সভ্যতা আপনার সমস্ত ব্যবস্থাকে সরলতার দ্বারা সুশৃঙ্খল ও সর্বত্র সুগম করিয়া আনিতে পারে, সেই সভ্যতাই যথার্থ উন্নততর।(রবীন্দ্রনাথ  ঠাকুর)

------------------------------------------------------
আজ সূচনা

Post a Comment

1 Comments