জ্বলদর্চি

২৫ সেপ্টেম্বর ২০২০


 আজকের দিন 

25 September 2020
বাংলায় ----৮ আশ্বিন ১৪২৭ শুক্রবার 

আজ, বিশ্ব ফার্মাসিস্ট দিবস। ফার্মাসিস্টরা দেশে বিদেশে মানসম্মত ওষুধ তৈরির মাধ্যমে স্বাস্থ্যসেবায় গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেন। এই পেশার  কর্মরতদের উৎসাহ প্রদান এবং এই পেশা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ২০১০ সাল থেকে সারাবিশ্বে এই দিবস পালিত হয়ে আসছে। এ বছর করোনা মহামারীর প্রেক্ষিতে প্রতিপাদ্য বিষয় :  Transforming  Global  Health.

আজ,বাঙালি স্বাধীনতা সংগ্রামী প্রফুল্ল চন্দ্র সেনের প্রয়াণ দিবস। পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী। ১৯২১ সালে গান্ধীজির অসহযোগ আন্দোলনের আহ্বানে সাড়া দিয়ে তিনি রাজনৈতিক জীবন বেছে নেন। দেশ স্বাধীন হওয়ার পর ১৯৪৮ সালে ডাঃ বিধানচন্দ্র রায়ের মন্ত্রীসভায় অসামরিক সরবরাহ দপ্তরের মন্ত্রীরূপে রোগ দেন । ডাঃ রায়ের মৃত্যুর পর ১৯৬২ থেকে ১৯৬৭ সালে পর্যন্ত তিনি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন।


আজ, ভারতীয় গণিতজ্ঞ সতীশ ধাওয়ানের জন্মদিন। aerospace engineer ছিলেন। ভারতে পরীক্ষামূলক তরল গতিবিদ্যা গবেষণার জনক। 1972 সালে ইনি ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO)র চেয়ারম্যান হন।

আজ, মার্কিন কথাসাহিত্যিক উইলিয়াম ফকনারের জন্মদিন। পুরো নাম William Cuthbert Faulkner।তাঁর সবচেয়ে বিখ্যাত উপন্যাসগুলি হল  দ্য সাউন্ড অ্যান্ড দ্য ফিউরি,অ্যাজ আই লে ডাইং, লাইট ইন অগাস্ট, আবসালোম, আবসালোম!  এবং দি আনভ্যাংকুইশ্‌ড। ১৯৪৯ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন। ১৯৫৫ সালে  প্রথম বিশ্বযুদ্ধকালীন ফ্রান্সের উপর লেখা উপন্যাস' আ ফেবল '-এর জন্য পুলিৎজার পুরস্কারে সম্মানিত হন। 

আজ, ইংরেজ ব্যঙ্গকবি Samuel Butler (স্যামুয়েল বাটলার) -এর প্রয়াণ দিবস  'Hudibras'(হুদিব্রাস) শীর্ষক দীর্ঘ ব্যঙ্গাত্মক কবিতার জন্য প্রধানত স্মরণীয়। ধর্মীয় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লেখক কলম ধরেছেন।।সারভান্তিসের Don Quixote -এর কাছে ঋণী হলেও স্বকীয়তা বিদ্যমান।কবিতাটি  তাঁর সময়ে খুব জনপ্রিয় ছিল।

আজ, বিখ্যাত দার্শনিক  Roger Bacon (রজার বেকন)-এরপ্রয়াণ দিবস । মধ্যযুগের অন্যতম শ্রেষ্ঠ একজন ইংরেজ দার্শনিক । আধুনিক পরীক্ষামূলক বিজ্ঞানের (Scientific method) একজন পথিকৃৎ। যুক্তি ও বিজ্ঞানে আজ  যে নবযুগের সূচনা তার ভিত্তি স্থাপিত হয়েছিল তিনশ' বছর পূর্বে রজার বেকনের হাতে। তার লেখা একটি বই-এর নাম "ওপাশ মাজুস"।

আজ, জার্মান লেখক এরিখ মারিয়া রেমার্কের (Erich Maria Remarque )প্রয়াণ দিবস। বিংশ শতাব্দীর একজন জার্মান ঔপন্যাসিক। প্রথম বিশ্বযুদ্ধে নিজের জার্মান সামরিক অভিজ্ঞতার আলোকে রচিত  অনবদ্য উপন্যাস' All Quiet On The Western Front'(আক্ষরিক বাংলা শিরোনাম: পশ্চিমা রণাঙ্গণে নিশ্চুপ সব) ছিল আন্তর্জাতিক সর্বাধিক-বিক্রিত একটি উপন্যাস, যা একটি নতুন সাহিত্যধারার সৃষ্টি করে।পরবর্তীকালে এই কাহিনি  নিয়ে সিনেমা তৈরি হয়েছে। 

মনীষী উবাচ :
আদর করা ব্যাপারটা অভিভাবকদেরই বিনোদনের জন্য, ছেলেদের পক্ষে এমন বালাই আর নাই।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
_____________________________________

আগামীকাল তাঁর জন্মদিন।  আজ প্রকাশিত হবে।  
  
American-British poet T.S.ELIOT
টমাস স্টার্নস এলিয়ট

স ন্দী প  কা ঞ্জি লা ল


Post a Comment

0 Comments