জ্বলদর্চি

২৯ অক্টোবর ২০২০


Today is the 29 October, 2020

আজকের দিন 

বাংলায় ---- ১২ কার্তিক বৃহস্পতিবার ১৪২৭

আজ, বাঙালি সাহিত্যিক কালীপ্রসন্ন ঘোষের প্রয়াণ দিবস। বাঙালী এই সাহিত্যিক  ছিলেন একাধারে লেখক, সাংবাদিক ও বাগ্মী। মূলত দর্শন ও সমাজ সম্পর্কে লিখতেন। তিনি বাল্যকাল থেকেই বাগ্মিতার পরিচয় দেন। মাত্র ২০ বছর বয়সে তিনি কলকাতার ভবানীপুরে খ্রিস্টধর্ম সম্পর্কে এক বক্তৃতা দিয়ে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর প্রমুখ মনীষীর প্রশংসা অর্জন করেছিলেন। বঙ্গদর্শনের আদর্শপুষ্ট বান্ধব নামে একটি পত্রিকা সম্পাদনা করতেন। বঙ্গীয় সাহিত্য পরিষৎ-এর সদস্যও ছিলেন।

আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম শহীদ অনাথবন্ধু পাঁজার জন্মদিন। ইনি বেঙ্গল ভলান্টিয়ার্স দলের সদস্য ছিলেন। পেডি ও ডগলাস নিহত হবার পর বার্জ নামে এক ইংরেজ মেদিনীপুরের ম্যাজিস্ট্রেট হয়ে আসেন। ১৯৩৩ সালে ২ সেপ্টেম্বর অনাথবন্ধু পাঁজা এবং তার সঙ্গী মৃগেন্দ্রনাথ দত্ত কর্তৃক বার্জ নিহত হয়। কিন্তু পুলিসের গুলিতে তিনি ঘটনাস্থলেই এবং মৃগেন্দ্রনাথ পরদিন মারা যান।

আজ,ভারতীয় স্বাধীনতা সংগ্রামী কমলাদেবী চট্টোপাধ্যায়ের প্রয়াণ দিবস। স্বাধীনতার পর ভারতীয় হস্তশিল্প, নাট্যকলাকে পুনরুজ্জীবিত করতে তাঁর নিরলস প্রয়াস অবিস্মরণীয়। ইনি অল ইন্ডিয়া উইমেন্স কনফারেন্স প্রতিষ্ঠা করেন। পরবর্তী কয়েক বছরে এর শাখা এবং স্বেচ্ছাসেবক গ্রহণ ও বিভিন্ন কর্মসূচি সহ মাধ্যমে একটি  সম্মানিত জাতীয় সংগঠন হয়ে উঠে এবং এর মাধ্যমে নানা আইনি সংস্কারের কাজ দৃঢ়ভাবে করা হয়।

আজ, ইংরেজ লেখক হেনরি গ্রিনের জন্মদিন। Party Going,Living& Loving ইত্যাদি তাঁর বিখ্যাত উপন্যাস। 1926 থেকে 1952র মধ্যে তাঁর নটি উপন্যাস প্রকাশিত হয়।


মনীষী উবাচ:

তোমার উচিত  হবে পরাজিত  মানসিকতাকে ঘায়েল করে,তোমার লক্ষ্যের শ্রেষ্ঠতা অর্জন।এভাবেই তুমি জীবনে জয়ী হতে পারবে।(এ.পি.জে.আবদুল কালাম)

 
প্রকাশিত।  ক্লিক করে পড়ুন। 
এবারের বিষয়- বিজ্ঞান ও বিজ্ঞানী। 
জ্বলদর্চি অনলাইন কুইজ -১৩
এখুনি ক্লিক করে উত্তর দেখে নিন। 


জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇

Post a Comment

0 Comments