জ্বলদর্চি

৭ অক্টোবর ২০২০

Today is the 7th October, 2020

আজকের দিন 
বাংলায় --- ২০ আশ্বিন বুধবার ১৪২৭

আজ, বিশ্ব শিক্ষক দিবস। ইউনেস্কোর মতে, বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ দিনটি উৎসর্গীকৃত।

আজ, সুবিখ্যাত মার্কিন ছোটগল্পকার এডগার অ্যালান পো-র প্রয়াণ দিবস। প্রতিভাবান সাহিত্যিক ও বৈচিত্র্যময় জীবনের অধিকারী। জীবন কাটে নানা রকম যন্ত্রণা, আর্থিক দৈন্যদশা ও মানসিক অস্থিরতার মধ্যে। বিশ বছর বয়স হবার আগেই তিনি লেখালেখি শুরু। তাঁর  উল্লেখযোগ্য ছোট গল্প The Tell-Tale Heart, The Black Cat, The Masque of the Red Death ইত্যাদি। তাঁর উচ্চমানের রচনাশৈলী এবং প্রতীকবাদী দৃষ্টিভঙ্গি পরবর্তী কালের আইরিশ কবি ডব্লিউ. বি. ইয়েট্স্ ও ফরাসি কথাসাহিত্যিক মোপাসাঁ এবং কবি শার্ল বোদ্ল্যার ও অল ভালেরি প্রমুখের দ্বারা প্রশংসিত হয়েছে।

আজ,পরমাণু গঠনের অন্যতম প্রবক্তা নিলস বোরের জন্মদিন। একজন ডেনিশ পদার্থবিজ্ঞানী।  পারমাণবিক কাঠামো এবং কোয়ান্টাম তত্ত্ব বোঝার জন্য প্রাথমিক অবদান রেখেছিলেন। এ জন্য তিনি ১৯২২ সালে পদার্থবিদ্যায় নোবেল পুরস্কারে সম্মানিত হন।

আজ, বাঙালি পণ্ডিত ও লেখক জয়গোপাল তর্কালঙ্কারের জন্মদিন। ইনি হেনরি টমাস কোলব্রুকের সংস্কৃত শিক্ষার পন্ডিত ছিলেন। এবং উইলিয়াম কেরীর অধীনে শ্রীরামপুর মিশনে চাকরি করার পাশাপাশি জে সি মার্শম্যানের সহযোগী হিসেবে সাপ্তাহিক  সমাচার দর্পণ পত্রিকার সম্পাদকীয় বিভাগেও কাজ করতেন। এই কাজ করতে গিয়ে সংস্কৃতবহুল কঠিন বাংলাকে ভেঙে সহজ করে দৈনন্দিন জীবনে ব্যবহারের উপযোগী করে তোলেন।

আজ, দশম শিখগুরু  গুরু গোবিন্দ সিং- এর প্রয়াণ দিবস। মাত্র ন' বছর বয়সে গুরুপদে আসীন হন। ইনি একাধারে গুরু কবি, যোদ্ধা ও দার্শনিক। খালসা বাহিনী তৈরি করেন ও শিখ ধর্মের পঞ্চ ক ধারণের প্রতিষ্ঠাতা। শেষ মানব শিখ গুরু। ১৭০৮ সালের ৭ অক্টোবর তিনি শিখধর্মের পবিত্র ধর্মগ্রন্থ গুরু গ্রন্থ সাহিবকে শিখদের পরবর্তী এবং চিরস্থায়ী গুরু ঘোষণা করেন।

মনীষী উবাচ :

সত্যের নিকট পরাস্ত হইলে নিবিড়ভাবে সত্যের উপলব্ধি হইয়া থাকে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
_____________________________________
লেখা পাঠাতে পারেন। 
  

Post a Comment

0 Comments