জ্বলদর্চি

নিরাময় সূচক শব্দ/অলক জানা

নিরাময় সূচক শব্দ

অ ল ক জা না

এখন যদি আমিও বলি, এসবের কী আদৌ দরকার ছিল ? সন্তোষজনক উত্তর দেবে না সেটা নয়, তুমি দিতেই পারবে না। অবশ্য এই অভিযোগ নিয়ে তার্কিকমতী সাধারণের থাকলেও একজন কবিকে বাধে। অন্তর্মুখিনতায় পুড়বে জ্বলবে ছাই হবে এটাই অবধারিত যা কবির অহংকার ! এসব পাঠ তার ভীষণ জানা। কী আর বাকি থাকে। দীর্ঘ যাপনের আলোছায়া মুদ্রায় সমূহ গোপন একে একে আকারেই ফিরে মুখোমুখি দাঁড়ায়। 

সব কিছু গ্রহণের পর সযত্নে চূড়ান্ত উপসংহারে ফিরলে তোমাকে আগের অবস্থানে ফেরানো সে সাধ্য আমার নেই। "আছিই তো, এই তো ছুঁয়েই আছি !" এই ধরনের শ্রুতিকাতর সৌখিন কিছু কথা আছে বন্ধ বা না খোলা হৃৎপিণ্ডকেও সজাগ সক্রিয় করে। নিরাময় সূচক শব্দ দাওয়াই। প্রতিটি জীবনের সঙ্গে খুব ঘনিষ্ঠ ভাবে জড়িয়ে থাকে। এই টুকুন নিরাময় সূচক অক্সিজেন পাথেও করে তবেই না সামনের পথ পরিক্রমা----স্বপ্ন আঁকা, ঝড়ঝাপটা অন্ধকার চিরে রেল স্টেশন থেকে পটমায়া পাড়া পেরিয়ে অপেক্ষার আবাসনে ফিরে আসা ? 

সুপ্রভাত, শুভরাত্রির শুভেচ্ছা----এই সব শব্দমোহর কী যাদু জানে, রামধনু বন্যায় দশ দিগন্ত রাঙা করে যায। পৃথিবী ঘুরছে পৃথিবীর নিয়মে। দেশ রাষ্ট্র কিছু ক্ষেত্রে অসংগতিপূর্ণ নিয়মতারে নিয়ন্ত্রিত হলেও তারও একটি প্রথা পদ্ধতি আছে। সেভাবেই একটি মানুষ, একটি মানুষের জীবন খরচ করে পরমায়ু। এই নিয়ত বায়ুপ্রবাহকে এড়িয়ে অস্তিত্ব ধরে রাখার হিম্মত পার্থিব জগতে কারো আছে কিনা সন্দেহ হয়।

আমি বা তুমি কে, আমাদের উৎস উদ্দেশ্য বা গন্তব্য কী আমরা না জেনেই কিছু অপরিণত হঠকারী জেদে খাবি খাই। এর ফলে কলংকিত হয়ে পড়ে আত্মার আত্মীয়। যে একান্ত নির্জন নাগালে পাওয়া সুযোগকে সসম্মানে নিঃশর্ত ফিরিয়ে দিয়েছে বাড়জীবনপুর আলোয়। এখন সবই কাহিনি। সজোরে মনে পড়বে এমনটা নয়। এই ক্ষত আমার আছে, আছে এক পৃথিবী মানুষের। 

কে কাকে ব্যবহার করে, কে কাকে তুরুপের তাস বানায়, অনেকখানি নৈতিকতা বিসর্জনের পরই বোঝা যায় সর্বনাশের বহর। ১০৫ নং বারান্দাপুর ভাগাভাগির পলান্ন, সামলে নেওয়া অসমাপ্ত ইচ্ছে সিটিলাইভ এখন আপাতত আলপিন খোঁচা দুঃস্বপ্ন ! অপেক্ষার কোন ব্যাকরণ নেই। তুমি খুব গোঁয়ার সাধারণ কিংবা হিরণ্ময়ী হও। যদি সৃষ্টি ও সুন্দরের আরাধনা একমিলি সেকেন্ডের জন্য অন্তরে প্রশ্রয় দিয়ে থাকো সেদিন একটা উষ্ণপ্রস্রবণ হঠাৎ জেগে উঠবেই। পৃথিবীতে নয় ঠিক বুকের ভেতর চোখের নীচে।

আরও পড়ুন 

Post a Comment

0 Comments