জ্বলদর্চি

১১ ডিসেম্বর ২০২০


Today is the 11 December, 2020
আজকের দিন 
বাংলায় ---২৫ অগ্রহায়ণ শুক্রবার ১৪২৭


আজ, আন্তর্জাতিক পর্বত দিবস। প্রকৃতির অপরূপ দান পাহাড় পর্বত সুরক্ষিত করে প্রাকৃতিক পরিবেশকে। কাজেই তার ভারসাম্য রক্ষায় সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে আজকের দিনটি উৎসর্গীকৃত। পাহাড় পর্বত প্রাকৃতিক সৃষ্টি--যা ভূমির ভারসাম্য বজায় রাখে। এই ভারসাম্য অটুট থাকুক--- এটাই আজকের দিনের বার্তা।

আজ, কথাসাহিত্যিক সমরেশ বসুর জন্মদিন। কালকূট ও ভ্রমর তাঁর ছদ্মনাম। তাঁর রচনায় রাজনৈতিক কর্মকাণ্ড, শ্রমজীবী মানুষের জীবন এবং যৌনতাসহ বিভিন্ন অভিজ্ঞতার সুনিপুণ বর্ণনা ফুটে উঠেছে। গঙ্গা, প্রজাপতি, দেখি নাই ফিরে, অমৃত কুম্ভের সন্ধানে ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ। ১৯৮০ সালে তিনি সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।
আজ, ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের জন্মদিন। ভারতের ১৩ তম রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি হিসাবে নির্বাচনের আগে ইনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন। ভারত সরকার  তাঁকে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান 'ভারতরত্ন' দিয়ে সম্মানিত  করেছেন।

আজ,বাঙালি অভিনেতা সুরেন্দ্রনাথ ঘোষের জন্মদিন। ইনি সমকালে দানীবাবু নামে বেশি পরিচিত। নাট্যাচার্য গিরিশচন্দ্রের পুত্র ছিলেন।  বঙ্গভঙ্গ আন্দােলন কালে সিরাজের ভূমিকায় তাঁর  অভিনয়ে দর্শক সমাজ মোহিত হন। ১৯৯১৮-তে বন্যার্তদের সেবায় দেশবন্ধুর ইচ্ছায় দুর্গেশনন্দিনী নাটকে ওসমানের ভূমিকায় অভিনয় করে  বিশেষ খ্যাতি অর্জন করেন। প্ৰফুল্ল নাটকে যোগেশ-এর ভূমিকায়ও তিনি যথেষ্ট দক্ষতা দেখিয়েছিলেন।

আজ, জার্মান জীব বিজ্ঞানী রবার্ট কখের জন্মদিন। পুরো নাম হাইনরিখ হের্মান রবার্ট কখ ( Heinrich Hermann Robert Koch)। ইনি অণুজীব-সংক্রান্ত অধ্যয়ন ও গবেষণাকে আধুনিক ব্যাকটেরিয়া বিজ্ঞানে উন্নীত করেন। তিনি প্রমাণ করে দেখান যে বিশেষ বিশেষ জীবাণুর কারণে বিশেষ বিশেষ রোগ ঘটে। তাঁকে ব্যাকটেরিয়া বিজ্ঞানের পিতা হিসেবে গণ্য করা হয়। তিনি অ্যানথ্রাক্স, যক্ষ্মা ও কলেরার মত রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়াগুলিকে শনাক্ত করেন এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ রোগের বাহক প্রাণীদের আবিষ্কার করেন। ১৯০৫ সালে চিকিৎসাবিজ্ঞানে   নোবেল পুরস্কারে সম্মানিত হন।

আজ, মিশরীয় সাহিত্যিক নাগিব মাহফুজের জন্মদিন। ১৭ বছর বয়স থেকে লেখালেখি শুরু।  জীবদ্দশায় ৩০টি উপন্যাস লিখলেও  কায়রো ট্রিলজি তাঁকে আরব সাহিত্যের এক অনন্য উচ্চতায় নিয়ে আসে।এই উপন্যাসের স্বীকৃতি স্বরূপ তিনি ১৯৮৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

আজ, রুশ লেখক আলেকজান্ডার  সোলঝেৎসিন -এর জন্মদিন। পুরো নাম আলেকসান্ডার ইসায়াভিচ সোলঝেৎসিন(Aleksandr Isayevich Solzhenitsyn)। একজন রাশিয়ান ঔপন্যাসিক , দার্শনিক, ইতিহাসবিদ, ছোট গল্পের লেখক এবং রাজনৈতিক বন্দী। ইনি সোভিয়েত ইউনিয়ন এবং কমিউনিজমের একজন স্পষ্টবাদী সমালোচক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রেড আর্মিতে চাকরি করার পরে, একটি ব্যক্তিগত চিঠিতে জোসেফ স্টালিনের সমালোচনা করার জন্য তাঁকে আট বছর  অভ্যন্তরীণ নির্বাসনে সাজা ভোগ করতে হয়েছিল। তিনি তাঁর লেখায় রাশিয়ান সাহিত্যের অপরিহার্য ঐতিহ্য অনুসরণ করার জন্য সাহিত্যে  ১৯৭০ সালে নোবেল পুরষ্কারে সম্মানিত হন।
আজ, বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের জন্মদিন। জন্ম নাম মুহাম্মদ ইউসুফ খান।ট্রাজেডি কিং নামে সুপরিচিত।জোয়ার ভাটা চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে সিনেমা জগতে প্রবেশ করেন। তিনি বিভিন্ন ধরনের বৈচিত্রময় ভূমিকায় অভিনয় করেছেন। ১৯৯৪ সালে ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানসমূহের জন্য দাদাসাহেব ফালকে পুরস্কারে  ভূষিত হন।

আজ, বিশ্ববিখ্যাত বাঙালি সঙ্গীতশিল্পী আনন্দশঙ্করের জন্মদিন। বাঙালি কম্পোজার হিসেবে তাঁর খ্যাতিই বিশ্বে সর্বাধিক। ফিউশন মিউজিকের গুরু হিসেবে আজও তিনি  অগ্রগণ্য।তাঁর তুমুল জনপ্রিয় অ্যালবাম 'আনন্দশঙ্কর অ্যান্ড হিজ মিউজিক' --- সারা ভারতকে  এক নবতর যন্ত্রসঙ্গীতের মূর্চ্ছনায় মুগ্ধ করেছিল।আমৃত্যু সঙ্গীত সাধনায় ডুবে ছিলেন এই সঙ্গীত সাধক।

আজ, বিখ্যাত বাঙালি কবি বিনয় মজুমদারের প্রয়াণ দিবস। পেশায় ইঞ্জিনিয়ার। প্রায় ২০টি কাব্যগ্রন্থ লিখেছিলেন। যার মধ্যে "ফিরে এসো চাকা" তাঁকে সবচেয়ে বেশি খ্যাতি দিয়েছে। এছাড়াও নক্ষত্রের আলোয়, বাল্মীকির কবিতা, আমাদের বাগানে, আমি এই সভায়, এক পংক্তির কবিতা, আমাকেও মনে রেখো-ইত্যাদি রচনা করেছিলেন। রহস্যময়তা, প্রতীকের সন্ধান, জড় ও প্রাণের সম্পর্কে ব্যাখ্যা ছিল তাঁর কবিতার মর্মবস্তু।

আজ, ভারতের কিংবদন্তি সেতার বাদক পণ্ডিত  রবিশঙ্করের প্রয়াণ দিবস। আচার্য আলাউদ্দীন খান সাহেবের শিষ্য এই মহান শিল্পী ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের ঐতিহ্য এবং ভারতীয় সঙ্গীতকে ১৯৬০-এর দশকে পাশ্চাত্য বিশ্বের কাছে প্রথম তুলে ধরেন। পাশ্চাত্য সঙ্গীতের বিখ্যাত বেহালাবাদক ইহুদী মেনুহিনের সঙ্গে সেতার-বেহালার কম্পোজিশন এক অমর সৃষ্টি যা তাঁকে আন্তর্জাতিক সঙ্গীতের এক উচ্চ আসনে বসিয়েছে। তাঁর আন্তর্জাতিক কর্মজীবন ছিল দীর্ঘতম। ১৯৯৯ সালে ভারতরত্ন পুরস্কারে সম্মানিত হন।

মনীষী উবাচ :

পৃথিবীতে কোনো একলা মানুষই এক নয়, সে অর্ধেক। আর- এক জনের সঙ্গে মিল হলে তবেই সে ঐক্য পায়।(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন 

Post a Comment

0 Comments