জ্বলদর্চি

৩ ডিসেম্বর ২০২০

Today is the 3rd December, 2020
আজকের দিন 
বাংলায় ---১৭ অগ্রহায়ণ ১৪২৭ বৃহস্পতিবার 


আজ, বিশ্ব প্রতিবন্ধী দিবস। ১৯৫৮ খ্রিস্টাব্দের মার্চ মাসে বেলজিয়ামে এক সাংঘাতিক খনি দুর্ঘটনায় বহু মানুষ মারা যান। আহত পাঁচ সহস্রাধিক ব্যক্তি চিরজীবনের মতো প্রতিবন্ধী হয়ে পড়েন। তাদের জীবন দুর্বিষহ হয়ে ওঠে। বিপন্ন প্রতিবন্ধীদের প্রতি দৃষ্টি আকর্ষণের জন্য বিশ্ব প্রতিবন্ধী দিবস পালন করতে আহ্বান জানানো হয়। জাতিসংঘের তত্ত্বাবধানে শারীরিকভাবে অসম্পূর্ণ মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন ও তাদের কর্মকাণ্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই এই দিবসটির উদযাপন। 

আজ, অভিনেত্রী কঙ্কণা সেনশর্মার জন্মদিন। চলচ্চিত্র জগতে অভিষেক ঘটে ইন্দিরা  সিনেমায় শিশু শিল্পী হিসেবে। প্রাপ্ত বয়স্ক অভিনেত্রী হিসেবে তার অভিষেক ঘটে বাংলা রোমাঞ্চকর সিনেমা 'এক যে আছে কন্যা' সিনেমার মাধ্যমে। তবে তিনি সকলের নজরে আসেন 'মিঃ এন্ড মিসেস আইয়ার' সিনেমার মাধ্যমে। এই ছবির জন্য তিনি সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার অর্জন করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
আজ, ক্রিকেট খেলোয়াড় মিতালী রাজের জন্মদিন।ভারতীয় মহিলা টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট দলের অধিনায়ক এবং অন্যতম সেরা ক্রিকেট খেলোয়াড়দের একজন। ২০০৫ ও ২০১৩ সালে মহিলা বিশ্বকাপে তিনি ভারতবর্ষকে তাঁদের বিশ্বকাপ ফাইনালে পৌঁছাতে সাহায্য করেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, জিমি শেরগিলের জন্মদিন। একজন বলিউডের  অভিনেতা। তবে পাঞ্জাবি চলচ্চিত্রেও অভিনয় করেন। ১৯৯৬-এ 'ম্যাচিস' অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয় জীবন শুরু হয়। প্রথম থেকেই পরিশ্রমের উপর ভরসা রেখেছিলেন। স্লো বাট স্টেডি নীতিতে বিশ্বাসী। আর সেই জন্যই হয়তো ইন্ডাস্ট্রিতে প্রায় কুড়ি বছর পার করেও তাঁর ব্যস্ততায় ভাটা পড়েনি। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ ক্ষুদিরাম বসুর জন্মদিন। এই বিপ্লবী প্রাপ্তবয়সে পৌঁছানোর অনেক আগেই একজন ডানপিটে, বাউণ্ডুলে, রােমাঞ্চপ্রিয় হিসেবে পরিচিতি লাভ করেন। ১৯০২-০৩ সালে  যখন বিপ্লবী নেতা শ্রী অরবিন্দ এবং সিস্টার- নিবেদিতা মেদিনীপুর ভ্রমণ করে জনসম্মুখে বক্তব্য রাখেন এবং বিপ্লবী দলগুলাের সাথে গােপন পরিকল্পনা করেন, তখন তরুণ ছাত্র ক্ষুদিরাম বিপ্লবে যােগ দিতে অনুপ্রাণিত হন। এই নির্ভীক সন্তানের জীবনে বিপ্লবী সত্তার বীজ বপন হয়েছিল এই সময় থেকেই। বাকি ইতিহাস সকলেরই কম বেশি অবহিত।

আজ, খ্যাতনামা চিত্রশিল্পী নন্দলাল বসুর জন্মদিন। (মতান্তরে ৩ ফেব্রুয়ারি) আধুনিক ভারতীয় চিত্রশিল্প প্রবর্তকদের অন্যতম। তাঁর শিল্পী জীবনের উল্লেখযোগ্য ঘটনা ১৯২২ সালে শান্তিনিকেতনের কলাভবনের দায়িত্ব গ্রহণ। তৎকালে তিনি শিল্পজগতে সর্বজনগ্রাহ্য মাস্টারমশাই নামে খ্যাতিমান হন।রবীন্দ্রনাথ ঠাকুর  ও অন্যদের লেখা বেশ কিছুগ্রন্থের সচিত্র অলঙ্করণ করেন। স্বাধীন ভারতের সংবিধানের সচিত্র অলঙ্করণ তিনিই করেছিলেন।

আজ, উনিশ শতকের সমাজ সংস্কারক হরচন্দ্র ঘোষের জন্মদিন। একজন বাঙালি জজ। তিনি ডিরোজিওর শিষ্যরূপে হিন্দু কলেজে শিক্ষাপ্রাপ্ত হন।তিনি বাঁকুড়া ও শুরশুনায় দুটি স্কুল স্থাপন করেন। বেথুন স্কুল কমিটির সভ্য ও 'রায়বাহাদুর' উপাধিতে ভূষিত হয়েছিলেন।
আজ, কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস। প্রকৃত নাম প্রবোধকুমার বন্দ্যোপাধ্যায়। মাত্র আটচল্লিশ বছরের জীবন। তিনি  মধ্যবিত্ত সমাজের কৃত্রিমতা, শ্রমজীবী মানুষের সংগ্রাম, নিয়তিবাদ, ফ্রয়েডীয় মনঃসমীক্ষণ ও মার্কসীয় শ্রেণীসংগ্রাম তত্ত্ব দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়েছিলেন যা তাঁর রচনায় ফুটে উঠেছে। জীবনের অতি ক্ষুদ্র পরিসরে তিনি রচনা করেন চল্লিশটি উপন্যাস ও তিনশত ছোটোগল্প। তাঁর রচিত পুতুল নাচের ইতিকথা, দিবারাত্রির কাব্য, পদ্মা নদীর মাঝি ইত্যাদি উপন্যাস ও অতসীমামী, প্রাগৈতিহাসিক, ছোটবকুলপুরের যাত্রী ইত্যাদি গল্পসংকলন বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ সম্পদ বলে বিবেচিত হয়।

আজ, কবি ও প্রাবন্ধিক বিষ্ণু দে-র প্রয়াণ দিবস। একজন বিখ্যাত বাঙালি কবি লেখক এবং চলচ্চিত্র সমালোচক। তাঁর কবিতার মূল উপজীব্য হল মানুষ, তার সংগ্রাম ও রাজনীতি, সেখানে আছে  সমকালীন জীবনের, দেশ ও কালের, রাজনীতি ও সমাজের প্রতিধ্বনি। তিনি 'ছড়ানো এই জীবন' নামে একটি আত্মজীবনী লিখেছিলেন। সাহিত্যে তাঁর অবদানের জন্য তিনি ১৯৬৫ খ্রিস্টাব্দে সাহিত্য অকাদেমি পুরস্কার, ১৯৭১ খ্রিস্টাব্দে 'স্মৃতি সত্তা ভবিষ্যৎ 'বইটির জন্য জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত হয়েছেন।
আজ, বাংলাদেশের লেখক সৈয়দ এমদাদ আলীর প্রয়াণ দিবস। তিনি ইসলামি মানবতাবাদের আলোকে সমাজের কল্যাণ কামনায় বিশ্বাসী ছিলেন।গদ্যশিল্পী হিসেবে সুনাম অর্জন করেছিলেন।কর্মজীবনের স্বীকৃতি হিসেবে ব্রিটিশ সরকার তাঁকে খান সাহেব উপাধিতে ভূষিত  হন।

আজ, বিশিষ্ট সাহিত্য সমালোচক সুবোধচন্দ্র সেনগুপ্তের প্রয়াণ দিবস। ইংরাজী সাহিত্যের দিকপাল শিক্ষক, শেক্সপিয়ার-বিশেষজ্ঞ ও বিশিষ্ট সাহিত্য সমালোচক। জর্জ বার্নার্ড শ' এবং উইলিয়াম শেকসপিয়র সম্পর্কে তাঁর মূল্যবান সমালোচনা ইংরেজি সাহিত্যের মনীষী মহলে প্রশংসিত। আচার্য আনন্দবর্ধনের "ধ্বন্যালোক" গ্রন্থের অনুবাদ ও ভূমিকা তাঁর মনীষার উজ্জ্বল নিদর্শন।

আজ, বিশিষ্ট ফরাসী চিত্রশিল্পী পিয়ের-ওগ্যুস্ত রনোয়ার (Pierre-Auguste Renoir)   -এর প্রয়াণ দিবস। ইম্প্রেশনিস্টদের মধ্যে সবচেয়ে বিখ্যাত এবং প্রতিভাবান শিল্পীদের একজন। মানুষটা তার সারাটা জীবন ব্যয় করে গেছেন ক্যানভাসে, আর তাই তার প্রতিটা ক্যানভাস হয়ে উঠেছিল জীবন্ত।

আজ, কিংবদন্তি সঙ্গীতশিল্পী শামল গুপ্তের  জন্মদিন। বিংশ শতকের শেষার্ধের আধুনিক বাংলা রোমান্টিক গানের কিংবদন্তি গীতিকার সুরকার ও সঙ্গীত শিল্পী। সেকালে  আধুনিক বাংলা গান ছাড়াও আকাশবাণীর রম্যগীতি, রাগাশ্রয়ী গান, লঘুসংগীত এবং বাংলা ছায়াছবির অসংখ্য কালজয়ী গান রচনায় তিনি তাঁর উজ্জ্বল প্রতিভার সাক্ষর রেখে গেছেন।

আজ, ভারতের প্রথম রাষ্ট্রপতি ড. রাজেন্দ্র প্রসাদের জন্মদিন। স্বাধীন ভারতবর্ষের প্রথম রাষ্ট্রপতি, জাতীয় কংগ্রেস নেতা ও একজন প্রথিতযশা আইনজীবী।১৯০৬ খ্রিষ্টাব্দে  ভারতীয় জাতীয় কংগ্রেস দলের স্বেচ্ছাসেবক হিসেবে তাঁর রাজনীতিতে প্রবেশ। ১৯১১ সালে কংগ্রেসের সদস্যপদ লাভ। মহাত্মা গাঁধীর সংস্পর্শে এসে অসহযোগ আন্দোলনে যোগ দিয়ে আইন পেশা পরিত্যাগ করেন। স্বদেশী আন্দোলনে যোগ দিয়ে তাঁর সাহিত্যিক ও দার্শনিক রাহুল সংস্কৃত্যায়নের সঙ্গে আলাপ হয়।

আজ, ইংরেজ লেখক জোসেফ কনরাডের জন্মদিন। তাঁর সবচেয়ে বিখ্যাত সাহিত্যকর্মের মধ্যে রয়েছে উপন্যাস লর্ড জিম,  নস্ট্রোমো, দ্য সিক্রেট এজেন্ট  এবং বড় গল্প হার্ট অফ ডার্কনেস । রচনাশৈলীর গভীরতা এবং সমুদ্র ও বিভিন্ন দুর্গম স্থানের জীবন সম্পর্কে লেখার কারণে জীবদ্দশাতেই তিনি অনেক প্রশংসিত হন।

মনীষী উবাচ :
মানুষের মন মন্ত্রের চেয়ে সত্য, হাজার বছরের অতিপ্রাচীন আচারের চেয়ে সত্য। (রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন

Post a Comment

0 Comments