জ্বলদর্চি

১৯ জানুয়ারি ২০২১


Today is the 19 January, 2021
আজকের দিন 
বাংলায় ---৫ মাঘ মঙ্গলবার  ১৪২৭

১৯৩৫ সালে আজকের দিনে অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় জন্মেছিলেন। নিঃসন্দেহে কিংবদন্তি অভিনেতা। আবৃত্তি শিল্পী হিসেবেও সার্থক। তিনি কবি এবং অনুবাদকও। বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার ভিতর ১৪টিতে অভিনয় করেছেন। তিনবার জাতীয় পুরস্কারে সম্মানিত। ২০১২-এ দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন।

 ২০১৯ সালে আজকের দিনে প্রখ্যাত বাঙালি লেখক অতীন বন্দ্যোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন। প্রথম উপন্যাস সমুদ্র মানুষ।তাঁর সবচেয়ে জনপ্রিয় উপন্যাসটি হল 'নীলকণ্ঠ পাখির খোঁজে'। এটি মূলতঃ চারটি সিরিজে বিন্যস্ত---'নীলকণ্ঠ পাখির খোঁজে, মানুষের ঘরবাড়ি, অলৌকিক জলযান এবং ঈশ্বরের বাগান। দেশভাগের যন্ত্রণা নিয়ে লেখা এই উপন্যাসে ছিন্নমূল মানুষের জীবন, তাদের সংগ্রামী বিষয় এবং পটভূমিসহ জীবনের রোমাঞ্চকর অভিযানের লৌকিক অলৌকিক উপলব্ধি সুন্দরভাবে পরিস্ফুট হয়েছে।

 ১৯৭৮ সালে আজকের দিনে বাঙালি নাট্য ব্যক্তিত্ব ও অভিনেতা বিজন ভট্টাচার্য প্রয়াত হয়েছিলেন।  গণনাট্য সঙ্ঘের প্রথম সারির নাট্যকর্মী। গণনাট্য সঙ্ঘের প্রথম নাটক আগুন, জবানবন্দী এবং নবান্ন তাঁরই লেখা। এই নাটকগুলিতে তিনি প্রধান অভিনেতা এবং নির্দেশকের দায়িত্ব পালন করেছিলেন।নিজের নাটকের দল ক্যালকাটা থিয়েটার। এই থিয়েটারে তাঁর রচিত নাটকের মধ্যে অন্যতম ছিল কলঙ্ক, গোত্রান্তর, মরাচাঁদ, দেবী গর্জন, গর্ভবতী জননী প্রভৃতি।

 ১৯৯২ সালে আজকের দিনে বাংলা আধুনিক গানের স্বর্ণযুগের সঙ্গীত শিল্পী ও সুরকার মানবেন্দ্র মুখোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন। ইনি বহু বাংলা আধুনিক গানকে ভারতীয় ধ্রুপদী সংগীতের উচ্চতায় তুলে দেন। তাঁর কন্ঠস্বরও ছিল স্বতন্ত্র ধরনের। 


 ১৯৫৩ সালে আজকের দিনে অঞ্জন দত্ত জন্মেছিলেন। ইনি একজন ভারতীয় বাঙালি সঙ্গীতশিল্পী, চলচ্চিত্র অভিনেতা এবং পরিচালক। তবে সঙ্গীতের জন্যে বেশী পরিচিত৷ তাঁর বিখ্যাত গানগুলির মধ্যে বেলা বোস, রঞ্জনা আমি আর আসবো না অন্যতম। তিনি মৃণাল সেনের পরিচালিত ‘চালচিত্র’তে প্রথম অভিনয় করেন। বং কানেকশন, দত্ত ভার্সাস দত্ত শেষ বলে কিছু নেই সহ ব্যোমকেশ সিরিজের বেশ কিছু সিনেমা পরিচালনা করেছেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

 ১৯৬৮ সালে আজকের দিনে স্বাধীনতা অন্যতম ব্যক্তিত্ব মেজর সত্য গুপ্ত প্রয়াত হয়েছিলেন। ইনি সুভাষচন্দ্র বসুর বেঙ্গল ভলেন্টিয়ার্সের মেজর ছিলেন।১৯৩০ খ্রিস্টাব্দের ২৯ আগস্টে লোম্যান হত্যার ঘটনায় গ্রেফতার হয়ে পরে মুক্তি পান। কিন্তু ১৯৩০ খ্রিস্টাব্দের ৮ ই ডিসেম্বর বিনয় বসু বাদল গুপ্ত এবং দীনেশ গুপ্ত কর্তৃক রাইটার্স বিল্ডিং আক্রমণের ঘটনায় রাজবন্দি হন।

 ১৯২৭ সালে আজকের দিনে স্যার কৈলাসচন্দ্র বসু প্রয়াত হয়েছিলেন। ভারতের চিকিৎসাশাস্ত্রে প্রথম স্যার উপাধিপ্রাপ্ত চিকিৎসক। অবিভক্ত বাংলায় চিকিৎসাক্ষেত্রে তাঁর অসামান্য কাজের স্বীকৃতিতে বহু সম্মানে সম্মানিত হয়েছেন কৈলাসচন্দ্র বসু।১৮৯৫ খ্রিস্টাব্দে তিনি রায়বাহাদুর খেতাব পান। ১৯০০ খ্রিস্টাব্দে সি.আই.ই সম্মানে ভূষিত হন।

 ১৯২৬ সালে আজকের দিনে রবীন্দ্রনাথ ঠাকুরের জ্যেষ্ঠ ভ্রাতা দ্বিজেন্দ্রনাথ ঠাকুর প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন বিশিষ্ট বাঙালি কবি, সংগীতকার, দার্শনিক ও গণিতজ্ঞ। তিনি বাংলা শর্ট হ্যান্ড ও স্বরলিপি রচনার অন্যতম অগ্রপথিক ছিলেন। বাংলা সাহিত্যে তাঁর প্রথম অবদান ছিল ধ্রুপদি সংস্কৃত ভাষায় রচিত কালিদাসের মেঘদূত কাব্যের বঙ্গানুবাদ।
১৯০৫ সালে আজকের দিনে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একজন ব্রাহ্মধর্ম প্রচারক ও দার্শনিক। ব্রাহ্ম সমাজ তাঁকে ‘মহর্ষি’ উপাধিতে ভূষিত করে।

১৮৮৬ সালে আজকের দিনে বাঙালি নাট্যকার রামনারায়ণ তর্করত্ন  প্রয়াত হয়েছিলেন।  তিনি ছিলেন বাংলার প্রথম মৌলিক নাট্যকার। তাঁর লেখা উল্লেখযোগ্য  কয়েকটি নাটক হল কুলীন-কুল-সর্বস্ব,
যেমন কর্ম তেমন ফল, নব নাটক, চক্ষুদান, উভয়সঙ্কট ইত্যাদি।

১৭৩৬ সালে আজকের দিনে (মতান্তরে ৩০ জানুয়ারি) জেমস ওয়াট  স্কটল্যান্ডে জন্ম গ্রহণ করেন।  গ্লাসগো বিশ্ববিদ্যালয়ে বৈজ্ঞানিক যন্ত্রের নির্মাতারূপে তিনি তার কর্মজীবন শুরু করেন। তিনি ১৭৬৯ সালে বাষ্পীয় ইঞ্জিন আবিষ্কার করেন।

১৮‌০৯ সালে আজকের দিনে এডগার অ্যালান পো (Edgar Allan Poe) জন্মেছিলেন। ইনি একজন মার্কিন কবি, ছোট গল্পকার, সম্পাদক, সমালোচক।তাঁর গভীর আবেদনময় কবিতা ও ব্যতিক্রমধর্মী ছোটগল্প  শুধু মার্কিন সাহিত্যভুবনে নয়, বিশ্বসাহিত্যের অঙ্গনে  গৌরবমন্ডিত স্থায়ী আসন লাভ করেছে।

১৭৯৮ সালে আজকের দিনে ফরাসি সমাজবিজ্ঞানী ও লেখক ওগ্যুস্ত কঁৎ(Auguste Comte) জন্মেছিলেন। তিনিই প্রথম সোসিওলজি শব্দটি ব্যবহার করেছিলেন। সমাজবিজ্ঞানে প্রথম বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহারের জন্য তিনি সমাজবিজ্ঞানের জনক হিসেবে  চিরস্মরণীয় হয়ে আছেন।

মনীষী উবাচ :
আমাদের শিক্ষার মধ্যে এমন একটি সম্পদ থাকা চাই যা কেবল আমাদের তথ্য দেয় না, সত্য দেয়; যা কেবল ইন্ধন দেয় না, অগ্নি দেয়(রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------
সংকলক- - রুম্পা প্রতিহার 
---------------------------
পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments