জ্বলদর্চি

২৪ জানুয়ারি ২০২১

Today is the 24 January, 2021
আজকের দিন 
বাংলায় ---১০ মাঘ রবিবার  ১৪২৭

১৯৬৫ সালে আজকের দিনে ইংরেজ রাজনীতিবিদ ও লেখক উইনস্টন চার্চিল প্রয়াত হয়েছিলেন।  তিনি যুক্তরাজ্যের দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন প্রধানমন্ত্রী হিসেবে অধিক পরিচিত।  যুক্তরাজ্য ও বিশ্বের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ এই নেতা প্রথম জীবনে  ব্রিটিশ নৌবাহিনীর সদস্য ছিলেন। প্রায় ৫০ বছর তিনি রাজনীতির প্রথম সারিতে ছিলেন। ১৯৫৩ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

ব্রিটিশদের সঙ্গে লড়বার মানসিকতা তৈরি করবার জন্য প্রয়োজন ছিল অস্ত্র সহ শারীরিক কসরতের।  সে ক্ষেত্রে বিপ্লবীরা আমাদের নিজস্ব লাঠি খেলা, তরবারি চালনা বা যুযুত্‍সুর প্যাঁচ- ইত্যাদিকে  হাতিয়ার করেছিলেন৷ সেকালে এই কারণেই গড়ে উঠেছিল কুস্তির আখড়া ঢাকা অনুশীলন সমিতি। যার অন্যতম প্রতিষ্ঠাতা বিপ্লবী পুলিনবিহারী দাশ। ১৮৭৭সালে আজকের দিনে এই বিখ্যাত বিপ্লবীর জন্মেছিলেন।
২০১১ সালে আজকের দিনে ভারতীয় মার্গ সঙ্গীতের প্রবাদপ্রতিম শিল্পী ভীমসেন জোশী প্রয়াত হয়েছিলেন। তিনি ধ্রুপদী সঙ্গীত খেয়াল গায়ক হিসাবে বেশি পরিচিত। তাছাড়াও ভজন, ঠুংরি, দাদরার মতো শাস্ত্রীয় সঙ্গীতের অন্যান্য ধারায় ছিল তাঁর সহজাত। গান গেয়েছেন হিন্দি, কন্নড়, মরাঠির মতো একাধিক ভাষার চলচিত্রে। ২০০৮ সালে ভারত সরকার তাঁকে দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার ভারতরত্ন প্রদান করে।

১৮৮৮ সালে আজকের দিনে বাঙালি প্রত্নতত্ত্ববিদ, গবেষক এবং পণ্ডিত নলিনীকান্ত ভট্টশালী জন্মেছিলেন।  ইনি ঢাকা জাদুঘরের প্রতিষ্ঠাতা, যা পরবর্তীতে বাংলাদেশ জাতীয় জাদুঘর হিসেবে পুনঃপ্রতিষ্ঠিত হয়। ঢাকা জাদুঘরের পরিচালক থাকাকালীন সময়ে তাঁর  উৎসাহে বিবি মরিয়ম কামান ঢাকার চকবাজার থেকে সরিয়ে সদরঘাটে স্থাপন করা হয়।
১৯৮১ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী এবং মডেল রিয়া সেন জন্মেছিলেন।  ১৯৯১ সালে বিষকন্যা চলচ্চিত্রে শিশু শিল্পী হিসেবে তাঁর  অভিনয় শুরু হয়।হিন্দি চলচ্চিত্রের পাশাপাশি বাংলা, তামিল , তেলুগু, মালায়ালাম এবং ইংরেজি ছবিতেও অভিনয় করেছেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

১৮২৬ সালে আজকের দিনে জ্ঞানেন্দ্রমোহন ঠাকুর জন্মেছিলেন। ইনি ছিলেন আইনবিদ্যার ইতিহাসে প্রথম এশীয় ব্যারিস্টার। ইনি  ঠাকুর পরিবারের পাথুরিয়াঘাটা শাখার প্রসন্নকুমার ঠাকুরের পুত্র। ১৮৫১ সালে শিক্ষক কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের প্রভাবে তিনি  খ্রিস্টধর্মে দীক্ষিত হন এবং তাঁর কন্যা কমলমণিকে বিবাহ করেন।এর ফলে পিতা  তাঁকে ত্যাজ্যপুত্র ঘোষণা করেন এবং সম্পত্তির উত্তরাধিকার থেকে বঞ্চিত করেন।অবশ্য তিনি পরে মামলা করে সম্পত্তির কিছু অংশ পেয়েছিলেন।

১৮৫৭ সালে আজকে  - ভারতে প্রথম প্রথম আধুনিক বিশ্ববিদ্যালয় কলকাতা বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছিল।

১৯৫২ সালে আজকের দিনে বোম্বেতে সর্বপ্রথম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হয়েছিল।

মনীষী উবাচ :
মানুষ কেবল- যে আত্মরক্ষা করবে তা নয়, সে আত্মপ্রকাশ করবে। এই প্রকাশের জন্যে আত্মার দীপ্তি চাই। (রবীন্দ্রনাথ ঠাকুর)

আরও পড়ুন

Post a Comment

0 Comments