জ্বলদর্চি

৭ জানুয়ারি ২০২১

Today is the 7th January, 2020
আজকের দিন 
বাংলায় ---২২ পৌষ বৃহস্পতিবার ১৪২৭

১৯৭৯ সালে আজকের দিনে ভারতীয় অভিনেত্রী ও মডেল বিপাশা বসু জন্মেছিলেন। বলিউডে তাঁর অভিষেক ঘটে ২০০১ সালের আজনবি ছবিতে অভিনয় করে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ১৯০০ সালে আজকের দিনে বিমানবিহারী মজুমদার জন্মেছিলেন। ব্যবহারিক জীবনে ইতিহাস ও অর্থনীতিতে পাণ্ডিত্য ও প্রতিষ্ঠা অর্জন করলেও বৈষ্ণব সাহিত্যের বহু মূল্যবান গ্রন্থ ও সংকলন তিনি রচনা ও সম্পাদনা করেছেন।

  ১৯৫১ সালে আজকের দিনে নিরুপমা দেবীর প্রয়াণ ঘটেছিল। তাঁর প্রথম উপন্যাস 'উচ্ছৃঙ্খল'। স্বদেশীযুগে তাঁর রচিত বহু গান এবং কবিতা জনপ্রিয় হয়েছিল। প্রেম ও দাম্পত্য জীবনের অন্তর্দ্বন্দ্ব তাঁর উপন্যাসের প্রধান উপজীব্য।
  ১৯৬৭ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র অভিনেতা ইরফান খান জন্মেছিলেন। ভারতীয় চলচ্চিত্র জগতে তিনি তাঁর অতুলনীয় ও অকল্পনীয় সহজাত অভিনয় ক্ষমতার জন্য পরিচিত। বলিউড, ব্রিটিশ ভারতীয়, হলিউড এবং একটি তেলুগু চলচ্চিত্রে তিনি কাজ করছেন। বলিউডে তার অভিষেক ঘটে 'সালাম বম্বে!' চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে। পান সিং তোমর (২০১১) চলচ্চিত্রে ক্রীড়াবিদ পান সিং তোমরের ভূমিকায় অভিনয় করে  শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার  অর্জন করেন।

  ১৯৬১ সালে আজকের দিনে ভারতীয় চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চ অভিনেত্রী সুপ্রিয়া পাঠক জন্মেছিলেন। তিনি হংস পারেখের খিচড়ি ফ্র্যাঞ্চাইজি ও সঞ্জয় লীলা ভন্সালীর গোলিয়োঁ কী রাসলীলা রাম-লীলা চলচ্চিত্রে ধনকর সনেরা চরিত্রে অভিনয়ের জন্য সর্বাধিক পরিচিত। অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি একাধিক চলচ্চিত্র ও টেলিভিশন পুরস্কার অর্জন করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।
  ১৯৪৩ সালে আজকের দিনে বিখ্যাত সার্বিয় - মার্কিন আবিষ্কারক, পদার্থবিজ্ঞানী, প্রকৌশলী নিকোলা টেসলা(Nicola Tesla) জন্মেছিলেন। যিনি আধুনিক পরিবর্তী তড়িৎ প্রবাহ ও তারবিহীন তড়িৎ পরিবহন ব্যবস্থা আবিষ্কারের জন্য সর্বাধিক পরিচিত।

  ১৯৫৭ সালে আজকের দিনে বলিউডের স্বনামধন্য অভিনেত্রী রীণা রায় জন্মেছিলেন। ১৯৭২-৮৫ সাল পর্যন্ত বলিউডে দাপটের সাথে অভিনয় করেছিলেন। নয়ে দুনিয়া নয়ে লোগ সিনেমা দিয়ে  তাঁর অভিনয়ের কেরিয়ার শুরু। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  ১৮৫৮ সালে আজকের দিনে  সিপাহি বিদ্রোহের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে সম্রাট দ্বিতীয় বাহাদুর শাহর বিচার শুরু হয় দিল্লির লালকেল্লায়।

মনীষী উবাচ :
সত্য মুক্তি লাভ করলে আপনিই সুন্দর হয়ে প্রকাশ পায়।( রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments