জ্বলদর্চি

আবৃত্তির পাঠশালা-১৫/শুভদীপ বসু

আবৃত্তির পাঠশালা-১৫

শুভদীপ বসু

বিষয়-অভিব্যক্তি

কোন কবিতা বা গদ্যাংশ নিজে বোঝা যাচ্ছে,কিন্তু অন্য কাউকে বোঝানো যাচ্ছে না।সেটা পারা যাবে কী করে?এর সহজ সমাধান হলো-অভিব্যক্তি সম্পর্কে সঠিক ধারণা তৈরি করা। অভিব্যক্তি যার ইংরেজি প্রতিশব্দ expression.
কতরকম অভিব্যক্তি: আনন্দ, বেদনা, রাগ, ঈর্ষা, প্রেম, অভিমান, হতাশা, উচ্ছ্বাস, ঘৃণা, ভয়, পূর্বরাগ, খুনসুটি,সংশয়, অবাক, অহংকার, ছলনা, মানসিক দুর্বলতা, জিজ্ঞাসা, প্রসন্নতা, আদেশ, আহ্লাদ, অভিযোগ, অনুযোগ ইত্যাদি।
আমরা প্রত্যেকেই দৈনন্দিন কথাবার্তায় যখন এই অনুভবগুলি প্রকাশ করি তখন অবশ্যই তার পারিপার্শ্বিক একটি প্রতিক্রিয়া থাকে।কিন্তু আবৃত্তিকার যখন এই অভিব্যক্তি গুলি মঞ্চে দর্শকের সামনে ফুটিয়ে তুলতে চাইছেন তখন কিন্তু এর পারিপার্শিক কোনো প্রতিক্রিয়া থাকেনা। আবৃত্তিকার কে স্বয়ং সেই অভিব্যক্তি গুলি ফুটিয়ে তুলতে হয়।তাই অভিব্যক্তি প্রকাশ এর জন্য কিছু স্বতন্ত্র অনুশীলন প্রয়োজন-
১) নির্দিষ্ট শব্দের আগে থামা বা পজ নেওয়া।
২) শব্দকে উচ্চারণের মাধ্যমে বড় করা।
৩) এক স্বর থেকে অন্য স্বরে উত্তরণ বা অবহরণ করা।
৪)কোন শব্দকে ধাক্কা দিয়ে উচ্চারণ করা যাবে না এতে কৃত্রিমতা প্রকাশ পেতে পারে।
৫) অভিব্যক্তির প্রকাশের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ ও জরুরি বিষয় হলো বোধ বা মনন। যে কবিতা বা গদ্যাংশ আবৃত্তিকার আবৃত্তি করছে উক্ত বিষয় সম্পর্কে সঠিক ধারণা থাকা একান্ত জরুরী।
৫) আবেগ স্বতঃপ্রবৃত্ত হয়ে আসাটা জরুরি এর ফলে আবৃত্তি ভালো হয়।তবে কবিতা আবৃত্তির সময় আবেগ তাড়িত ভাবে পংক্তিগুলো বললেই হয় না,আবেগের নিয়ন্ত্রণ ও চাই।যে কথা বলতে চাই,যে অনুষঙ্গে,যে পরিবেশে,আমরা অভিব্যক্তি সেই মাপের ঠিকঠাক খাপ খাওয়ানো চাই।এই মাপ ও নিয়ন্ত্রণ অভিব্যক্তির স্বতন্ত্র অভ্যাস ছাড়া সম্ভব নয়।

স্ট্রেস: কোন একটি বাক্যের নির্দিষ্ট শব্দে ঝোঁক বা স্ট্রেস দেওয়ার ফলে বাক্যটির অর্থ পরিবর্তিত হয়। 
১) আমি(স্ট্রেস)কাল সকালে তোমার বাড়ি যাবো।
২)আমি কাল(স্ট্রেস)সকালে তোমার বাড়ি যাবো।
৩)আমি কাল সকালে(স্ট্রেস) তোমার বাড়ি যাবো।
৪)আমি কাল সকালে তোমার(স্ট্রেস)বাড়ি যাবো।
৫)আমি কাল সকালে তোমার বাড়ি(স্ট্রেস)যাবো।
৬)আমি কাল সকালে তোমার বাড়ি যাবো(স্ট্রেস)।
উপরিউক্ত বাক্যটির নির্দিষ্ট শব্দ স্ট্রেস দেওয়ার ফলে প্রত্যেকটি বাক্যের অর্থ পরিবর্তিত হয়ে গেছে-
১) কেবল আমি কালকে সকালে তোমার বাড়ি যাবো।
২) আমি আগামীকাল সকালে তোমার বাড়ি যাব অন্য কোনদিন যাব না।
৩) আমি কাল সকাল বেলাতেই তোমার বাড়িতে যাব বিকেল বা সন্ধ্যেতে নয়।
৪) আমি কাল সকালে তোমার বাড়িতেই যাব অন্য কারো বাড়ি যাব না।
৫) আমি কাল সকালে তোমার বাড়িতে যাব।তুমি অন্য কোথাও থাকলেও থাকতে পারো,কিন্তু আমি বাড়িতেই যাব।
৬) আমি কাল সকালে তোমার বাড়িতে যাবই।

বিরতি:একটি বাক্যের কোথায় থামবো তার উপরে বাক্যের অর্থ নির্ভর করে। ধরুন একটি হিন্দী বাক্য-
'রোকো,মাত মারো'-এর মানে বোঝানো হয়েছে, দাঁড়াও ওকে মেরো না।
এবার আমি যদি বিরোতি আর একটু পরেই তাহলেই একেবারে বাক্যের অর্থ টা পাল্টে যায়।
' রোকো মাত,মারো'-অর্থাৎ একদম দাঁড়াবে না ওকে মেরে যাও।
আরেকটি বাক্য-
'এখানে প্রস্রাব করিবেন না,করিলে 500 টাকা জরিমানা হবে।
'এখানে প্রস্রাব করিবেন,না করিলে 500 টাকা জরিমানা হবে।'
-খুব সহজেই বোঝা যাচ্ছে একটি শব্দের আগে ও পরে বিরতির পার্থক্যে অর্থের বিরাট একটা বৈষম্য দেখা যায়।
এবার কয়েকটি অনুশীলনীর কথা বলি। এগুলি কন্ঠে করে দেখতে হবে।খুব ভালো হয়,এগুলো যদি কয়েকজন মিলে অভ্যাস করা যায়।একজন কন্ঠে একটি বিবৃতি প্রকাশ করবেন,অন্যরা শুনে বলবেন সেটা ঠিক প্রকাশ হলো কিনা?ক্রোধ না বেদনা,হতাশা না উদ্দীপনা ইত্যাদি।যদি অন্যেরা একমত হতে পারেন তবে নিশ্চয়ই যিনি প্রকাশ করছেন তার প্রকাশের যাথার্থ্য সম্পর্কে আশ্বস্ত হওয়া যায়।এটা বলা বাহুল্য,যিনি অভিব্যক্তি প্রকাশ করছেন তিনি কিন্তু প্রথম থেকেই বলে দেবেন না যে তার অভিব্যক্তি টা কি রকম হবে।

১) আচ্ছা (ব্যঙ্গ,বিস্ময়,সম্মতি, উৎসাহ,অনিচ্ছা,হুমকি,ক্রোধ)
২)হায়(শোক,,বিষণ্ণতা,আনন্দ নিন্দা, হতাশা,মুগ্ধতা)
৩) hello (আনন্দ, বিষাদ, মুগ্ধতা, আশ্চর্য)
৪) যাই (ব্যস্ততা,আলস্য,বিষন্নতা আহবানের উত্তর,বিরক্তি)
৫) ওকে যেতে দাও (নিস্পৃহতা, অনুরোধ,আদেশ,ক্রোধ,আবদার,ব্যথা)
৬) আজ কেউ আসবে না।
(প্রত্যয়,সংশয়,হতাশা,ভীতি উপেক্ষা,ক্ষোভ)
৭)'কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনি'
(খুব, দুঃখ, স্মৃতিচারণ, বিদ্রুপ)
৮)'মনেরে আজ কহ যে,
ভালো মন্দ যাহাই আসুক সত্যেরে লও সহজে।'
(সান্ত্বনা, কৌতুক, বেদনা, উপদেশ)
এই অভিব্যক্তির চর্চা আবৃত্তিশিল্পী কেমন ভাবে করবেন তা একান্ত ভাবে নির্ভর করে তার সৃজনশক্তি তার কল্পনা শক্তির উপর। নির্ভর করে তার শিল্প সাহিত্য সম্বন্ধে জ্ঞান ও উপলব্ধির উপর। নির্ভর করে তার বোধের ওপর।নির্ভর করে তার জীবন, প্রকৃতি ও পারিপার্শ্বিক বিষয় সম্পর্কে সংবেদনশীলতার ওপর।ভাষাকে ছাড়িয়ে ভাষার ব্যবহার এর মধ্যেই লুকিয়ে রয়েছে অভিব্যক্তির ম্যাজিক। যাকে রপ্ত করতে পারলে, একজন আবৃত্তিশিল্পী বহু মানুষের অন্তরে স্থান পেতে পারেন।

পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments