জ্বলদর্চি

২৩ ফেব্রুয়ারি ২০২১


Today is the 23 February,2021
আজকের দিন 
বাংলায় ---১০ ফাল্গুন মঙ্গলবার ১৪২৭

বলিউডের মেরিলিন মনরো মধুবালা ১৯৬৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। আসল নাম মমতাজ জাহান দেহলভী। নিষ্পাপ সৌন্দর্য, সহজাত অভিনয় ক্ষমতা, মায়াভরা চোখ, মলিন হাসিই তাঁকে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে দিয়েছিল। সব ধরনের চরিত্রেই তিনি সাবলীল ছিলেন। পঞ্চাশের দশক কাঁপানো অভিনেত্রী বাঁচার প্রবল ইচ্ছা নিয়েই মাত্র ৩৬ বছর বয়সে দীর্ঘ অসুস্থতার কারণে প্রয়াত হন বলিউডের 'মেরিলিন মনরো'।

বাঙালি লেখক ও সমাজসেবক কালীপ্রসন্ন সিংহ ১৮৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন। মাত্র উনত্রিশ বছরের জীবনে তিনি সাহিত্য ও সমাজের উন্নয়নের জন্য অসংখ্য কাজ করেছেন। বাংলা সাহিত্যে তিনি  চিরস্মরণীয় হয়ে আছেন তাঁর দুই অমর অবদানের জন্য ---মহাভারতের বাংলা গদ্যানুবাদ এবং হুতোম প্যাঁচার নক্‌শা গ্রন্থ।

ভারতের স্বাধীনতা আন্দোলনকারী বিপ্লবী রাধারমণ মিত্র ১৮৯৭  সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ১৯২৯ সালের মীরাট ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হন। শ্রমিক আন্দোলন গড়ে তোলার ব্যাপারে অন্যতম পুরোধা, দেশের মানুষের মধ্যে মার্কসবাদ-লেনিনবাদ প্রচারে একনিষ্ঠ কর্মী। তিনি একসময় মহাত্মা গান্ধীর 'ডানহাত'-স্বরূপ ছিলেন।কলিকাতা দর্পণ গ্রন্থের জন্য ১৯৮১ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।
ভারতবর্ষের বিখ্যাত জাদুকর পি.সি. সরকার ১৯১৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর পুরো নাম প্রতুল চন্দ্র সরকার। এই আন্তর্জাতিক জাদুকর  ১৯৫০ থেকে ১৯৬০ সাল পর্যন্ত তাঁর জাদু দেখিয়েছেন। তাঁর অন্যতম প্রদর্শনী ছিল ইন্দ্রজাল প্রদর্শনী।

ব্রিটিশ-মার্কিন চলচ্চিত্র ও মঞ্চ অভিনেত্রী এমিলি ব্লান্ট(Emily  Blunt)  ১৯৮৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম এমিলি ওলিভিয়া লিয়াহ ব্লান্ট। ইনি তাঁর কর্মজীবন শুরু করেন ২০০১ সালে লন্ডনে মঞ্চস্থ দ্য রয়্যাল ফ্যামিলি মঞ্চ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে। ২০০৩ সালে টেলিভিশন চলচ্চিত্র বৌডিকা (ওয়ারিয়র কুইন) দিয়ে টেলিভিশনে অভিষেক হয়। ২০০৪ সালে মাই সামার অফ লাভ চলচ্চিত্রে তাঁর অভিনয়ের জন্য তিনি ইভিনিং স্ট্যান্ডার্ড ব্রিটিশ চলচ্চিত্র পুরস্কার এ সবচেয়ে সম্ভাবনাময় নতুন মুখের খ্যাতি লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

ইংরেজ কৌতুকাভিনেতা স্ট্যান লরেল (Stan Laurel) ১৯৬৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম আর্থার স্ট্যানলি জেফারসন। ইংরেজ কৌতুকাভিনেতার পাশাপাশি পরিচালকও ছিলেন। তিনি হাস্যরসাত্মক যুগল লরেল ও হার্ডির একজন। তিনি অলিভার হার্ডির সাথে ১০৭টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ক্ষণিক চরিত্র ভূমিকায় অভিনয় করেছেন।
ভারতের  চলচ্চিত্র অভিনেত্রী ভাগ্যশ্রী ১৯৬৯ সালে  আজকের দিনে জন্মেছিলেন। তাঁর অভিনীত ম্যায়নে প্যায়ার কিয়া চলচ্চিত্রের মাধ্যমে দর্শক মহলে বিশেষ জনপ্রিয় হন। এরপর তিনি বহু হিন্দি, তামিল, কান্নাড়া, ভোজপুরি চলচ্চিত্রে অভিনয় করেছেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

ইংরেজি সাহিত্যের  রোম্যান্টিক কবি জন কিটস  ১৮২১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। লর্ড বায়রন ও পার্সি বিশি শেলির সাথে সাথে তিনিও ছিলেন দ্বিতীয় প্রজন্মের রোমান্টিক কবিদের একজন। তার মৃত্যুর মাত্র চার বছর আগে তার সৃষ্টিগুলো প্রকাশিত হয়। তাঁর মৃত্যুর পর তাঁর কবিতাগুলো সঠিক মূল্যায়ন পেতে শুরু করে এবং উনিশ শতকের শেষ দিকে তিনি অন্যতম জনপ্রিয় ইংলিশ কবির স্বীকৃতি পান। পরবর্তীকালের অসংখ্য কবি ও সাহিত্যিকের ওপর তার প্রভাব দেখতে পাওয়া যায়।

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সাইন্স-এর প্রতিষ্ঠাতা মহেন্দ্রলাল সরকার ১৯০৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি পেশায় চিকিৎসক ছিলেন। তিনি ১৮৭৬ সালে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করে ভারতে বিজ্ঞান প্রসারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁর পরামর্শে সরকারি বিবাহবিধি প্রণয়নে মেয়েদের বিবাহের বয়স ন্যূনপক্ষে ১৬ বছর নির্ধারণ করেছিলেন।

মনীষী উবাচ :
সকল দিক সমানভাবে রক্ষা করা মানুষের পক্ষে দুঃসাধ্য। (রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments